- - - -

ময়মনসিংহে চালু হচ্ছে অটোমেটিক জীবাণুনাশক চেম্বার

ফাহিম মোঃ শাকিলঃ  বিভাগীয় নগরী ময়মনসিংহে চালু হচ্ছে অটোমেটিক জীবাণুনাশক চেম্বার। ময়মনসিংহ সিটি কর্পোরেশনে উদ্যোগে শহরের বেশ কয়েকটি জায়গায় অস্থায়ী ভাবে বসানো হবে জীবাণুনাশক চেম্বার গুলো।

 

সোমবার (২৭ এপ্রিল) অটোমেটিক জীবাণুনাশক চেম্বারের প্রাথমিকভাবে ট্রায়াল পর্যবেক্ষণ করেন ময়মনসিংহ সিটি কর্পোরেশনের মেয়র ইকরামুল হক টিটু।

 

জানা যায়, নগরীর বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ স্থান এস কে হাসপাতাল, ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতাল , ময়মনসিংহ সিটি কর্পোরেশন কার্যালয়ে সামনে বসানো হবে জীবাণুনাশক চেম্বার। সিটি মেয়র ইকরামূল হক টিটুর সৌজন্যে নির্মিত এসব অটোমেটিক জীবাণুনাশক চেম্বার অতি দ্রুততম সময়ে পূর্ণাঙ্গভাবে চালু করা হবে।

 

চেম্বারটি বিদ্যুৎ চালিত। সেন্সরের মাধ্যমে কাজ করবে এটি। এই চেম্বারে প্রবেশের পর অটোমেটিক স্প্রে হবে।  এ স্প্রে জীবাণু ধ্বংসের একটি কার্যকর পদ্ধতি, যার মাধ্যমে চিকিৎসক, সেবিকা, রোগীসহ স্থাপনরত প্রতিষ্ঠানে প্রবেশ ও বাহির হওয়ার সময় সবাই জীবাণুর হাত থেকে নিজেকে নিরাপদ রাখতে পারবেন।

 

অটোমেটিক জীবাণুনাশক চেম্বারটি ময়মনসিংহ ইঞ্জিনিয়ারিং কলেজের আলফা সাইন্স ল্যাব এর কারিগরি সহায়তায় নির্মাণ করা হচ্ছে।

 

চেম্বারেটি পর্যবেক্ষণ করেন ময়মনসিংহ সিটি কর্পোরেশনের মেয়র ইকরামুল হক টিটু

 

ময়মনসিংহ সিটি কর্পোরেশনের মেয়র ইকরামুল হক টিটু বলেন, ‘আজকে অটোমেটিক জীবাণুনাশক চেম্বার প্রাথমিকভাবে ট্রায়ালের ব্যবস্থা করা হয়, পূর্ণাঙ্গভাবে প্রস্তুতের পর ইনশাআল্লাহ করোনা ভাইরাসের বিস্তার রোধে অনেকটাই কার্যকরী ভূমিকা রাখতে পারবে বলে আশা করি।’

 

ময়মনসিংহ সিটি কর্পোরেশনে চিফ ইনফরমেশন এন্ড টেকনোলজি কর্মকর্তা লোক লোকান্তরকে বলেন, চেম্বারের ভেতর দিয়ে হেঁটে গেলে অটোমেটিক ভাবে সেন্সর এক্টিভ হয়ে ব্যক্তির উপর স্প্রে হবে এবং ঐ ব্যক্তির শরীরে ও জামা কাপড়ে লেগে থাকা জীবাণু সহজেই ধ্বংস হবে। চেম্বারে জীবাণুনাশক হিসেবে যে তরল ব্যাবহার হবে তা বর্তমানে ঢাকা সাইন্স ল্যাবে পরীক্ষারত অবস্থায় আছে।

সর্বশেষ আপডেটঃ 10:09 pm | April 27, 2020