|

ময়মনসিংহে যুবাদের প্রজনন স্বাস্থ্যের তথ্য ও সেবা প্রদানে কাজ করছে ইউবিআর-২, বাপসা

Embassy of the Kingdom of the Netherlands এর অর্থায়নে ইউবিআর-২ প্রকল্প শিরোনামে কিশোর-কিশোরীদের প্রজনন স্বাস্থ্যের তথ্য ও সেবায় ÒAssociation for Prevention of Septic Abortion, Bangladesh (BAPSA)” ময়মনসিংহ সদর উপজেলায় ২০১৬ সাল থেকে সুনামের সাথে প্রকল্পের কাজ বাস্তবায়ন করে চলেছে।

 

এরই অংশ হিসেবে ২০১৮ সনে কিশোর-কিশোরীদের প্রজনন স্বাস্থ্যের সঠিক তথ্য প্রদানের জন্য বাপসা ময়মনসিংহ সদর উপজেলার ৩০টি শিক্ষা প্রতিষ্ঠান ও ২০টি কমিউনিটিতে কাজ করছে এবং প্রজনন স্বাস্থ্য সেবা প্রদানের জন্য ময়মনসিংহ সদরের পাটগুদামে (পাটগুদাম বালিকা উচ্চ বিদ্যালয়ের বিপরীতে) গড়ে তোলা হয়েছে ইউবিআর “যুব বান্ধব স্বাস্থ্য সেবা ও পরামর্শ কেন্দ্র” এবং মনের জানালা ইউবিআর ইয়ুথ কর্নার। তাছাড়া যুব বান্ধব স্বাস্থ্য সেবা নিশ্চিত করার লক্ষ্যে শিক্ষা প্রতিষ্ঠান ও কমিউিনিটিতে হেলথ্্ ক্যাম্প এবং বিভিন্ন ওয়ার্ডে স্যাটেলাইট হেলথ ক্যাম্প করা হয়ে থাকে।

 

প্রজনন স্বাস্থ্য শিক্ষার তথ্য প্রদান কার্যক্রম বাস্তবায়ন প্রসঙ্গে বাপসা ইউবিআর-২ প্রজেক্টের ইয়ুথ অফিসার পিংকু পাল বলেন বর্তমানে আমরা এনসিটিবি এবং এমএমডব্লিউ প্রোগ্রামের মাধ্যমে শিক্ষা প্রতিষ্ঠান ও কমিউিনিটিতে কিশোর-কিশোরীদের প্রজনন স্বাস্থ্য শিক্ষার তথ্য প্রদান নিশ্চিত করে থাকি। এনসিটিবি প্রোগ্রামে ৬ষ্ঠ থেকে ১০ শ্রেনীর শারীরিক শিক্ষা পাঠ্য পুস্তকের ১টি করে প্রজনন স্বাস্থ্যের অধ্যায়ের সেশান নেওয়া হয় এবং এমএমডব্লিউ (আমি এবং আমার পৃথিবী) হলো একটি কো-কারিকুলাম যেখানে ১৩টি অধ্যায় আছে সেই ১৩ টি অধ্যায়ের সেশান নেওয়া হয়।

 

এনসিটিবি এবং এমএমডব্লিউ উভয় প্রোগ্রামের সেশানই আমাদের নির্ধারিত স্কুলের প্রশিক্ষিত শিক্ষকরা নিয়ে থাকেন। তাছাড়া প্রকল্পের ২০জন কিশোর-কিশোরীর একটি সেচ্ছাসেবী দল আছে যারা ২০টি কমিউনিটিতে এএমডব্লিউ সেশান নিয়ে প্রজনন স্বাস্থ্যের তথ্য প্রদান করে থাকেন। এছাড়াও ময়মনসিংহ শহরের পাটগুদামে একটি “মনের জানালা ইউবিআর ইয়ুথ সেন্টার” রয়েছে যেখানে প্রতিদিন আগত কিশোর-কিশোরীদের প্রতিদিন বিভিন্ন বিষয়ের উপর সেশান নিয়ে প্রজনন স্বাস্থ্য শিক্ষার তথ্য প্রদান নিশ্চিত করা হয়। আমাদের মনের জানালা ইউবিআর ইয়ুথ কর্নার সপ্তাহের শুক্রবারসহ প্রতিদিন খোলা থাকে যেখানে প্রতিদিন যেকোন কিশোর-কিশোরী আসতে পারে এবং সেশানে অংশগ্রহন করতে পারে।

অপরদিকে প্রজনন স্বাস্থ্য সেবা নিশ্চিত করা প্রসঙ্গে বাপসা ইউবিআর-২ প্রজেক্টের প্রোগ্রাম অফিসার কাজী ফারহানা আফরোজ বলেন ইউবিআর-২ যুব বান্ধব স্বাস্থ্য সেবা ও পরামর্শ কেন্দ্র শুক্রবারসহ সপ্তাহের প্রতিদিনই খোলা থাকে যেখানে কিশোর-কিশোরী ছাড়াও দম্পতিদের বিনামূল্যে প্রাথমিক স্বাস্থ্য সেবা, পরিবার পরিকল্পনা সেবা, প্রজনন স্বাস্থ্য সেবা সহ বিনামূল্যে ঔষধ এবং সচেতনতার জন্য অর্ধেক মূল্যে স্যানিটারী প্যাড দেওয়া হয়। এছাড়াও যুব বান্ধব স্বাস্থ্য সেবা ও পরামর্শ কেন্দ্র ও মনের জানালা ইয়ুথ কর্নারে এসে কিশোরীরা যেন জরূরী ভিত্তিতে স্বাস্থ্যকর মাসিক ব্যবস্থাপনা গ্রহন করতে পারে সেজন্য আমাদের এমএইচএম ফ্রেন্ডলি ওয়াশরুম এর ব্যবস্থা রয়েছে।

