| দুপুর ২:১৫ - রবিবার - ২৪শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ - ১০ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ - ১০ই জমাদিউস সানি, ১৪৪২ হিজরি

এক নজরে কেমন ছিল ময়মনসিংহের ২০২০ সাল

প্রত্যাশা, প্রাপ্তি ও সুখ-দুঃখের নানা সমীকরণ শেষে বিদায়ের পথে ২০২০। দরজায় কড়া নাড়ছে নতুন বছর। বৈশ্বিক মহামারি করোনাভাইরাস এবং নানান প্রাপ্তি ও অপ্রাপ্তি’র অনুভূতির মাঝেই কেটেছে বছরটি। টিসিবির তেল উদ্ধার, চাল চুরি, খুন ও ধর্ষণসহ নানা কারণে আলোচিত-সমালোচিত ঘটনা প্রবাহের মধ্য দিয়ে কেটে গেল ময়মনসিংহবাসী’র একটি বছর। বছরজুড়ে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনাগুলো সংক্ষেপে তুলে ধরা হলো-

 

করোনাভাইরাস আতঙ্ক

 

বছরের শুরুতেই মার্চ মাস থেকে দেশে করোনাভাইরাসের সংক্রমণ শুরু হয়। অফিস, আদালত, স্কুল-কলেজসহ সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হয়ে যায়। ঘরবন্দি হয়ে পড়ে মানুষ। সারাদেশের মতো লকডাউন, কোয়ারেন্টাইন আর আইসোলেশনে নতুন এক অভিজ্ঞতার মুখোমুখি হয়েছে ময়মনসিংহবাসী।

 

 

ময়মনসিংহ জেলায় ৩০ ডিসেম্বর পর্যন্ত করোনাভাইরাসে মৃত্যু হয়েছে ৫১ জনের। নমুনা পরীক্ষা হয়েছে ৪৫২৫৮ জনের যেখানে আক্রান্ত ব্যক্তির সংখ্যা ৪৪০৬ জন। আক্রান্ত  ৪৪০৬ জনের মাঝে সুস্থ হয়েছেন ৪০৪১ জন এবং আইসোলেশনে আছে ৩১৪ জন। আক্রান্ত রোগীর সংখ্যায় জেলায় সবচেয়ে বেশি ময়মনসিংহ সদরে।

 

করোনাকালে মানবিক সেবায় প্রশংসিত ময়মনসিংহ জেলা পুলিশ

 

করোনা আক্রান্তদের হোম কোয়ারেন্টিনে রাখা, লকডাউন ও স্বাস্থ্যবিধি নিশ্চিতকরণ, নিজস্ব অর্থায়নে অসহায়, দিন এনে দিন খাওয়া (অস্বচ্ছল) ও ভাসমানদের খাদ্য সামগ্রী বিতরণ, ন্যায্যমূল্যে নিত্যপ্রয়োজনীয় পণ্য বিক্রিসহ নানা ধরনের কর্মকাণ্ড চালিয়ে যাচ্ছে ময়মনসিংহ জেলা পুলিশের সদস্যরা।

 

 

করোনা মহামারীর সময়ে জীবনের ঝুঁকি নিয়ে অসহায় ও দরিদ্র মানুষের পাশে দাঁড়িয়েছে ময়মনসিংহ জেলা পুলিশ। অন্যদিকে অইনশৃঙ্খলা পরিস্থিতি বজায় রাখতে নিয়মিত অভিযানসহ স্বাভাবিক কর্মকাণ্ড অব্যাহত রয়েছে।

 

আর সব কর্মকাণ্ড সরাসরি মনিটরিং করছেন পুলিশ সুপার মোহাম্মদ আহমার উজ্জামান। করোনার এই দুর্যোগময় মুহুর্তে পুলিশের মানবিক এসব কর্মকাণ্ড সর্বত্র প্রশংসিত হয়েছে।

 

নিজেদের বেতনের টাকা, বৈশাখী ভাতা এবং পুলিশের আভ্যন্তরীণ কেনাকাটায় অর্থ বাঁচিয়ে জেলার কর্মহীন অসহায় ও হতদরিদ্র পরিবারকে খাদ্য সহায়তা দিয়েছে ময়মনসিংহ জেলা পুলিশ।

