| দুপুর ২:৫২ - বৃহস্পতিবার - ২৬শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ - ১১ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ - ১০ই রবিউস সানি, ১৪৪২ হিজরি

ডেঙ্গু প্রতিরোধে আগাম পদক্ষেপে ময়মনসিংহ সিটি কর্পোরেশন (ভিডিও)

নিজস্ব প্রতিবেদকঃ  ডেঙ্গুতে গত বছর ময়মনসিংহে আক্রান্ত হয়নি একজনও। ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে যারা ভর্তি হয়েছিলেন তাঁরা বাইরে থেকে এসে ময়মনসিংহ মেডিকেলে চিকিৎসা নিয়েছিলেন। যাদের কেউ কেউ মৃত্যু বরণ করেছিলেন। যেভাবে সেই সময়ে ডেঙ্গু রোগ প্রতিরোধ করা হয়েছিল এরই ধারাবাহিকতায় আগাম ব্যবস্থা গ্রহণ করেছে ময়মনসিংহ সিটি কর্পোরেশন।

 

এবছরও বর্ষা মৌসুম আসার আগেই ডেঙ্গু প্রতিরোধে ব্যবস্থা নেয়া হয়েছে। বাসা বাড়ির চারপাশ, ড্রেন, নালা-নর্দমা ও যে সব জায়গায় পানি জমে থাকার সম্ভাবনা রয়েছে সেই জায়গাগুলো পরিস্কার রাখার জন্য সচেতনতা বৃদ্ধিতে কাজ করে যাচ্ছে সিটি কর্পোরেশন।

 

ডেঙ্গু প্রািতরোধে এডিস মশা নিধনে পদক্ষেপ নিয়ে সিটি কর্পোরেশন খাদ্য ও সেনিটেশন কর্মকর্তা দীপক মজুমদার জানান, এই করোনা পরিস্থিতেও আমদের এক মুর্হুত ফুরসত নেই। আমরা প্রতিনিয়ত নগরবাসিদের সেবা দিয়ে যাচ্ছি। আমাদের পরিচ্ছন্ন কর্মীরা কাজ চালিয়ে যাচ্ছেন।

 

থেমে নেই পরিস্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম। প্রায় প্রতিদিন চলছে ভ্রাম্যমান অভিযান। নগরীর বিভিন্ন এলাকা ব্লিচিং, জীবানু নাশক ছিটানো এবং সচেতনতা বৃদ্ধিতে চলছে মাইকিং ও লিফলেট বিতরণ। এ ছাড়া নগরীর ৩৩ টি ওর্য়াডে চাহিদা এবং অনুরোধে ফগার মেশিন দিয়ে ধোঁয়া ও স্প্রে দিয়ে জীবানুনাশক ছিটানো হচ্ছে।

 

সিটি কর্পোরেশন প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. এইচ. কে. দেবনাথ জানান, এ পর্যন্ত আমরা নগরবাসির স্বাস্থ্য সুরক্ষায় নজর রেখেছি। আমাদের সকল কার্যক্রম অব্যাহত রয়েছে। সকলের মানসিকতার পরিবর্তন হলে সকল বিপর্যয় ও দূর্যোগ থেকে উত্তরণ সম্ভব।

 

ডেঙ্গু প্রতিরোধে মসিক মেযর মোঃ ইকরামুল হক টিটু বলেন, বিশ্বব্যপি ছড়িয়ে পড়া করোনায় আমরা আমাদের নগরী জীবানুনাশক দিয়ে পরিস্কার-পরিচ্ছন্ন রেখেছি এর পাশাপাশি এই ডেঙ্গু রোগ বহনকারি এডিস মশা নিধনে কাজ করে যাচ্ছি। গত বছরের ধারাবাহিকতায় ডেঙ্গু মোকাবিলায় বাংলাদেশ কৃষিবিশ্ববিদ্যালয়ের কারিগরী দল, সাবেক সিভিল সার্জন, বিশেষজ্ঞ মহল ও বিশিষ্ঠজনদের সমন্বয়ে বৈঠক করে সিদ্ধান্ত নেয়া হয়েছে।

 

সকল কাউন্সিলররা একযোগ কাজ করে যাচ্ছেন। নিরাপদ থাকতে হলে সরকার বা সিটি কর্পোরেশনের দিকে তাকিয়ে থাকলেই হবে না, আমাদের বাড়ির চারপাশ পরিস্কার-পরিচ্ছন্ন ও নগর পরিচ্ছন্ন কর্মীদের সহযোগিতা, সচেতনতা বৃদ্ধি ও সঠিক উপলব্ধি থেকে আমরা বিপদ থেকে মুক্ত হবো এবং সবার জন্য বাসযোগ্য সুন্দর নগরী উপহার দিতে সক্ষম হবো ইনশাআল্লাহ।

 

সর্বশেষ আপডেটঃ ২:৫২ অপরাহ্ণ | জুন ০৪, ২০২০