| সকাল ৮:০৫ - শুক্রবার - ২৩শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ - ৭ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ - ৫ই রবিউল আউয়াল, ১৪৪২ হিজরি

ময়মনসিংহে বাপসা’র উদ্যেগে ইয়ুথ লিডারদের কোভিড-১৯ বিষয়ক প্রশিক্ষন অনুষ্ঠিত

লোক লোকান্তরঃ  এ্যামবাসি অব দ্যা কিংডম অব দ্যা নেদারল্যান্ডস এর আর্থিক সহায়তায় ইউনাইট ফর বডি রাইটস (ইউবিআর)-২ প্রকল্পের আওতায় বেসরকারী সংস্থা এসোসিয়েশন ফর প্রিভেনশন অব সেপটিক এ্যাবরশন, বাংলাদেশ (বাপসা) এর উদ্যোগে ময়মনসিংহে তিন দিন ব্যাপী Refreshers Training on MMW/SRM Focusing COVID-19  নামে একটি প্রশিক্ষন সম্পন্ন হয়েছে।

 

৭ থেকে ৯ জুন পর্যন্ত তিন দিনব্যাপি প্রশিক্ষনে ইয়ুথ ফোরামের ২০ জন কিশোর কিশোরী দুটি আলাদা ব্যাচে অংশ গ্রহন করে এবং বর্তমান করোনা মহামারি পরিস্থিতিতে সামাজিক দুরত্ব বজায় রেখে এবং স্বাস্থবিধি মেনে প্রশিক্ষনটির আয়োজন করা হয়।

 

প্রশিক্ষনে বাপসা ময়মনসিংহের ম্যানেজার এ এম মাহমুদুল হক সিদ্দিকী, ইয়ুথ অফিসার পিংকু পাল ছাড়াও প্রশিক্ষক হিসেবে স্কাইপ এর মাধ্যমে মোহাম্মদ জোবায়ের, প্রোগ্রাম ম্যানেজার বাপসা, নাছরিন বেগম, প্রোগ্রাম ম্যানেজার বিএনপিএস, মাহমুদা নাছরিন এফপিএবি, তানভির আহমেদ এফপিএবি, মালিহা রহমান বাপসা সেশান পরিচালনা করেন।

 

প্রশিক্ষনে করোনা ভাইরাস কি, কিভাবে ছড়ায়, করোনা নিয়ে বিভিন্ন বিভ্রান্তিমূলক তথ্য, করোনা সংক্রমন প্রতিরোধে ইয়ুথ লিডারদের ভূমিকা, করোনাকালীন কিশোর কিশোরীদের যৌন ও প্রজনন স্বাস্থ্য অধিকার, জেন্ডার ভিত্তিক সহিংসতা ও প্রতিরোধের মতো বিষয়গুলো নিয়ে আলোচনা করা হয়।

 

 

প্রশিক্ষন শেষে অংশগ্রহনকারীরা একটি কর্ম পরিকল্পনা তৈরি করেন যেখানে উল্লেখ করা হয় প্রত্যেকে তাদের নিজ কমিউনিটিতে করোনা সংক্রমন প্রতিরোধে করনীয় এবং কিশোর কিশোরীদের যৌন ও প্রজনন স্বাস্থ্য ও অধিকার নিয়ে সামাজিক দুরত্ব মেনে সচেতনতামূলক সেশান পরিচালনা করবেন।

 

প্রশিক্ষনের শেষ দিনে অতিথি সদর উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা কাজী মাহফুজুল করিমের মাধ্যমে অংশগ্রহনকারীদের ক্রেস্ট ও সুরক্ষা সামগ্রী বিতরন করা হয়।

সর্বশেষ আপডেটঃ ১০:০৪ অপরাহ্ণ | জুলাই ০৯, ২০২০