 

তাছাড়া বাড়ি বাড়ি গিয়ে জনসচেতনতা সৃষ্টির পাশাপাশি নিজস্ব অর্থায়নে ন্যায্যমূল্যে পণ্য সরবরাহ করছেন পুলিশ সদস্যরা। জনসচেতনতা সৃষ্টিতে পুলিশের নিজস্ব শিল্পীদের মাধ্যমে জালার বাসিন্দাদের সচেতন করা হয়। পাশাপাশি ধান কাটার জন্য শ্রমিক প্রেরণ, বিভিন্নস্থানে আটকে পড়া শ্রমিকদের মানবিক সহায়তা প্রদান করা হয়েছে।

 

 

এছাড়া জেলা পুলিশ বস্তিবাসী, অসহায়, অস্বচ্ছল, দিন এনে দিন খাওয়া, শ্রমিক, বেদে পরিবার, নাপিত, কুলি, নৌকা মাঝি, এতিমদের খুঁজে খুঁজে তালিকা করে তাদের ঘরে ঘরে খাদ্য সহায়তা করে ময়মনসিংহ পুলিশ মানবিক হিসাবে পরিচিতি লাভ করেছেন।

 

টিসিবির চিনি, ডাল ও তেল উদ্ধার

 

ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) বিপুল পরিমাণ পণ্য কালোবাজারে বিক্রির জন্য গুদামে মজুত করা হয়েছিল। খবর পেয়ে ময়মনসিংহের ফুলবাড়িয়া উপজেলায় অভিযান চালিয়ে টিসিবির ৯৬ বস্তা চিনি, ৪২ বস্তা ডাল এবং ২১ হাজার ১৬২ লিটার তেলসহ মো. সাইফুল ইসলাম (৫০) নামে এক ডিলারকে গ্রেফতার করেছে র‌্যাব-১৪।

 

 

বুধবার (২৯ জুন) রাত সাড়ে ৯টার দিকে উপজেলার ফুলবাড়িয়া বাজারের মেসার্স আজিজ অয়েল মিলস থেকে টিসিবির এসব পণ্য উদ্ধার করা হয়। এ সময় ডিলার সাইফুল ইসলামকে গ্রেফতার করা হয়।

 

চাল চুরির অভিযোগে নারী চেয়ারম্যান আটক

 

ময়মনসিংহের ভালুকায় চাল বিতরণে অনিয়মের অভিযোগে জেসমিন নাহার রাণী নামের এক ইউপি চেয়ারম্যানকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করেছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা। আটক জেসমিন নাহার রাণী উপজেলার ২ নম্বর মেদুয়ারী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান।

 

বুধবার (২২ জুলাই) বিকেলে মেদুয়ারী ইউনিয়নে চাল বিতরণে অনিয়মের অভিযোগে জেসমিন নাহার রাণীকে আটক করে থানায় হস্তান্তর করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মাসুদ কামাল।

 

বুধবার দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতরের (ডিডিএম) অধীনে মেদুয়ারী ইউনিয়নে ৩ ধাপে ৪ হাজার ৮৩ জনকে ১০ কেজি করে চাল বিতরণ করার কথা ছিল। প্রথম দুই ধাপে চাল বিতরণে কোনো অনিয়মের অভিযোগ না থাকলেও তৃতীয় ধাপে গিয়ে প্রায় ৩০০ জনের চাল কম পড়ে। চাল না পেয়ে ভুক্তভোগীরা চুরির অভিযোগ তোলেন চেয়ারম্যান জেসমিন নাহার রাণীর বিরুদ্ধে।

 

ময়মনসিংহে খাদ্য গুদাম সিলগালা, ৪ টন চাল জব্দ

 

ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে একটি সরকারি খাদ্য গুদাম থেকে প্রায় চার টন চাল জব্দ ও গুদাম সিলগালা করা হয়েছে। মঙ্গলবার (২৬ মে) বিকেলে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. জাকির হোসেন এ অভিযান পরিচালনা করেন।

 

