|

শহীদুল আলম আটক

লোক লোকান্তরঃ  শহীদুল আলমকে তার রাজধানীর ধানমন্ডির বাসা থেকে আটক করেছে পুলিশের গোয়েন্দা শাখার (ডিবি) সদস্যরা। তিনি একজন আন্তর্জাতিক পুরস্কারজয়ী বাংলাদেশি আলোকচিত্রী, দৃক গ্যালারি ও পাঠশালা সাউথ এশিয়ান মিডিয়া ইনস্টিটিউটের প্রতিষ্ঠাতা।

 

৫ আগস্ট, রবিবার রাতে শহীদুলকে আটক করা হয়। ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) ডিবির অতিরিক্ত কমিশনার আবদুল বাতেনের বরাত দিয়ে বার্তা সংস্থা ইউএনবির খবরে এ তথ্য জানানো হয়েছে।

 

এতে আরও জানানো হয়, নিরাপদ সড়কের দাবিতে চলমান ছাত্র আন্দোলন নিয়ে সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকে পোস্ট দেওয়ার বিষয়ে জিজ্ঞাসাবাদ করতে শহীদুলকে তার ধানমন্ডির বাসা থেকে আটক করে ডিবির একটি দল।

 

এদিকে পাঠশালার আলোকচিত্র বিভাগের প্রধান তানভীর মুরাদ তপু জানান, নিজেদের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পরিচয় দিয়ে রাত সাড়ে ১০টার দিকে সাদা পোশাকের একদল লোক আলোকচিত্রীকে তুলে নেয়।

 

অন্যদিকে দৃকের পরিচালক সাইয়িদা গুলরুখ ইংরেজি দৈনিক নিউ এইজকে জানান, কালো গাড়িতে করে সাদা পোশাকের একদল লোক ধানমন্ডি ৩২ নম্বরে শহীদুল আলমের বাড়িতে যান। তারা বাড়ির ক্লোজড সার্কিট টেলিভিশন (সিসিটিভি) ক্যামেরা ভাঙচুর করেন ও অভ্যন্তরীণ যোগাযোগ বিচ্ছিন্ন করে দেন। পরে নিরাপত্তারক্ষীকে আটকে রেখে তৃতীয় তলায় শহীদুলের বাসায় যান তারা। সেখান থেকে তাকে রাত সাড়ে ১০টা থেকে ১০টা ৩৫ মিনিটের মধ্যে তুলে নেওয়া হয়।

 

আলোকচিত্রী ছাড়াও শহীদুল আলম অ্যাকটিভিস্ট হিসেবে সুপরিচিত। ইতোপূর্বে বিভিন্ন সময়ে মানবাধিকার ইস্যুতে সোচ্চার হতে দেখা যায় তাকে।

 

গত ২৯ জুলাই রাজধানীর বিমানবন্দর সড়কে জাবালে নূর পরিবহনের বাসের চাপায় দুই শিক্ষার্থী নিহত হওয়ার ঘটনায় কাতারভিত্তিক আন্তর্জাতিক সংবাদমাধ্যম আলজাজিরার সঙ্গে কথা বলেছিলেন শহীদুল আলম। রবিবার প্রচারিত সংবাদমাধ্যমটির বিশ্লেষণধর্মী সেই অনুষ্ঠানে নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের চলমান আন্দোলনে হামলাসহ সরকারের বিভিন্ন কর্মকাণ্ডের সমালোচনা করেন তিনি।

সর্বশেষ আপডেটঃ ৮:২০ পূর্বাহ্ণ | আগস্ট ০৬, ২০১৮