| সকাল ৮:৩৩ - শুক্রবার - ২৩শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ - ৭ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ - ৫ই রবিউল আউয়াল, ১৪৪২ হিজরি

পদোন্নতি পাচ্ছেন আনন্দমোহনের ৩৪ ও মুমিনুন্নেসা’র ১৭সহ ময়মনসিংহ বিভাগের ১২৭ প্রভাষক

নিজস্ব প্রতিবেদকঃ  বিএসসি সাধারণ শিক্ষা ক্যাডারের ২ হাজার ৫০৮ প্রভাষক পদোন্নতি পাচ্ছেন। ইতোমধ্যে শিক্ষকদের বিষয়ভিত্তিক খসড়া তালিকা প্রকাশ করা হয়েছে। এতে সরকারি আনন্দ মোহন কলেজের ৩৪ জন ও মুমিনুন্নিসা সরকারি মহিলা কলেজের ১৭ জন সহ ময়মনসিংহ বিভাগে অন্তর্গত কলেজ গুলতে কর্মরত ১২৭ জন প্রভাষকের নাম রয়েছে।

 

সোমবার মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি) থেকে এ তালিকা প্রকাশ করা হয়েছে। প্রভাষক থেকে পদোন্নতি পেয়ে তারা সহকারী অধ্যাপক হবেন।

 

খসড়া তালিকায় দেখা গেছে, বিগত ৮ থেকে ১০ বছর প্রভাষক পদে কর্মরত বিসিএস সাধারণ শিক্ষা কর্মকর্তাদের সহকারী অধ্যাপক পদে পদোন্নতি দেয়া হচ্ছে। এই তালিকায় ২ হাজার ৫০৮ জন শিক্ষক-কর্মকর্তা অন্তর্ভুক্ত রয়েছেন।

 

খসড়া তালিকায় যাচাই-বাছাই শেষে আগামী এক মাসের মধ্যে পদোন্নতির চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে বলে মাউশি থেকে জানা গেছে।

 

মাউশি’র উপপরিচালক (কলেজ-১) ড. শাহ মো. আমির আলী সাক্ষরিত খসড়া তালিকায় বলা হয়েছে, বিসিএস শিক্ষা ক্যাডারের প্রভাষক পর্যঅয়ের কর্মকর্তাদের সহকারী অধ্যাপক পদে পদোন্নতির লক্ষ্যে বিষয়ভিত্তিক খসড়া তালিকা মাউশি’র ওয়েব সাইটে প্রকাশ করা হয়েছে।

 

খসড়া তালিকায় যে সকল কর্মকর্তার নামের পাশে মন্তব্য কলামে ‘এসিআর নেই’ (কর্মস্থালের প্রতিবেদন) সংক্রান্ত মন্তব্য রয়েছে সে সকল কর্মকর্তাকে এসিআর এবং এসিআর ছাড়া অন্য যে কোনো ভুল যেমন বর্তমান কর্মস্থলে (কোন কলেজে সংযুক্ত থাকলে কলেজের নাম উল্লেখ করতে হবে), নিয়োগ ও যোগদানের তালিক, স্থায়ীকরণের তালিখ, জন্ম তারিখ, নিজ জেলা, তালিকায় অন্তর্ভুক্ত কোনো কর্মকর্তার মৃত্যু, চাকরি হতে অব্যাহতি, জ্যেষ্ঠতা সংক্রান্ত আপত্তি অথবা খসড়া তালিকায় নাম না থাকলে তাদেরকে প্রমাণ কাগজপত্রসহ আগামী ৩০ জুনের মধ্যে মাউশি’র কলেজ (সরকারি) শাখায় রেজিস্ট্রার ডাকযোগে আবেদন করতে নির্দেশনা দেওয়া হয়েছে।

 

আনন্দমোহন কলেজের ৩৪ জন প্রভাষক হচ্ছেন – এমএমএ জামিল সরকার, মোহাম্মদ খিজির আল ইসলাম, মুর্শিদা আক্তার ও আব্দুল্লাহ আল মামুন (অর্থনীতি), আব্দুল মান্নান (আরবী), তাজমুন নাহার (আরবী ও ইসলামী শিক্ষা), আফিয়া মুবাশশিরা (ইসলামী শিক্ষা), রাসেল আহমেদ সুমন ও সালমা খাতুন (ইসলামের ইতিহাস ও সংষ্কৃতি), দীপঙ্কর চন্দ্র দত্ত, আবু তাহের ও খুজিন্তা নওরীন লিজা (ইংরেজি), সাবিনা ইয়াসমিন, আতিয়া তানজীন ও কামরুন নাহার (উদ্ভিদবিদ্যা), মো: আজহারুল ইসলাম ও সুমন চন্দ্র পাল (গণিত), মো: রেজাউল করিম (দর্শন), বিভাকর বণিক রিপন ও তানিয়া সুলতানা (পদার্থবিদ্যা), ফারহানা রহমান ও এরআরএম মোজাহিদুল হক (প্রাণিবিদ্যা), মোহাম্মদ শামীম সিদ্দিকী ও উম্মে সালমা (বাংলা), কলিকা মিত্র (ব্যবস্থাপনা), ফারজানা রহমান ও মোকারিমা আক্তার (ভূগোল), মো. আমজাদ হোসেন ও মো. নুরুল হক (রসায়ন), মো: আবুকউসার স্বপন (সমাজকল্যাণ), কামরুন্নাহার, ফিরোজ আল মাহমুদ ও চৈতালী পাল (সমাজবিজ্ঞান), পিকলু সরকার (হিসাববিজ্ঞান )।

