|

আর্ন্তজাতিক নারী দিবসে বাপসার বিভিন্ন কর্মসূচী

“সবাই মিলে ভাবো, নতুন কিছু করো, নারী পুরুষ সমতার নতুন বিশ্ব গড়ো” এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে Unite for Body Rights (UBR)-2 প্রকল্পের আওতায় BAPSA এর উদ্যেগে ময়মনসিংহে আন্তর্জাতিক নারী দিবস ২০১৯ উদযাপনে চারদিন ব্যাপি বিভিন্ন কর্মসূচী পালন করা হয়েছে।

 

বিভিন্ন কর্মসূচীর অংশ হিসেবে হলি ফ্যামিলি স্কুল, ময়মনসিংহের শিক্ষার্থীদের নিয়ে রচনা, চিত্রাংকন ও বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করা হয় এবং ময়মনসিংহ জেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে মানব বন্ধন ও বর্ণাঢ্য র‌্যালিতে অংশগ্রহন করা হয়। সর্বশেষ হলি ফ্যামিলি স্কুলে এক আলোচনা সভা ও বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরনের মাধ্যমে দিবসটি উদযাপনের সমাপ্তি ঘোষনা করা হয়।

 

চার দিন ব্যাপী কর্মসূচীর অংশ হিসেবে গত ০৬ই মার্চ বুধবার দিনের শুরুতে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে ময়মনসিংহ জেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে বিভিন্ন বেসরকারী সংস্থাসহ বাপসা’র অংশগ্রহনে মানব বন্ধন কর্মসূচী পালন করা হয়। ৮ মার্চ শুক্রবার বিভিন্ন সরকারী বেসরকারী সংস্থাসহ বাপসা’র অশগ্রহনে এক বর্নাঢ্য র‌্যালী শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে জেলা পরিষদ মিলনায়তনে এসে শেষ হয়। ১০ মার্চ রোজ রবিবার হলি ফ্যামিলি স্কুলের শিক্ষার্থীদের অংশগ্রহনে রচনা, চিত্রাংকন ও বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। সর্বশেষ ১১ মার্চ ২০১৯ রোজ সোমবার হলি ফ্যামিলি স্কুল, ময়মনসিংহ প্রাঙ্গনে আলোচনা সভা ও বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরনের মাধ্যমে দিবসটি উদযাপনের সমাপ্তি ঘোষনা করা হয়।

হলি ফ্যামিলি স্কুলের ১০ম শ্রেনীর শিক্ষার্থী সানজিদা আক্তার শ্রাবনীর সঞ্চালনায় এবং স্কুলের প্রধান শিক্ষিকা সিস্টার শান্তি গোমস এর সভাপতিত্বে আলোচনা সভা ও পুরস্কার বিতরনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ময়মনসিংহ জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক দিলখোশ জাহান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ময়মনসিংহ সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আব্দুল্লাহ আল মাহমুদ এবং ইউবিআর-২ প্রকল্প বাপসা, ময়মনসিংহের উপজেলা ম্যানেজার এএএম মাহমুদুল হক সিদ্দিকী।

সভায় বক্তারা বলেন, নারীদের উন্নয়নে সরকার কাজ করে চলেছে। অনেক ক্ষেত্রেই আজ নারীরা এগিয়ে। সামাজিক ভাবে নারীদের অধিকার বিষয়ে আমাদের আরও সচেতন হতে হবে।

 

সভায় স্কুলের অন্যান্য শিক্ষক শিক্ষিকা, ইউবিআর-২ প্রজেক্টের ইয়ুথ অফিসার, এসআরএইচআর এডুকেটরসহ ইয়ুথ অর্গানাইজারগন বক্তব্য রাখেন। বক্তারা জাতীয় জীবনে নারীর অবদান উল্লেখপূর্বক নারী পুরুষের সমান অধিকার নিশ্চিত করার দাবী করেন।

আলোচনা অনুষ্ঠান শেষে প্রধান অতিথি ও বিশেষ অতিথি তিনটি প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরন করেন।

সর্বশেষ আপডেটঃ ৭:১০ অপরাহ্ণ | মার্চ ১১, ২০১৯