জনা যায়, উপজেলার আঠারবাড়ি খাদ্য গুদামে অবৈধ উপায়ে প্রায় চার টন চাল মজুত করা হয়। ১০ টাকা কেজি দরে নান্দাইল উপজেলায় বিতরণের চাল সিন্ডিকেট চক্র ক্রয় করে তা খাদ্য গুদামে মজুদ রাখে।

 

ওই সময় ৭৯ বস্তায় ৩৯৫০ কেজি চাল পাওয়া যায়। চালগুলো স্থানীয় সিন্ডিকেট ব্যবসায়ী মিলন মিয়া গুদামে রাখতে চাপ দেন বলে জানান ভারপ্রাপ্ত খাদ্য কর্মকর্তা। এসব চাল অভ্যন্তরীণ বোরো সংগ্রহ আওতায় সংগ্রহ দেখিয়ে বিল করা হতো। বিল করা হতো তালিকাভুক্ত মিলার ফরিদা রাইস মিলের নামে।

 

কিন্তু অবৈধভাবে চাল গুদামে রাখায় উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. জাকির হোসেন ৭৯ বস্তা চাল জব্দ করেন। একই সঙ্গে গুদামটি সিলগালা করা হয়। ওই সময় মিলারকে কালো তালিকাভুক্ত, জড়িত সকলের বিরুদ্ধে মামলা, খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে খাদ্য বিভাগের ঊধ্বর্তন কর্মকর্তাদের চিঠি প্রদানের সিদ্ধান্ত হয়।

 

এক আনারস ৩০০০ টাকায় বিক্রি

 

একটি আনারসের দাম বড়জোর কত হতে পারে? ৫০-৬০ টাকা। তবে অবিশ্বাস্য হলেও সত্য ময়মনসিংহের নান্দাইলে একটি আনারস বিক্রি হয়েছে তিন হাজার টাকায়। উপজেলার রাজগাতী ইউনিয়নের উলুহাটি শিমুলতলা বাজারে বিক্রি হয়েছে আনারসটি।

 

 

জানা যায়, উলুহাটি গ্রামের আব্দুস সালাম নামে এক ব্যক্তি শিমুলতলা বাজারে মসজিদ নির্মাণের জন্য আট শতক জমি দান করেছেন। মসজিদের নাম দেয়া হয়েছে ‘বায়তুস সালাম জামে মসজিদ’। তিনতলা এই মসজিদটি নির্মাণে সকাল থেকে স্বেচ্ছাসেবীরা মসজিদের পাশে নির্দিষ্ট স্থানে মাইকিং করে দানের টাকা সংগ্রহ করছেন।

 

স্থানীয়রা জানান, উলুহাটি গ্রামের জুয়েল নামে এক ব্যক্তি রোববার (১৬ আগস্ট) সন্ধ্যার দিকে ৩০ টাকা দিয়ে একটি আনারস কিনে মসজিদে দান করেন। দানকৃত আনারসটি কেনার জন্য একাধিক ক্রেতা আগ্রহ প্রকাশ করেন এবং শেষ পর্যন্ত আনারসটি ডাকে তোলা হয় এবং উলুহাটি গ্রামের শাহীন নামে এক ব্যক্তি সর্বোচ্চ ৩ হাজার টাকা দিয়ে আনারসটি কিনে নেন।

 

১২টি মাথার খুলি ও দুই বস্তা হাড় উদ্ধার

 

ময়মনসিংহে ১২টি মানুষের মাথার খুলি ও দুই বস্তা হাড় উদ্ধারের ঘটনায় বাপ্পী নামের একজন গ্রেফতা হন।

 

শনিবার (১৪ নভেম্বর) গভীর রাতে গোপন সংবাদের ভিত্তিতে ময়মনসিংহ শহরের আর কে মিশন রোড এলাকার একটি বাসায় অভিযান চালিয়ে ১২টি মাথার খুলি ও দুই বস্তা হাড় উদ্ধার করা হয়। এ সময় বাপ্পীকে গ্রেফতার করে পুলিশ।

 

 