 

মুমিনুন্নেসা কলেজের ১৭ জন প্রভাষক হচ্ছেন –  মোস্তাফিজুর রহমান (অর্থনীতি), রোজিনা খাতুন ও ফরহাদ হোসাইন (ইসলামী শিক্ষা), একেএম সাইফুল ইসলাম ও মোছা: সাকিলা ফেরদৌসী (ইসলামী ইতিহাস ও সংষ্কৃতি) দীরুরবা হাছিন ও মো: আনোয়ার হোসেন (ইংরেজি), রেজুয়ানা আলম ও মো. আলমগীর হোসেন (উদ্ভিদবিদ্যা), সোমা রাণী সরকার (গণিত), রওশন আরা পারভীন (দর্শন), মাসুদ ইবনে ইউসুফ (পদার্থবিদ্যা), মাজহারুল ইসলাম মোল্লাহ (বাংলা), নাছিমা আক্তার (ভূগোল), মুহাম্মদ মাহফুজুর রহমান ( রসায়ন), সিরাজুল ইসলাম ও নাজমুন্নাহার (রাষ্ট্র বিজ্ঞান)।

 

এছাড়া বিভাগে ১২৭ জনের পদোন্নতি প্রাপ্তদের বাকি প্রভাষকগন হলেন –

 

অর্থনীতি বিভাগ ৮ জন –  আশেক মাহমুদ কলেজের শেখ নাজমুল হাছান, শহীদ স্মৃতি কলেজের আমেনা খাতুন ও মুর্জনা আক্তার,  গফরগাঁও কলেজের আক্তারুজ্জামান, ময়মনসিংহ সরকারি কলেজের মাহমুদা আক্তার মিতু, শেরপুর কলেজের সাফিউল হাসান, গৌরীপুর কলেজের সানজিদা বেগম, নেত্রকোনা মহিলা কলেজের মো: নাজমুল হুদা।

 

ইসলামের ইতিহাস ও সংষ্কৃতি বিভাগ ৭ জন – ময়মনসিংহ শিক্ষক প্রশিক্ষণ কলেজের মাহমুদা সুলতানা রুনি, আশেক মাহমুদ কলেজের মো: লুৎফর রহমান ও মো: সুজায়েত আলী, জাহেদা সফির মহিলা কলেজের রমিছা বেগম, মেলান্দহ কলেজের রিপা খাতুন, বকশীগঞ্জ সরকারি কেয়ামত উল্লাহ কলেজের মো: রবিউল ইসলাম, নেত্রকোনা সরকারি কলেজের মো: জহিরুল ইসলাম।

 

ইংরেজি বিভাগ ৬ জন – শহীদ স্মৃতি কলেজের মো: রেজাউল করিম, আশেক মাহমুদ কলেজের মো: এহসানুল ইসলাম, মো: নূর ইসলাম ও মো: আতাউল গণি ওসমানী, শেরপুর কলেজের নাজিয়া তাসনুভা ইসলাম, ময়নসিংহের শিক্ষক প্রশিক্ষণ কেন্দ্রের আশীষ চন্দ্র মিত্র।

 

উদ্ভিদবিদ্যা বিভাগ ৫ জন – ময়নসিংহের শিক্ষক প্রশিক্ষণ কেন্দ্রের সোহাগ ফারহানা আমীন, আশেক মাহমুদ কলেজের জেএম বদরুজ্জামান, গফরগাঁও কলেজের মো: ফাহিম হোসেন সাগর ও রাস্না শারমিন, শেরপুর কলেজের মো: আসকর আলী।

 

দর্শন বিভাগ ৫ জন – শেরপুর মহিলা কলেজের কামরুন নাহার, আশেক মাহমুদ কলেজের মোস্তাফিজুর রহমান, জাহেদা সফির মহিলা কলেজের লাইজু সুলতানা, নেত্রকোনা সরকারি কলেজের অনন্যা চৌধুরী, আশেক মাহমুদ কলেজের রফিকুল ইসলাম।

 

