|

টেলিভিশনগুলোকে সরকারের সতর্কতা

লোক লোকান্তরঃ   নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের ঘটনায় ‘জনমতে আতঙ্ক সৃষ্টি এবং জনবিশৃঙ্খলা সৃষ্টির আশঙ্কা তৈরি’ হয় এমন দৃশ্য সমপ্রচার করায় দুটি টেলিভিশনকে সতর্ক করেছে সরকার।

 

বিশেষ ঘটনায় একাত্তর ও নিউজ টোয়েন্টিফোর টেলিভিশনকে এবং সব টেলিভিশন চ্যানেলকে আগাম সতর্ক করা হয়েছে বলে তথ্য মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানিয়েছেন। একাত্তর টেলিভিশনের কাছে ‘টিভি সমপ্রচারে জাতীয় সমপ্রচার নীতিমালা ২০১৪- এর আলোকে সতর্কতা অবলম্বন প্রসঙ্গে’ শীর্ষক বৃহস্পতিবার পাঠানো চিঠির একটি অনুলিপি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের কাছে রয়েছে।

 

তথ্য মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব মো. আখতারুজ্জামান তালুকদার স্বাক্ষরিত ওই চিঠিতে বলা হয়, ‘সামপ্রতিক সড়ক দুর্ঘটনার প্রেক্ষিতে ছাত্র অসন্তোষ সৃষ্টি হলে একাত্তর মিডিয়া লি. কর্তৃক পরিচালিত বেসরকারি টিভি চ্যানেল ’৭১ টেলিভিশন’-এ এমন অনেক দৃশ্য গতকাল ১/৮/২০১৮ এবং তারিখে সমপ্রচার করা হয়েছে, যার ফলে জনমতে আতঙ্ক সৃষ্টি এবং জনবিশৃঙ্খলা সৃষ্টির আশঙ্কা তৈরি হয়েছে। “টিভি চ্যানেলটির এহেন কার্যক্রম ‘জাতীয় সমপ্রচার নীতিমালা ২০১৪’ এর অনুচ্ছেদ ৫.১.৫, ৫.১৬ এবং ৫.১.৯ এর পরিপন্থী।” বিদ্যমান পরিস্থিতিতে জাতীয় সমপ্রচার ‘নীতিমালার পরিপন্থি এবং জনবিশৃঙ্খলা সৃষ্টিতে উৎসাহ দিতে পারে’ এমন অনুষ্ঠান/সংবাদ/দৃশ্য সমপ্রচার না করতে অনুরোধ করা হয়েছে চিঠিতে।

 

গত ২৯শে জুলাই ঢাকার শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের দুই শিক্ষার্থী বাসচাপায় নিহত হলে তাদের বিক্ষুব্ধ সহপাঠীরা সড়কে নেমে আসে। পরদিন সারা ঢাকায় শিক্ষার্থীরা সড়কে অবস্থান নিলে পরিবহন ব্যবস্থা প্রায় অচল হয়ে পড়ে।

 

এক সপ্তাহ ধরে চলমান এই বিক্ষোভের মধ্যে কয়েকটি স্থানে শিক্ষার্থীদের উপর পুলিশ চড়াও হয়, তাদের সঙ্গে কোথাও কোথাও যুবলীগ-ছাত্রলীগের কর্মীরা হামলায় অংশ নিয়েছে বলে অভিযোগ আছে। তবে, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল দাবি করেছেন, পুলিশ চূড়ান্ত ধৈর্য ধরে পরিস্থিতি মোকাবিলা করছে। সুত্রঃ বিডি নিউজ

সর্বশেষ আপডেটঃ ১২:১৮ পূর্বাহ্ণ | আগস্ট ০৫, ২০১৮