| রাত ৮:৪৬ - শুক্রবার - ১৬ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ - ৩রা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ - ৩রা রমজান, ১৪৪২ হিজরি

প্রবীণ সাংবাদিক নুরুল হুদা আর নেই

প্রবীণ সাংবাদিক নুরুল হুদা আর নেই। রোববার দুপুর ১২টায় ঢাকার মিরপুরে সাংবাদিক আবাসিক এলাকায় নিজ বাসভবনে ইন্তেকাল করেন তিনি (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

 

নুরুল হুদা দীর্ঘদিন ধরে ডায়াবেটিস, কিডনিসহ নানা জটিল রোগে ভুগছিলেন। তার বয়স হয়েছিল ৭৩ বছর। তিনি স্ত্রী, তিন মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

 

গতকাল বাদ মাগরিব মিরপুর সাংবাদিক আবাসিক এলাকা জামে মসজিদে জানাজা শেষে বনানী গোরস্তানে তার লাশ দাফন করা হয়।

 

নুরুল হুদা ১৯৪৯ সালের ১ মার্চ মুন্সীগঞ্জের শ্রীনগরের রাঢ়িখালে জন্মগ্রহণ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। ১৯৭৩ সালে বাংলাদেশ অবজারভার পত্রিকার মাধ্যমে সাংবাদিকতা শুরু তার।

 

এ ছাড়া বাসস, ডেইলি স্টার, ডেইলি টেলিগ্রাফ, নিউ নেশন ও ইন্ডিপেন্ডেন্টে কর্মরত ছিলেন তিনি। দীর্ঘদিন কূটনৈতিক রিপোর্টার হিসেবে দক্ষতার সঙ্গে দায়িত্ব পালন করেছেন। জাপানের সংবাদ সংস্থাসহ বিভিন্ন বিদেশি সংবাদমাধ্যমে বাংলাদেশ প্রতিনিধি হিসেবেও কাজ করেছেন।

 

তার উল্লেখযোগ্য প্রকাশনা হচ্ছে- ‘এনভায়রনমেন্ট ভায়োলেশনস কজেজ অ্যান্ড কিউরস অ্যান্ড সিটিং অন অ্যা ভলকেনো, কনট্রিবিউট এ চ্যাপটার অন বাংলাদেশ ফর এগেইনস্ট অল ওডস’ লন্ডনভিত্তিক প্যানোস কর্তৃক প্রকাশিত।

 

জাতীয় প্রেস ক্লাবের ব্যবস্থাপনা কমিটির সাবেক সিনিয়র সভাপতি ছিলেন নুরুল হুদা। তার মৃত্যুতে শোক জানিয়েছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন, সাধারণ সম্পাদক ইলিয়াস খান, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন-বিএফইউজের সভাপতি এম আবদুল্লাহ, মহাসচিব নুরুল আমিন রোকন, ঢাকা সাংবাদিক ইউনিয়ন-ডিউজের সভাপতি কাদের গনি চৌধুরী, সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম, ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) পক্ষে প্রতিষ্ঠানটির সভাপতি মুরসালিন নোমানী, সাধারণ সম্পাদক মশিউর রহমান খান প্রমুখ।

সর্বশেষ আপডেটঃ ৯:২২ অপরাহ্ণ | মার্চ ২২, ২০২১