|

শিক্ষার্থী আহতের ঘটনায় জাতিসংঘের গভীর উদ্বেগ

লোক লোকান্তরঃ  নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের আহত হওয়ার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘের বাংলাদেশ মিশন।

 

৫ আগস্ট, রবিবার ঢাকায় অবস্থিত জাতিসংঘ মিশনের ফেসবুক পেজে দেওয়া এক বিবৃতিতে এ উদ্বেগ প্রকাশ করা হয়।

 

বিবৃতিতে বলা হয়, ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে সড়কে নিরাপত্তার দাবিতে আন্দোলনরত শিশু ও তরুণদের নিরাপত্তা নিয়ে জাতিসংঘ গভীরভাবে উদ্বিগ্ন। কোনো ধরনের হুমকি ছাড়াই সড়কে নিরাপত্তাসহ অন্যান্য সমস্যার বিষয়ে শিক্ষার্থী ও যুবকদের মত প্রকাশের অধিকার রয়েছে।

 

সড়কে নিরাপত্তার বিষয়ে জাতিসংঘ বিশ্বজুড়ে প্রচারণা চালাচ্ছে। বাংলাদেশে তরুণদের নিহত হওয়ার অন্যতম বড় কারণ সড়ক দুর্ঘটনা (বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসাবে প্রতি বছর প্রায় ২০ হাজার সড়ক দুর্ঘটনা ঘটছে)।

 

শিক্ষার্থীদের আহত হওয়া ও স্কুল বন্ধ থাকার বিষয়ে বিবৃতিতে বলা হয়, ‘গভীর উদ্বেগের বিষয় হলো, রাজধানীতে গত কয়েকদিনে বিক্ষোভে অংশ নেওয়া বেশ কিছু তরুণ আহত হয়েছে। বিক্ষোভের ফলে অনেক স্কুল বন্ধ করে দেওয়া হয়েছে, যাতে শিক্ষার সুযোগ বঞ্চিত হচ্ছে শিশুরা।’

 

‘আমরা সহিংসতার খবরে গভীরভাবে উদ্বিগ্ন; সংশ্লিষ্ট সব পক্ষকে শান্ত হওয়ার আহ্বান জানাই। সড়ক নিরাপত্তা নিয়ে তরুণদের উদ্বেগ ন্যায্য এবং ঢাকার মতো বৃহৎ একটি শহরে এমনটা দরকার। কার্যকর একটি পরিবহন ব্যবস্থার মাধ্যম শিশু, তরুণী ও নারীসহ সবার নিরাপত্তা নিশ্চিত করা দরকার’, বলেন জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী মিয়া সেপ্পো।

 

এদিকে ঢাকায় মার্কিন দূতাবাসের ভেরিফায়েড ফেসবুক পেজে দেওয়া এক পোস্টে বলা হয়, নিরাপদ সড়কের দাবিতে সপ্তাহব্যাপী চলমান আন্দোলনে শিক্ষার্থীদের ওপর হামলাকে কোনোভাবেই ন্যায়সঙ্গত বলা যায় না।

 

২৯ জুলাই দুপুরে রাজধানীর বিমানবন্দর সড়কের কুর্মিটোলায় শহিদ রমিজ উদ্দিন স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীদের ওপর বাস তুলে দেন ‘জাবালে নূর’ পরিবহনের বাসের চালক। এ ঘটনায় দুই শিক্ষার্থী নিহত ও আরও ১০ শিক্ষার্থী আহত হয়।

 

ঘটনার দিন থেকেই নিরাপদ সড়কের দাবিতে আন্দোলন শুরু করে স্কুল-কলেজের শিক্ষার্থীরা। সপ্তাহব্যাপী ওই আন্দোলনে ৪ আগস্ট, শনিবার এবং ৫ আগস্ট, রবিবার রাজধানীর মিরপুর, ধানমন্ডির জিগাতলা ও সায়েন্স ল্যাবরেটরি মোড়ে একদল যুবক হেলমেট পরে রড, লাঠিসোঁটা নিয়ে শিক্ষার্থীদের ওপর হামলা করে। এসব ঘটনায় শতাধিক শিক্ষার্থী আহত হয়।

সর্বশেষ আপডেটঃ ৯:২০ পূর্বাহ্ণ | আগস্ট ০৬, ২০১৮