বাংলা বিভাগ ৭ জন – নেত্রকোনা সরকারি কলেজের শাহিনুল হক শাহীন, আবুল কায়েস আজাদ ও সুলতান মাহমুদ, আশেক মাহমুদ কলেজের সেলিনা দিল আফরোজ, জাহেদা সফির মহিলা কলেজের শিউলী শবনম, শেরপুর মহিলা কলেজের হাফসা বেগম, নেত্রকোনা মহিলা কলেজের সীমা খান, শ্রীবর্দী কলেজের নাজমুল আলম সিদ্দিকী।

 

রসায়ন বিভাগ ৭ জন – আশেক মাহমুদ কলেজের মো: রাশেদুল ইসলাম, জাহেদা সফির মহিলা কলেজের মোহাম্মদ আজমল হোসাইন, নেত্রকোনা সরকারি কলেজের মো: সোহাগ সরকার, শেরপুর কলেজের নাহিদ হাসান সুমন ও সুলতানা জাহান স্বপ্না, শ্রীবর্দী কলেজের মো: রিফাত আহমেদ, জাহেদা সফির মহিলা কলেজের ইফতিয়ার জাহান।

 

রাষ্ট্র বিজ্ঞান বিভাগ ৭ জন – নেত্রকোনা সরকারি কলেজের লোকমান হেকিম বিশ্বাস ও মোঃ আনিসুর রহমান আকন্দ, শেরপুর কলেজের মো: আল-আমিন, নেত্রকোনা মহিলা কলেজের ফারজানা আহমেদ পর্ণি, মেলান্দ কলেজের মো: ছাইদুল ইসলাম, নেত্রকোনা মহিলা কলেজের মো: আমিরুল ইসলাম, আশেক মাহমুদ কলেজের মোহাম্মদ ছানোয়ার হোসাইন।

 

হিসাববিজ্ঞান বিভাগ ৪ জন – শেরপুর কলেজের মো: হেজবুল আলম লিমন, গৌরীপুর কলেজের সংগীতা রুদ্র, শহীদ স্মৃতি কলেজের মো আহমান উল্লাহ ভূঞা, আশেক মাহমুদ কলেজের গণেশ চন্দ্র দে।

 

ব্যবস্থাপনা বিভাগ ৪ জন – ময়মনসিংহ সরকারি কলেজের রোমানা শারমীন, শহীদ স্মৃতি কলেজের মনি শংকর দেবনাথ, নেত্রকোনা সরকারি কলেজের মো: দিদারুল ইসলাম সুবল, গৌরীপুর কলেজের মোহাম্মদ শওকত আলী।

 

আরবী ও ইসলামী শিক্ষা বিভাগ ২ জন – শ্রীবর্দী কলেজের মীর মো: আক্তারুজ্জামান ও মো. এনামুল হক,

 

ইসলামী শিক্ষা বিভাগ ৩ জন – গফরগাঁও কলেজের মারুফা খন্দকার, আশেক মাহমুদ কলেজের বেলাল হোসাইন, শেরপুর মহিলা কলেজের কাজী বুরহান উদ্দিন আজমী।

 

ইতিহাস বিভাগ ১ জন – ময়মনসিংহ সরকারি কলেজের আসমা বেগম।

 

গণিত বিভাগ ২ জন – শেরপুর কলেজের মোহাম্মদ শামছুল হুদা চৌধুরী,  ময়মনসিংহ সরকারি কলেজের সনিয়া সরকার।

 

পদার্থবিদ্যা বিভাগ ১ জন – নেত্রকোনা সরকারি কলেজের জিয়াউল হক।

 

প্রাণিবিদ্যা বিভাগ ২ জন – আশেক মাহমুদ কলেজের জুয়েল আহমেদ ও মো. দিদারুল আলম।

 

ভূগোল বিভাগ ২ জন – ময়মনসিংহ শিক্ষক প্রশিক্ষণ কলেজের শিল্পী রাণী রায়,  ময়মনসিংহ শিক্ষক প্রশিক্ষণ কলেজের রাফিউল করিম তরফদার।

 

এছাড়া ময়মনসিংহের শিক্ষক প্রশিক্ষণ কেন্দ্রের এসএম আলমগীর জামিল ও নজরুল ইসলাম।

 

এছাড়াও সারাদেশের পদোন্নতিপ্রাপ্তদের তালিকা দেখতে ক্লিক করুন এখানে

 

খসড়া তালিকায় আরও বলা হয়েছে, কোভিড-১৯ মহামারির বর্তমান পরিস্থিতিতে সংশ্লিষ্ট কর্মকর্তাদের এসিআর ও আবেদন নিজে অথবা বাহক মারফত হাতে হাতে প্রেরণ না করতে অনুরোধ করা হয়েছে। খসড়া তালিকা সংক্রান্ত কোনো মতামত থাকলে ddgovtcollege@gmail.com ঠিকানায় অভিযোগ পাঠাতে বলা হয়েছে।

সর্বশেষ আপডেটঃ ১:২৭ অপরাহ্ণ | জুন ১০, ২০২০