 

ময়মনসিংহ সদর উপজেলায় সরকারী স্থাপনায় অর্থাৎ ঘাগড়া ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যান কেন্দ্র ও আকুয়া ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যান কেন্দ্রে যুববান্ধব স্বাস্থ্য সেবা ও পরামর্শ কর্নার স্থাপন করা হয়েছে যেখানে সরকারের সেবার পাশাপাশি সপ্তাহের প্রতি বুধবারে কিশোর-কিশোরীদের কাউন্সিলিং সেবা ও সচেতনতার জন্য অর্ধেক মূল্যে স্যানিটারী প্যাড প্রদান করা হয়।

 

ইউবিআর ইয়ুথ ফোরাম, ময়মনসিংহের সভাপতি আব্দুল্লাহ আল জোবায়ের বলেন আমাদের মতো যুবাদের বিভিন্ন সৃজনশীল কাজে সক্রিয় অংশগ্রহন ও মতামত প্রকাশের উৎকৃষ্ট জায়গা হলো ইউবিআর-২, বাপসা। যেখানে আমাদের মতো সকল কিশোর-কিশোরীদের জন্য রয়েছে মনের জানালা ইউবিআর ইয়ুথ কর্নার। এখানে আমাদের জন্য প্রজনন স্বাস্থ্য শিক্ষা তথ্যের পাশাপাশি খেলা ধুলা ও বিনোদনের জন্য বিভিন্ন সরঞ্জাম ও ব্যবস্থাদি রয়েছে। আমাদের দক্ষতা বৃদ্ধির জন্য রয়েছে কম্পিউটার, নাচ, গান ও বিভিন্ন প্রশিক্ষনের ব্যবস্থা রয়েছে।

এছাড়াও আমাদের জন্য রয়েছে সার্বক্ষনিক ইন্টারনেট ওয়াইফাই ব্যবস্থ্যা। আমাদের বয়োঃসন্ধিকালীন বিভিন্ন প্রশ্ন যা আমরা কারো সাথে শেয়ার করতে পারিনা সে সকল প্রশ্নের উত্তরের জন্য রয়েছে প্রশ্ন বক্স ও উত্তর বোর্ড। মনের জানালা ইউবিআর ইয়ুথ কর্নার সকল কিশোর-কিশোরীর জন্য উন্মুক্ত তাই আমার মনে হয় সকল কিশোর-কিশোরীদের ইয়ুথ কর্নারে আসা উচিত এবং অভিভাবকদেরও উচিত তাদের ছেলে মেয়েকে মনের জানালা ইউবিআর ইয়ুথ কর্নারে আসতে সহায়তা করা।

 

ইউবিআর ইয়ুথ ফোরাম, ময়মনসিংহের সিএসই টিম লিডার সুমাইয়া আক্তার শাপলা বলেন ময়মনসিংহে কিশোর-কিশোরীদের প্রজনন স্বাস্থ্যের তথ্য সেবা প্রদানের লক্ষ্যে UBR-2 BAPSA, Mymensingh নামে একটি ফেসবুক গ্রুপ রয়েছে যেখানে প্রতিদিন আমাদের বিভিন্ন কার্যক্রম এবং সচেতনতামূলক পোষ্ট দেওয়া হয়। যার মাধ্যমে কিশোর-কিশোরীরা ইউবিআর-২ বাপসা ময়মনসিংহের কার্যক্রম সম্পর্কে অবহিত হয়ে তথ্য ও সেবা নিতে পারে।

 

প্রকল্পের কার্যক্রম সম্পর্কে ইউবিআর-২ বাপসা ময়মনসিংহের উপজেলা ম্যানেজার এএএম মাহমুদুল হক সিদ্দিকী বলেন কিশোর-কিশোরীদের প্রজনন স্বাস্থ্যের উন্নয়নের জন্য ময়মনসিংহে ১৫টি শিক্ষা প্রতিষ্ঠানে ইয়ুথ কর্নার স্থাপন করা হয়েছে যেখানে প্রজনন স্বাস্থ্য শিক্ষার তথ্য সম্বলিত পোষ্টার লিফলেট, ব্রসিয়ার, ম্যাগাজিন ও বিভিন্ন বিসিসি ম্যাটেরিয়েল সহ খেলাধুলার সরঞ্জামাদি রয়েছে। প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে বয়োঃসন্ধিকালীন অজানা প্রশ্নের উত্তরের জন্য প্রশ্ন বক্স ও উত্তর বোর্ড দেওয়া হয়েছে। এসকল ইয়ুথ কর্নার প্রতিষ্ঠানের সকল কিশোর-কিশোরীদের জন্য উন্মুক্ত।

 

আমাদের সবগুলো ইয়ুথ কর্নারে এসে কিশোর কিশোরীরা যেন তথ্য ও সেবা নিতে পারে এ জন্য আমরা নিরলসভাবে কাজ করে যাচ্ছি।

 

লেখক,

পিংকু পাল

ইউবিআর-২ বাপসা, ময়মনসিংহ

সর্বশেষ আপডেটঃ ৫:৫৬ অপরাহ্ণ | আগস্ট ২৮, ২০১৮