বাপ্পী মরদেহে নির্জন স্থান, গভীর অরণ্য বা পাহাড়ি জনপদে নিয়ে কেমিকেল ব্যবহারের মাধ্যমে পচিয়ে মাংস থেকে হাড় আলাদা করতেন। মাংস ছাড়ানোর পর গরম পানি দিয়ে ধুয়ে মুছে পরিষ্কারও করতেন। পরে তুলে দিতেন পাচারকারীর হাতে। তাদের মাধ্যমে এই কঙ্কাল চলে যেত মেডিকেল শিক্ষার্থী-শিক্ষক, চিকিৎসকসহ পার্শ্ববর্তী দেশ নেপাল ও ভারতে।

 

কেওয়াটখালী পাওয়ার গ্রিডে আগুন

 

ময়মনসিংহের কেওয়াটখালী পাওয়ার গ্রিডে দুবার অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১০টার দিকে এ ঘটনা ঘটে।

 

 

মঙ্গলবার (৮ সেপ্টেম্বর) ও বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর)  কেওয়াটখালী পাওয়ার গ্রিডে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। পরে খবর পেয়ে ফায়ার সার্ভিসের ছয়টি ইউনিট ঘটনাস্থলে গিয়ে ঘণ্টাখানেক কাজ করে আগুন নিয়ন্ত্রণে আনে। এতে পুরো বিভাগে বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে যায়।

 

দেশের প্রথম বাঁহাতি স্পিনার ময়মনসিংহে রামচাঁদ গোয়ালা’র মৃত্যু

 

চলে গেলেন ঢাকাই ক্রিকেটের কিংবদন্তীতুল্য জাতীয় ক্রিকেটার রামচাঁদ গোয়ালা। শুক্রবার (১৯ জুন) ভোরে ময়মনসিংহ শহরে নিজ বাড়িতে ইহলোক ত্যাগ করেন এই দেশবরেণ্য এই ক্রিকেটার। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৯ বছর।

 

নব্বই দশকের মাঝামাঝি প্রতিযোগিতামূলক ক্রিকেট থেকে বিদায় নেয়া এ সাবেক বাঁহাতি স্পিনার বার্ধ্যক্যজনিত নানা রোগে ভুগছিলেন।

 

 

এক সময় জাতীয় দলের প্রতিনিধিত্বও করেছেন এ বাঁহাতি স্পিনার। ভারতের পশ্চিমবঙ্গ ও শ্রীলঙ্কা টেস্ট দলের বিপক্ষে জাতীয় দলের হয়ে খেলেন গোয়ালা। এক যুগের বেশি সময় খেলার কারণে আবাহনীর সাথে তার বন্ধন তৈরি হয়ে যায়।

 

ময়মনসিংহে প্রায় ১৬শ কোটি টাকার প্রকল্প

 

‘ময়মনসিংহ সিটি করপোরেশনের সড়ক উন্নয়ন ও ড্রেনেজ নেটওয়ার্কসহ নাগরিক সেবা উন্নতকরণ’ শীর্ষক প্রকল্পের অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভা। মঙ্গলবার (৮ ডিসেম্বর) একনেক সভায় অনুমোদিত এ প্রকল্পটি স্থানীয় সরকার বিভাগ এবং স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের উদ্যোগে ময়মনসিংহ সিটি করপোরেশন (এমসিসি) বাস্তবায়ন করবে। এতে খরচ হবে ১ হাজার ৫৭৫ কোটি ৬ লাখ ২৯ হাজার টাকা। ২০২০ সালের জুলাই থেকে ২০২৪ সালের জুন মেয়াদে প্রকল্পটি বাস্তবায়ন করা হবে।

 

‘প্রকল্পটি বাস্তবায়ন করতে গিয়ে ময়মনসিংহ শহরের একটি বড় গাছও যেন কাটা না পড়ে এবং মাঠে যেন দালান না হয়,’ এমন নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 

