| সন্ধ্যা ৭:২০ - শুক্রবার - ১৬ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ - ৩রা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ - ৩রা রমজান, ১৪৪২ হিজরি

২৪ ঘণ্টায় নয় ২৫ ঘণ্টায় একদিন!

লোক লোকান্তরঃ  আমাদের সবারই জানা ২৪ ঘণ্টায় ১ দিন। যদি এমন হয় ২৫ ঘণ্টায় ১ দিন। বিষয়টি আপনার আমার জন্য বিস্ময়ের কারণ হলেও সত্যিই আগামী দিনগুলোতে এমনটা হতে চলেছে।

 

বাড়ছে দিনের মাপ! আর ২৪ ঘণ্টায় নয়, ১ দিন হবে ২৫ ঘণ্টায়। সম্প্রতি এক গবেষণায় উঠে এসেছে এমন তথ্য। খবর ইয়াহু নিউজ। মাঝে মাঝে আমরা বলে ফেলি দিন কেন এত ছোট।

 

তাদের জন্য এমন সংবাদ নিশ্চিয় সুখকর। অনেকেই সংসার, অফিস, বন্ধুবান্ধব- সব কাজ করে নিজের জন্য আর হাতে সময় থাকে না। কখনও তো সারাদিনে পুরোটা কাজ শেষ করা সম্ভব হয় না। কিন্তু ভবিষ্যতে তার কিছুটা সমাধান হয়তো মিলতে চলেছে।

 

আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, কলাম্বিয়া ইউনিভার্সিটি এবং ইউনিভার্সিটি অব উইসকনসিন ম্যাডিসন’র গবেষকরা এমন তথ্য জানিয়েছেন। গবেষকরা বলছেন, ১০০ কোটি বছর আগে পৃথিবীতে দিনের মাপ ছিল ১৮ ঘণ্টা। ক্রমে সেই মাপ বেড়ে পৌঁছেছে ২৪ ঘণ্টায়। আর আগামীতে হতে চলেছে ২৫ ঘণ্টায়। ভূবিজ্ঞানীরা মার্কিন যুক্তরাষ্ট্রের অ্যারিজোনায় এই বিষয়ে পরীক্ষা-নিরীক্ষা চালিয়ে এমন সিদ্ধান্তে পৌঁছেছেন। ন্যাশনাল একাডেমি অব সায়েন্সেসে প্রকাশিত হওয়া মাত্রই সারা বিশ্বে চাঞ্চল্য ফেলে দিয়েছে এই গবেষণা।

 

এ নিয়ে ইউনিভার্সিটি অব উইসকনসিন ম্যাডিসন’র ভূবিজ্ঞানের অধ্যাপক স্টিফেন মেয়ার্স বলেন, সময় যতই গড়াচ্ছে চাঁদ পৃথিবী থেকে দূরে সরে যাচ্ছে। তাতেই প্রভাবিত হচ্ছে পৃথিবীর আহ্নিক গতি। নিজের চারদিকে একবার ঘুরতে বেশি সময় নিচ্ছে পৃথিবী। যার ফলে দিন আরও লম্বা হয়ে যাচ্ছে। তিনি বলেন, ভবিষ্যতে ২৫ ঘণ্টাতেই ১ দিন হতে চলেছে। বাড়ছে পৃথিবী ও চাঁদের দূরত্ব।

সর্বশেষ আপডেটঃ ৭:৫৯ পূর্বাহ্ণ | জুন ০৮, ২০১৮