| দুপুর ২:৪০ - রবিবার - ২৪শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ - ১০ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ - ১০ই জমাদিউস সানি, ১৪৪২ হিজরি

ময়মনসিংহে বিজয় দিবসেই উন্মুক্ত হয়েছে ‘জয় বাংলা’ চত্বর (ভিডিও)

মুক্তিযুদ্ধের স্মৃতি রক্ষার্থে ময়মনসিংহ সিটি কর্পোরেশনের উদ্যোগে নির্মিত ‘জয় বাংলা’ চত্বর বিজয় দিবসেই উন্মুক্ত করা হয়েছে। প্রতিকৃতি উন্মোচন, বেলুন উড়িয়ে, আতশবাজি ও দেশাত্ববোধক সঙ্গীতের মধ্য দিয়ে এর শুভ সূচনা হয়।

 

সন্ধ্যায় আনুষ্ঠানিকভাবে নগরীর ব্র‏হ্মপুত্র নদের পাটগুদাম শম্ভুগঞ্জ ব্রীজের পাশে নির্মিত ‘জয় বাংলা’ চত্বর উদ্বোধনের মাহেন্দ্রক্ষনে ভার্চুয়ালি যুক্ত হয়ে এর উদ্বোধন করেন গৃহায়ণ ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ এমপি।

 

ময়মনসিংহ সিটি মেয়র মোঃ ইকরামুল হক টিটুর সভাপতিত্বে প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ আনোয়ার হোসেনের সঞ্চলনায় আয়োজিত উদ্বোধন অনুষ্ঠানে বক্তব্য রাখেন জেলা আওয়ামীলীগ সভাপতি অ্যাডভোকেট জহিরুল হক খোকা, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মোয়াজ্জেম হোসেন বাবুল, মহানগর সভাপতি এহতেশামুল আলম, দি চেম্বার অব কমার্সের সভাপতি মোঃ আমিনুল হক শামীম (সিআইপি), জেলা নাগরিক আন্দোলন সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার মো. নূরুল আমিন কালাম, বীর মুক্তিযোদ্ধা আব্দুর রব, আনোয়ার হোসেনসহ স্থানীয় নেতৃবৃন্দরা।

 

প্রতিকৃতির সামনে রয়েছে ১৬টি স্তম্ভ। যা ১৬ই ডিসেম্বরের বিজয়ের কথা স্মরণ করিয়ে দেয়। দীর্ঘ নয় মাসে অর্জিত স্বাধীনতার কথা বিবেচনায় প্রতিটি স্তম্ভের দৈর্ঘ্য রাখা হয়েছে নয় ইঞ্চি। চত্বরটিতে বঙ্গবন্ধুর ৩০ ফুট উচ্চতা বিশিষ্ট একটি প্রতিকৃতির পাশাপাশি তাঁর জীবনী এবং মুক্তিযুদ্ধের সংক্ষিপ্ত ইতিহাসও তুলে ধরা হয়েছে। বঙ্গবন্ধুর প্রতিকৃতির পেছনে রোপণ করা হয়েছে সাতটি পাম গাছ। যা সাত বীরশ্রেষ্ঠ’র আত্মত্যাগের স্মৃতি বহন করছে। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সিটি কর্পোরেশনের সচিব রাজীব কুমার সরকার।

 

সিটি মেয়র মোঃ ইকরামুল হক টিটু বলেন, মহান মুক্তিযুদ্ধের চেতনাকে ধারণ করে জয়বাংলা শ্লোগানের শক্তিতে বলীয়ান হয়ে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের চেতনাকে সবার মাঝে ছড়িয়ে যাবে জয়বাংলা চত্বরের মাধ্যমে।

 

তরুণ প্রজন্মের কাছে বঙ্গবন্ধু ও মহান মুক্তিযুদ্ধের ইতিহাস তুলে ধরতে এবং গোৗরবোজ্জ্বল স্মৃতি রক্ষার্থে ‘জয় বাংলা চত্বর’ নির্মাণের উদ্যোগ নেয় ময়মনসিংহ সিটি কর্পোরেশন। এর মাধ্যমে স্বাধীন বাংলার স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মহান মুক্তিযুদ্ধ এবং আত্মত্যাগের মধ্য দিয়ে বিজয়ের সংক্ষিপ্ত ইতিহাস জানতে পারবে সাধারণ মানুষ।

 

ভিডিও –

সর্বশেষ আপডেটঃ ১:১১ পূর্বাহ্ণ | ডিসেম্বর ১৮, ২০২০