| সকাল ৮:১৬ - শুক্রবার - ২৩শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ - ৭ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ - ৫ই রবিউল আউয়াল, ১৪৪২ হিজরি

করোনা প্রতিরোধে স্থানীয় সরকার বিভাগের সমন্বয় সেল

ময়মনসিংহে করোনা’র সংক্রমণ রোধের দায়িত্বে সাবেক ডিসি মুস্তাকিম বিল্লাহ ফারুকী

লোক লোকান্তরঃ  ময়মনসিংহে বিভাগে করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে দায়িত্ব দেয়া হয়েছে ময়মনসিংহ জেলার সাবেক ডিসি ও বর্তমানে যুগ্ম সচিব মুস্তাকিম বিল্লাহ ফারুকীকে। করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে স্থানীয় সরকার বিভাগের দায়িত্ব সঠিকভাবে পালনের জন্য সমন্বয় সেল গঠন করে তাকে এই দায়িত্ব দেয়া হয়েছে।

 

মঙ্গলবার (২৩ জুন) স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব মো. জহিরুল ইসলামকে আহ্বায়ক করে ১৫ সদস্যের এই সেল গঠন করা হয়

 

সেখানে যুগ্ম সচিব মুস্তাকিম বিল্লাহ ফারুকীকে ময়মনসিংহ বিভাগে (ময়নসিংহ সিটি কর্পোরেশনসহ) করোনা মোকাবিলায় প্রধানমন্ত্রীর অনুশাসন ও জাতীয় কমিটির সুপারিশ অনুযায়ী স্থানীয় সরকার বিভাগের আওতাধীন দফতর বা সংস্থা এবং স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোর ওপর অর্পিত সকল দায়িত্ব যথাযথভাবে পালনের বিষয়টি তদারকি ও সমন্বয় করার দায়িত্ব দেয়া হয়।

 

এছাড়া গঠিত সেলের বাকি ১৪ সদস্য হলেন – যুগ্ম সচিব মলয় চৌধুরীকে খুলনা বিভাগ (খুলনা সিটি কর্পোরেশনসহ), যুগ্ম সচিব মোহাম্মদ খায়রুল ইসলামকে বরিশাল বিভাগ (বরিশাল সিটি কর্পোরেশনসহ), যুগ্ম সচিব স্মৃতি কর্মকারকে ঢাকা বিভাগ (ঢাকা দক্ষিণ, ঢাকা উত্তর, গাজীপুর, নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন ছাড়া), যুগ্ম সচিব সায়লা ফারজানাকে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন, যুগ্ম সচিব মোহাম্মদ মোখলেছুর রহমান সরকারকে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন ও এলজিইডি, যুগ্ম সচিব মো. এরশাদুল হককে রংপুর বিভাগ (রংপুর সিটি কর্পোরেশনসহ), যুগ্ম সচিব মো. এমদাদুল হক চৌধুরীকে চট্টগ্রাম বিভাগ (চট্টগ্রাম সিটি কর্পোরেশন, কুমিল্লা সিটি কর্পোরেশন ছাড়া), উপ-সচিব নুমেরী জামানকে সিলেট বিভাগ (সিলেট সিটি কর্পোরেশনসহ), উপ-সচিব জুলিয়া মঈনকে রাজশাহী বিভাগ (রাজশাহী সিটি কর্পোরেশনসহ), উপ-সচিব মোহাম্মদ তানভীর আজম ছিদ্দিকীকে কুমিল্লা সিটি কর্পোরেশন, উপ-সচিব মোহাম্মদ ফারুক হোসেনকে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন ও উপ-সচিব ইফতেখার আহমেদ চৌধুরীকে গাজীপুর সিটি কর্পোরেশনের দায়িত্ব দেয়া হয়েছে।

 

স্থানীয় সরকার বিভাগের উপ-সচিব (সিটি কর্পোরেশন-১ শাখা) কমিটিতে সদস্য সচিব হিসেবে দায়িত্ব পালন করবেন।

 

আদেশে বলা হয়, গঠিত কমিটি করোনা মোকাবিলায় প্রধানমন্ত্রীর অনুশাসন ও জাতীয় কমিটির সুপারিশ অনুযায়ী স্থানীয় সরকার বিভাগের আওতাধীন দফতর বা সংস্থা এবং স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোর ওপর অর্পিত সকল দায়িত্ব যথাযথভাবে পালনের বিষয়টি তদারকি ও সমন্বয় করবে।

 

এছাড়া, সিটি কর্পোরেশন এলাকায় ‘রেড জোন’ এলাকার জনপ্রতিনিধি, ইমাম, এনজিও প্রতিনিধি, বিশিষ্ট ব্যক্তিত্বসহ প্রয়োজনীয় সংখ্যক স্বেচ্ছাসেবীকে সম্পৃক্ত করে সিটি কর্পোরেশনগুলো যেসব নাগরিক সেবা দেবে তা তদারকি ও মনিটরিং করবে এই সেল।

 

লকডাউন চলাকালীন সিটি কর্পোরেশন ও অন্যান্য সংস্থাগুলোর কার্যক্রম কীভাবে পরিচালিত হবে এ বিষয়ে সিটি কর্পোরেশনের প্রণীত খসড়া এসপিও স্থানীয় সরকার বিভাগের গঠিত সেল চূড়ান্ত করবে।

 

করোনা মোকাবিলার বিষয়ে স্থানীয় সরকার প্রতিষ্ঠান এবং স্থানীয় সরকার বিভাগের দফতর বা সংস্থার কাজের সঙ্গে সংশ্লিষ্ট অন্যান্য মন্ত্রণালয় বা বিভাগের কাজের সমন্বয়ও করবে সেল।

 

 

সর্বশেষ আপডেটঃ ৭:০৯ অপরাহ্ণ | জুন ২৪, ২০২০