|

পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের সম্ভাব্য একাদশ

লোক লোকান্তরঃ  এশিয়া কাপের ১৪তম আসরের অঘোষিত সেমিফাইনালে আজ মুখোমুখি হচ্ছে বাংলাদেশ ও পাকিস্তান। বুধবার আবু ধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৫টায় বাংলাদেশ ও পাকিস্তানের ম্যাচটি শুরু হবে।

 

জিতলেই ফাইনাল – এমন সমীকরণের ম্যাচে মাঠে নামার আগে একাদশ নিয়ে ভাবনায় রয়েছে দুই দলেরই টিম ম্যানেজম্যান্ট।

 

অবশ্য বাংলাদেশ দল সাধারণত কোনো ম্যাচ জেতার পরের ম্যাচে একাদশে কোনো পরিবর্তন আনে না। আর সেটা যদি হয় একই ভেন্যুতে, তাহলে তো আরও না।

 

অবশ্য অঘোষিত সেমিফাইনালে বাংলাদেশের মাথা ব্যাথার কারণ হয়ে দাঁড়িয়েছে টপ অর্ডারের ক্রমাগত ব্যাটিং ব্যর্থতা। চলমান এশিয়া কাপের কোনো ম্যাচেই উদ্বোধনী জুটি এনে দিতে পারেনি ভালো শুরু। ১, ১৫, ১৫ এবং ১৬। এই ছিল চার ম্যাচের ওপেনিং জুটির রান। পাকিস্তানের বিপক্ষে এদিন তাই আসতে পারে পরিবর্তন।

 

নাজমুল হোসেন শান্তর জায়গায় এদিন একাদশে দেখা যেতে পারে এশিয়া কাপের মাঝপথে দুবাই উড়িয়ে নিয়ে যাওয়া সৌম্য সরকারকে।

 

ওয়ানডেতে ক্যারিয়ারের বাঁহাতি এই ব্যাটসম্যানের একমাত্র সেঞ্চুরিটিও এই পাকিস্তানের বিপক্ষেই। অবশ্য ইমরুল কায়েসকে ওপেনিংয়ে ফেরালে সে ক্ষেত্রে সৌম্য খেলবেন নিচের দিকে।

 

তৃতীয় পেসার হিসেবে সৌম্য মিডিয়াম পেস বোলিংটাও রাখা হয়েছে বিবেচনায়। বাদ পড়তে পারেন মোহাম্মদ মিথুনও। এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচের পর টানা তিন ম্যাচেই ব্যর্থ তিনি। তার জায়গায় একাদশে দেখা যেতে পারে মুমিনুল হককে।

 

এ ছাড়া আফগানদের দুর্বলতার কথা বিবেচনায় দলে ঢোকা বাঁহাতি স্পিনার নাজমুল ইসলাম অপুও আজ ছিটকে যেতে পারেন একাদশ থেকে। তার জায়গায় ফিরতে পারেন ডানহাতি অভিজ্ঞ পেসার রুবেল হোসেন।

 

পাকিস্তান দলেও আসতে পারে পরিবর্তন। যে বোলিং পাকিস্তানের সবচেয়ে শক্তির জায়গা বলে মনে করা হয়, সেই বোলিংই যেন চলমান এশিয়া কাপে নখদন্তহীন। পাকিস্তানি পেসাররা সেভাবে আলোই ছড়াতে পারছেন না। চলমান এশিয়া কাপে আমিরের ঝুলিতে নেই কোনো উইকেট। হাসান আলী তিন উইকেট নিলেও এর দুটি আফগান ও একটি ভারতের বিপক্ষে।

 

তাই বাংলাদেশের বিপক্ষে বাঁচা-মরার লড়াইয়ে এদিন একাদশ থেকে ছিটকে যেতে পারেন দুই পেসারের যে কেউ। তার জায়গায় একাদশে দেখা যেতে পারে আরেক পেসার জুনায়েদ খানকে।

 

এ ছাড়া পাকিস্তানের ওপেনিং জুটিতেও আসতে পারে পরিবর্তন। ফখর জামানের জায়গায় দেখা যেতে পারে শান মাসুদকে।

 

বাংলাদেশের সম্ভাব্য একাদশ: লিটন দাস, নাজমুল হাসান শান্ত/সৌম্য সরকার, মোহাম্মদ মিথুন, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), ইমরুল কায়েস, মাহমুদউল্লাহ, মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), মেহেদি হাসান মিরাজ, নাজমুল ইসলাম/রুবেল হোসেন, মোস্তাফিজুর রহমান।

 

পাকিস্তানের সম্ভাব্য একাদশ: ইমাম উল হক, ফখর জামান/ শান মাসুদ, বাবর আজম, সরফরাজ আহমেদ, শোয়েব মালিক, আসিফ আলী, শাদাব খান, মোহাম্মদ নওয়াজ, হাসান আলী/জুনায়েদ খান, মোহাম্মদ আমির/উসমান খান, শাহীন শাহ আফ্রিদি।

সর্বশেষ আপডেটঃ ৪:১০ অপরাহ্ণ | সেপ্টেম্বর ২৬, ২০১৮