|

ময়মনসিংহে জেএসসি’তে পাসের হার ৮৭.২১ শতাংশ, জিপিএ ফাইভ এ এগিয়ে মেয়েরা

নিজস্ব প্রতিবেদকঃ   মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক ময়মনসিংহ শিক্ষা বোর্ড প্রতিষ্ঠার দুই বছরের মধ্যে প্রথমবারের মত ২০১৯ সালের জেএসসি পরীক্ষার ফলাফল ফলাফল প্রকাশ করেছে । এই বোর্ডে এবারে জেএসসি পরীক্ষায় পাশের হার ৮৭ দশমিক ২১ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৩ হাজার ৯০৩ জন শিক্ষার্থী। পাশের হারে ছেলেদের চেয়ে মেয়ের সংখ্যা বেশী।

 

ময়মনসিংহ প্রেসক্লাব মিলনায়তনে আজ বুধবার দুপুরে এক সংবাদ সম্মেলনে এ তথ্য তুলে ধরেন ময়মনসিংহ শিক্ষা বোর্ডর পরীক্সা নিয়ন্ত্রক সামসুল ইসলাম। এসময় বোর্ডের সচিব প্রফেসর কিরীট কুমার দত্ত,কলেজ পরিদর্শক হাবিবুর রহমান, উপ-সচিব মশিউল আলম, মনিরুজ্জামান, সহকারি পরীক্ষা নিয়ন্ত্রক মোহসিনা বেগম উপস্থিত ছিলেন।

 

২০১৯ সালের জেএসসি পরীক্ষায় ময়মনসিংহ বোর্ডে সর্বোচ্চ পাশের হার শেরপুর জেলায় ৯০.০৫ শতাংশ, জামালপুর জেলায় ৮৯ দশমিক ৫২ শতাংশ, ময়মনসিংহ জেলায় ৮৫ দশমিক ৮৪ শতাংশ ও নেত্রকোনা জেলায় ৮৫ দশমিক ৭১ শতাংশ। এই বোর্ডে এবার জেএসসি পরীক্ষায় ১ হাজার ৪৮৪ টি স্কুল থেকে ১ লক্ষ ৬৫ হাজার ৩৩ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে। এর মধ্যে পাশ করেছে ১ লক্ষ ৬১ হাজার ৩৫৯ জন । জিপিএ ফাইভ পেয়েছে ৩ হাজার ৯০৩ জন যার  মধ্যে মেয়েরা জিপিএ ফাইভ পেয়েছে ২ হাজার ২৯৯ এবং ছেলে ১ হাজার ৬০৪জন।

 

মোট পরীক্ষার্থীর মাঝে ৭১ হাজার পাচঁশত ২১ জন মেয়ে এবং ৬৯ হাজার ১৯৬জন ছেলে পাশ করেছে । ময়মনসিংহ শিক্ষা বোর্ডে এবার জেএসসি পরীক্ষায় ১ হাজার ৪৮৪ টি স্কুল এর মধ্যে ১৭৩টি বিদ্যালয়ের শতভাগ শিক্ষার্থী পাশ করেছে তবে একটি স্কুল থেকে কোন পরীক্ষার্থী পাশ করেনি।

দেশের সাধারন শিক্ষা বোর্ডের মধ্যে ময়মনসিংহ শিক্ষা বোর্ড নবম এবং সকল শিক্ষা বোর্ডের মধ্যে ১১তম শিক্ষা বোর্ড হিসেবে এই শিক্ষা বোর্ড পরিচিত লাভ করেছে। আগামী বছর ২০২০ সালে এই বোর্ডের অধীনে এসএসসি ও এইচ এসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড.গাজী হাসান কামাল জানিয়েছেন।

সর্বশেষ আপডেটঃ ৩:০১ অপরাহ্ণ | ডিসেম্বর ৩১, ২০১৯