প্রধানমন্ত্রীর বক্তব্য তুলে ধরে শামসুল আলম বলেন, ‘প্রধানমন্ত্রী শহরটাকে (ময়মনসিংহ) ভালো করে চেনেন। একসময় প্রত্যেকটা রাস্তার পাশে বড় বড় ড্রেন ছিল। এ প্রকল্পে যা টাকা চেয়েছে, তা তিনি দিয়েছেন। এমনকি এই প্রকল্পে ১০ শতাংশ টাকা ময়মনসিংহ সিটি করপোরেশনের দেয়ার কথা ছিল, প্রধানমন্ত্রী বলেছেন এই টাকাও তাদের দিতে হবে না। কাজটা ভালো করে করেন। একটাই শর্ত, কাজ যতটা মানসম্মত হওয়া দরকার, ততটাই যেন হয়।’ একনেক সভায় উপস্থিত ছিলেন ময়মনসিংহ সিটি কর্পোরেশনের (এমসিসি) মেয়র ইকরামুল হক টিটু।

 

কেওয়াটখালী সেতুর সম্ভাব্যতা যাচাইয়ে পরামর্শক সেবায় খরচ ১৮ কোটি

 

ময়মনসিংহ নগরীর ব্রহ্মপুত্র নদের ওপর নির্মিত বাংলাদেশ-চীন মৈত্রী সেতুতে ১৯৯২ সালের ১ জানুয়ারি যান চলাচল শুরু হয়েছিল। ৪৫৫ মিটার দীর্ঘ এ সেতু স্থানীয়দের কাছে ‘শম্ভুগঞ্জ সেতু’ হিসেবে পরিচিত। এটি নির্মাণে খরচ হয়েছিল ৪৩ কোটি টাকা।

 

দিন দিন সেতুটিতে যানবাহনের চাপ বাড়তে থাকে। তাই এর কাছাকাছি ময়মনসিংহের কেওয়াটখালী এলাকায় ব্রহ্মপুত্র নদের ওপর আরও একটি সেতু নির্মাণ করা হবে। পাশাপাশি হবে রেলওয়ে ওভারপাস ও চার লেন অ্যাপ্রোচ সড়ক। এজন্য সম্ভাব্যতা যাচাই প্রকল্প হাতে নেয়া হয়েছে। এই সম্ভাব্যতা যাচাই প্রকল্পেই খরচ হচ্ছে ১৮ কোটি ৪ লাখ ১৬ হাজার টাকা। এর মধ্যে ১৭ কোটি ৯৮ লাখ টাকাই খরচ করা হচ্ছে পরামর্শক সেবায়।

 

 

‘ফিজিবিলিটি স্টাডি অ্যান্ড ডিটেইলড ডিজাইন ফর কন্সট্রাকশন অব কেওয়াটখালী ব্রিজ ওভার দ্য রিভার ব্রহ্মপুত্র অ্যাট ময়মনসিংহ উইথ রেলওয়ে ওভারপাস অ্যান্ড চার লেন অ্যাপ্রোচ (ইনক্লুডেড সার্ভিস রোড) রোড’ শীর্ষক প্রকল্পের আওতায় সেতুটির সম্ভাব্যতা যাচাই করা হচ্ছে।

 

২০১৯ সালের জুলাইয়ে শুরু হওয়া প্রকল্পটি ওই বছরের ডিসেম্বরে শেষ হওয়ার কথা ছিল। এখন তার মেয়াদ বাড়িয়ে প্রস্তাব করা হয়েছে ২০২১ সালের জুন পর্যন্ত। একই সঙ্গে বাড়ানো হয়েছে খরচও।

 

মুক্তিযুদ্ধের স্মৃতি বিজড়িত ময়মনসিংহের ‘জয় বাংলা চত্বর’

 

মুক্তিযুদ্ধের স্মৃতি বিজড়িত ‘জয় বাংলা চত্বর’ নির্মাণ করেছে ময়মনসিংহ সিটি করপোরেশন। সিটি করপোরেশনের বাংলাদেশ-চায়না ব্রিজ সংলগ্ন ব্রহ্মপুত্র নদের তীর ঘেঁষে এটি নির্মিত হয়েছে। তরুণ প্রজন্মের কাছে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের ইতিহাস তুলে ধরতে ‘জয় বাংলা চত্বর’ নির্মাণ করা হয়।

 

বুধবার (১৬ ডিসেম্বর) সন্ধ্যায় ভার্চুয়ালি যুক্ত হয়ে ‘জয় বাংলা চত্বর’ উদ্বোধন করেন গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ।

