|

ময়মনসিংহের প্রধান কয়েকটি ঈদ জামাতের সময়সূচি

লোক লোকান্তরঃ  ‘ঈদ’ অর্থ আনন্দ, উৎসব পর্ব। আর ফিতর অর্থ ভাঙ্গা, চিড়, ভাঙ্গন। এদিক হতে ঈদুল ফিতর অর্থ হলো রোজা ভাঙার পর্ব বা উৎসব। দীর্ঘ এক মাস রোজা রাখার পর আল্লাহর নির্দেশে আমরা এদিনে রোজা ভঙ্গ করি বলে এ দিনটির নাম ঈদুল ফিতর।

 

ঈদ মানে খুশি। বছর ঘুরে মুসলিম পরিবারে আবার উপস্থিত পবিত্র ঈদুল ফিতর। মুমিন রোজাদার বান্দার জন্য খুশির দিন এই ঈদ। আর ঈদুল ফিতরের নামাজ এর অবিচ্ছেদ্য অংশ।

 

প্রতিবারের মতো এবারো ময়মনসিংহের ঐতিহ্যবাহী আঞ্জুমান ঈদগাহ মাঠে ঈদুল ফিতরের প্রধান জামাত অনুষ্ঠিত হবে। সকাল সাড়ে ৮টায় এ ঈদগাহে প্রধান জামাত এবং সকাল সাড়ে ৯টায় দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হবে। দু’জামাতেই হাজার হাজার মুসল্লি শরীক হবেন।

 

পাশাপাশি শহরের ঐতিহ্যবাহী বড় মসজিদে সকাল ৮টায়, পুরাতন ফুলবাড়িয়া বাসস্ট্যান্ড এলাকার মার্কাস মসজিদে সকাল সাড়ে ৭টায়, শহরের ক্যান্টনমেন্ট গ্যারিসন মসজিদে সকাল ৮টায়, গুলপুকুরপাড় আহলে হাদিস মসজিদে সকাল সাড়ে ৮ টায় ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

 

ঈদের জামাতকে কেন্দ্র করে ইতোমধ্যেই জোর প্রস্তুতি শুরু হয়েছে আঞ্জুমান ঈদগাহ মাঠে। বৃহস্পতিবার জেলা প্রশাসক ড. সুভাষ চন্দ্র বিশ্বাস ঈদগাহ মাঠের সার্বিক প্রস্তুতি পরিদর্শন করেন। এসময় জেলা পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলাম, ময়মনসিংহ পৌরসভার মেয়র মো. ইকরামুল হক টিটু, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মহসিন উদ্দিন প্রমুখ উপস্থিত ছিলেন।

 

তারা জানান, শুক্রবার (১৫ জুন) চাঁদ দেখা গেলে পরদিন শনিবার (১৬ জুন) ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে। ঈদ জামাতকে কেন্দ্র করে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

 

এদিকে ঈদগাহ মাঠে পরিষ্কার-পরিচ্ছন্নতা ও আলোকসজ্জার কাজ করছে পৌরসভা।

সর্বশেষ আপডেটঃ ৭:২২ অপরাহ্ণ | জুন ১৫, ২০১৮