|

‘বিশ্বাসঘাতকতার শিকার’ ম্যাথুসকে হারাতে হয়েছে অধিনায়কত্ব

লোক লোকান্তরঃ  এশিয়া কাপের ১৪তম আসরে অ্যাঞ্জেলো ম্যাথুসের নেতৃত্বে অংশ নেয় লঙ্কানরা। কিন্তু দুই ম্যাচের কোনোটিতেই মেলেনি জয়ের দেখা। উদ্বোধনী ম্যাচে বাংলাদেশের বিপক্ষে ১৩৭ রানের বড় ব্যবধানে হারের পর আফগানিস্তানের বিপক্ষেও তাদের সঙ্গী হয় পরাজয়।

 

১০ মাস আগে পুনরায় শ্রীলঙ্কার ওয়ানডে দলের অধিনায়কত্ব পেয়েছিলেন অ্যাঞ্জেলো ম্যাথুস।

 

টানা দুই হারে টুর্নামেন্টের গ্রুপ পর্ব থেকে বিদায় নিতে হয় এশিয়া কাপের পাঁচবারের চ্যাম্পিয়নদের। আর এটাই কাল হয়ে দাঁড়িয়েছে ম্যাথুসের জন্য।

 

এশিয়া কাপের ব্যর্থতায় হারিয়েছেন লঙ্কানদের অধিনায়কত্ব। পুনরায় দায়িত্ব পাওয়ার ১০ মাসের মাথায় ম্যাথুসের কাছ থেকে ওয়ানডে ও টি-টোয়েন্টি দলের অধিনায়কত্ব কেড়ে নিয়েছে শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি)।

 

বোর্ডের পক্ষ থেকে দেওয়া বিবৃতিতে ম্যাথুসকে সরিয়ে দেওয়ার কোনো কারণ উল্লেখ করা হয়নি। এই দুই ফরম্যাটের দায়িত্ব পাচ্ছেন লঙ্কানদের টেস্ট অধিনায়ক দিনেশ চান্দিমাল।

 

এই খবরের রেশ না কাটতেই বিস্ফোরণ ঘটিয়েছেন ম্যাথুস। শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা অ্যাশলে ডি সিলভার কাছে একটি চিঠি পাঠিয়েছেন সদ্য বরখাস্ত এই অধিনায়ক।

 

সেখানে তিনি দাবি করেন, তাকে ‘বলির পাঠা’ বানানো হয়েছে এবং তিনি ‘বিশ্বাসঘাতকতার শিকার’।

 

চিঠিতে ম্যাথুস লিখেন, ‘গেল ২১ সেপ্টেম্বর বোর্ডের এক বৈঠকে নির্বাচকমণ্ডলী ও জাতীয় দলের কোচ চান্দিকা হাথুরুসিংহে উপস্থিত ছিলেন। তারা আমাকে অধিনায়কের পদ থেকে সরে দাঁড়াতে বলেন। তাৎক্ষণিকভাবে বিস্মিত হই এবং আমার মনে হয়েছে, এশিয়া কাপে বাংলাদেশ ও আফগানিস্তানের বিপক্ষে দলের বাজে পারফরম্যান্সের খেসারত হিসেবে আমাকে বলির পাঠা বানানো হয়েছে। আমি দায় নিতে প্রস্তুত। তবে শুধু আমার ওপর দায় চাপালে সেটি বিশ্বাসঘাতকতা।’

 

২০১৩ থেকে ২০১৭ সাল পর্যন্ত শ্রীলঙ্কার অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করেছেন ম্যাথুস। কিন্তু গেল বছর ঘরের মাটিতে জিম্বাবুয়ের কাছে হারের পর দায়িত্ব ছেড়ে দেন তিনি।

 

তার পদত্যাগের পর শ্রীলঙ্কা ক্রিকেটের অবস্থা ছিল আরও শোচনীয়। এরপর লঙ্কানদের কোচ হিসেবে দায়িত্ব নেন হাতুরুসিংহে।

 

দায়িত্ব নেওয়ার পর আবারও ম্যাথুসকে অধিনায়কত্ব দিতে চান তিনি। কোচের চাওয়াতেই পুনরায় ম্যাথুসকে ওয়ানডে ও টি-টোয়েন্টি দলের দায়িত্ব দিয়েছিল লঙ্কানদের ক্রিকেট বোর্ড। তাতেও হারের বৃত্ত থেকে বের হতে পারেনি শ্রীলঙ্কা।

 

ওয়ানডেতে ছয় হারের বিপরীতে জয় পেয়েছে মাত্র দুটিতে। এরপর আবারও সমালোচনার তীরে বিদ্ধ হতে থাকেন ম্যাথুস।

সর্বশেষ আপডেটঃ ২:০২ অপরাহ্ণ | সেপ্টেম্বর ২৫, ২০১৮