 

 

বঙ্গবন্ধুর প্রতিকৃতির পেছনে রোপণ করা হয়েছে সাতটি পাম গাছ। যা সাত বীরশ্রেষ্ঠের আত্মত্যাগের স্মৃতি বহন করবে। প্রতিকৃতির সামনে রয়েছে ১৬টি স্তম্ভ। যা ১৬ই ডিসেম্বরের বিজয়ের কথা স্মরণ করিয়ে দেয়। দীর্ঘ নয় মাসে অর্জিত স্বাধীনতার কথা বিবেচনায় প্রতিটি স্তম্ভের দৈর্ঘ্য রাখা হয়েছে ৯ ইঞ্চি।

 

বঙ্গবন্ধুর প্রতিকৃতি যে অবকাঠামোতে বসানো হয়েছে, সেটির উচ্চতা ৩০ ফুট। যা ৩০ লাখ শহীদের কথা স্মরণ করিয়ে দেয়। প্রতিকৃতির ডান প্রান্তে থাকবে বঙ্গবন্ধুর স্মরণীয় উক্তি, আর বাম পাশে থাকবে বঙ্গবন্ধুর জীবনী। চত্বরের বাম পাশে রয়েছে সাতটি সিঁড়ি। এর মাধ্যমে ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ বোঝানো হয়েছে। আর ডান পাশে রয়েছে ছয়টি সিঁড়ি, যার মাধ্যমে বোঝানো হয়েছে ছয় দফা আন্দোলনকে।

 

 

এর আগে ২০১৯ সালের ৩০ সেপ্টেস্বর ‘জয় বাংলা চত্বর’ নির্মাণ কাজ শুরু হয়। বাস্তবায়ন করতে ১৪ মাস সময় লেগেছে। ব্যয় হয়েছে প্রায় ৪১ লাখ টাকা।

 

বঙ্গবন্ধুর প্রতি কৃষকের অন্যরকম ভালোবাসা

 

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি ভালোবাসা ও বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী স্মরণীয় করে রাখতে ফসলের মাঠে বঙ্গবন্ধুর প্রতিকৃতি ফুটিয়ে তুলেছেন এক কৃষক।

 

শুধু তাই নয়; ফসলের মাঝে আরও ফুটিয়ে তুলেছেন স্মৃতিসৌধ, নৌকা, শাপলা। এঁকেছেন মুজিবশতবর্ষও। অন্যরকম সৌন্দর্যময় এই ফসলের মাঠ দেখতে প্রতিদিন ভিড় করছে মানুষ।

 

 

সম্প্রতি মুজিববর্ষ উপলক্ষে লালশাক ও সরিষা খেতের মধ্যে এই প্রতিকৃতি আঁকার বিষয়টি সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হলে আশপাশের এলাকা থেকে দেখতে মানুষের ভিড় জমছে।

 

গত ১ ডিসেম্বর নিজের ৩৩ শতক জমিতে পাড়া খালবলা বন্ধুমহল ক্লাবের সদস্যদের নিয়ে আবদুল কাদির জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি, স্মৃতিসৌধ, নৌকা, জাতীয় ফুল শাপলার এক অনন্য শিল্পকর্ম তৈরি করেছেন। যতই দিন যাচ্ছে, চারা বড় হওয়ার সঙ্গে চিত্রটিও আরও ফুটে উঠছে।

 

দেশের সর্ববৃহৎ সৌরবিদ্যুৎ প্রকল্প

 

ময়মনসিংহে দেশের সর্ববৃহৎ সৌরবিদ্যুৎ কেন্দ্র হুয়াওয়ে স্মার্ট ফটোভোলটাইক (পিভি) সমাধান ইনস্টল করা হয়েছে। ১৭৪ একর জমির ওপর ৮০০ কোটি টাকা ব্যয়ে অত্যাধুনিক প্রযুক্তির পরিবেশবান্ধব এ সৌর বিদ্যুৎ উৎপাদন প্রকল্পটি বাস্তবায়িত হলে এলাকার বিদ্যুৎসংকট কাটবে- এমনটাই আশা করছেন সংশ্লিষ্টরা। প্রকল্পটি বাস্তবায়িত হলে ময়মনসিংহের গ্রাহকরা বিশেষভাবে উপকৃত হবে।

