| সন্ধ্যা ৬:০৮ - বৃহস্পতিবার - ২৬শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ - ১১ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ - ১০ই রবিউস সানি, ১৪৪২ হিজরি

ময়মনসিংহের রামচাঁদ গোয়ালার মৃত্যুতে বিসিবি ও ক্রীড়া প্রতিমন্ত্রীর শোক

লোক লোকান্তরঃ  বার্ধক্যজনিত কারণে মারা গেছেন বাংলাদেশের জাতীয় দলের হয়ে খেলা কিংবদন্তি ক্রিকেটার রামচাঁদ গোয়ালা। আজ ভোরে ময়মনসিংহ শহরে নিজ বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ৭৯ বছর বয়সী এ ক্রিকেটার।

 

গোয়ালার মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে ক্রীড়াঙ্গনে। তার মৃত্যুতে শোক প্রকাশ করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) ও ‘যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী’ মোঃ জাহিদ আহসান রাসেল।

 

শুক্রবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে গোয়ালার মৃত্যুতে শোক জানায় বিসিবি। বিসিবি’র মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস জানান, ‘রামচাঁদ গোয়ালা যখন প্রথম বাংলাদেশ জাতীয় দলে ডাক পান, তখন তার বয়স ৪০ বছর পেরিয়ে গিয়েছিল। তিনি ৫৩ বছর বয়সেও ক্লাবের হয়ে খেলছিলেন। তিনি ফিটনেস এবং ক্রিকেটের প্রতি আবেগের একটি উদাহরণ ছিলেন। সেই সঙ্গে ছিলেন কর্তব্যপরায়ণ। এখনকার ক্রিকেটারদের উচিত তার পদাঙ্ক অনুসরণ করা’।

 

এছাড়াও গোয়ালার ক্যারিয়ারের কিছু অংশ তুলে ধরে বিসিবি জানায়, ‘১৯৬০ সালের দিকে ঢাকা লিগে অভিষেক গোয়ালার। এরপর ৫৩ বছর বয়স পর্যন্ত খেলে যান এই ক্রিকেটার। এর মধ্যে সর্বোচ্চ ১৫ বছর আবাহনীর হয়ে খেলেছেন তিনি। এছাড়াও মোহামেডান স্পোর্টিং ক্লাবসহ অন্যান্য ক্লাবের হয়েও খেলেন গোয়ালা। ১৯৮৩-৮৪ সালের দিকে তিনি ওয়েস্ট বেঙ্গলের বিপক্ষে জাতীয় দলে সুযোগ পেয়েছিলেন। ১৯৮৫ সালে জাতীয় দলের সঙ্গে শ্রীলংকা সফরেও গিয়েছিলেন গোয়ালা’।

 

১৯৪০ সালের ১৬ সেপ্টেম্বর জন্মগ্রহণ করেন গোয়ালা। ময়মনসিংহের পন্ডিতপাড়া ক্লাবের হয়ে পেশাদার ক্যারিয়ার শুরু করেছিলেন জাতীয় দলের প্রথম বাঁ-হাতি স্পিনার। পরে ঢাকার ক্রিকেটে ২০ বছর দাপটের সঙ্গে খেলেছেন। ১৯৮১ থেকে ১৯৯৩ সাল পযন্ত টানা ১৫ বছর আবাহনীর হয়ে নিয়মিত খেলেছেন গোয়ালা।

 

এদিকে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা কাজী আরিফ বিল্লাহ স্বাক্ষরিত এক শোক বার্তায় প্রতিমন্ত্রী বলেন, দেশের ক্রিকেট ইতিহাসে রাম চাঁদ গোয়ালার নাম স্মরণীয় বরণীয় হয়ে থাকবে। আমি তার বিদেহী আত্মার শান্তি কামনা করছি এবং তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর শোক ও দুঃখ প্রকাশ করছি।

 

ক্রীড়া লেখক সমিতির তিনবারের সেরা খোলোয়াড় বাঁহাতি স্পিনার রাম চাঁদ গোয়ালা ছিলেন চির কুমার। ক্রিকেটের সঙ্গেই জীবন বেঁধেছিলেন তিনি।

 

সত্তরের দশক থেকে গত শতাব্দীর বাকি সময়ে খেলা ক্রিকেটারদের অনেকেই সামাজিক যোগাযোগ মাধ্যমে রামচাঁদ গোয়ালার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন।

 

তার সঙ্গে আবাহনীতে কয়েকবছর খেলা বর্তমানে যুক্তরাষ্ট্র প্রবাসী সাবেক জাতীয় ক্রিকেটার নাজিম সিরাজীসহ অনেক ক্রিকেটার দেশের বাইরে থেকেও সাথে এ দেশ বরেণ্য ক্রিকেটারের আত্মার প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন। রামচাঁদ গোয়ালার সঙ্গে খেলেছেন এমন সাবেক ক্রিকেটাররা ফেসবুকে স্মৃতিচারণ করছেন।

সর্বশেষ আপডেটঃ ৯:৫৪ অপরাহ্ণ | জুন ১৯, ২০২০