 

 

সোমবার (২১ ডিসেম্বর) হুয়াওয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সম্প্রতি জাতীয় গ্রিডের সাথে এ সৌরবিদ্যুৎ কেন্দ্র যুক্ত হয়েছে। ২০২১ সালের মধ্যে নবায়নযোগ্য শক্তি ব্যবহার করে দেশের সর্বমোট বিদ্যুতের ১০% উৎপাদনে সরকারের লক্ষ্য অর্জনে বিশেষ ভূমিকা রাখবে ৭৩ মেগা ওয়াট পিভি সক্ষমতার এ সোলার পাওয়ার প্ল্যান্ট।

 

দেশের দ্বিতীয় বৃহত্তম বিকেএসপি হবে ময়মনসিংহে

 

ঢাকার পরই দেশের দ্বিতীয় বৃহত্তম বিকেএসপি (বাংলাদেশ ক্রীড়া শিক্ষাপ্রতিষ্ঠান) ময়মনসিংহে হবে বলে জানিয়েছেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল।

 

বুধবার (১৪ অক্টোবর) বিকেলে ময়মনসিংহে নবনির্মিত শ্যুটিং রেঞ্জের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলে তিনি। ময়মনসিংহ বিকেএসপির জন্য তারাকান্দা, নগরীর খাগডহর ও দাপুনিয়া এলাকার তিনটি স্থান পরিদর্শন করেন প্রতিমন্ত্রী।

 

১০০ বলের টুর্নামেন্টে ময়মনসিংহ প্রিমিয়ার লিগ (এমপিএল)

 

ময়মনসিংহের ক্রিকেট ঐতিহ্যে নতুন প্রাণ আনতে ১০০ বলের ময়মনসিংহ প্রিমিয়ার লিগ (এমপিএল) অনুষ্ঠিত হয়েছে। বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী উপলক্ষে ১০০ বলের টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হয়েছেন ময়মনসিংহ রাইডার্স। ফাইনালে আট উইকেটে হারিয়েছে থান্ডারকে।

 

 

শুক্রবার (২৫ ডিসেম্বর) বেলা পৌনে ১২টায় ময়মনসিংহ সার্কিট হাউজ মাঠে মাস্টার্স ক্রিকেট অ্যাসোসিয়েশন আয়োজিত ১০০ বলের টুর্নামেন্ট ফাইনাল অনুষ্ঠিত হয়।

 

ভারতীয় চোরাকারবারি নিহত 

 

ময়মনসিংহের হালুয়াঘাট সীমান্তে বিজিবির সঙ্গে গোলাগুলিতে নিহত ভারতীয় মাদক ব্যবসায়ীর নাম টেডিয়ন জি মোমিন (৪৬)। তার কাছে ভারতীয় পরিচয়পত্র, মুদ্রা, মোবাইল ফোন ও মাদকদ্রব্য পাওয়া গেছে।

 

সোমবার (২৮ ডিসেম্বর) দিবাগত মধ্যরাতে উপজেলার গাজিরভিটার ডুমনিকুড়া এলাকায় বাংলাদেশ সীমানার প্রায় ৫০ গজ ভেতরে এ ঘটনা ঘটে। এ ঘটনায় বিজিবি সদস্য সিপাহি মেহেদী হাসান আহত হন।

 

ঘটনাস্থল থেকে দুটি দা, একটি প্লাস্টিকের ব্যাগে ভারতীয় অফিসার চয়েজ ১২ বোতল মদ, ২৬০ পিস ইয়াবা, একটি ভারতীয় জাতীয় পরিচয়পত্র, ইনকাম ট্যাক্স ডিপার্টমেন্টের একটি কার্ড, স্টেট ব্যাংক অব ইন্ডিয়ার গ্রিন রেমিট কার্ড, একটি মোবাইল ফোন ও নগদ ছয় হাজার ১৬০ রুপি পাওয়া যায়।

সর্বশেষ আপডেটঃ ৪:৪৯ অপরাহ্ণ | ডিসেম্বর ৩১, ২০২০