|

২০২৬ ফিফা বিশ্বকাপ খেলবে ৪৮ দল, আয়োজনে তিন দেশ

লোক লোকান্তরঃ  ২০২৬ ফিফা বিশ্বকাপের ভেন্যুর জন্য আগ্রহ ছিল উত্তর আমেরিকা ও মরোক্ক’র। কিন্তু মরোক্কোকে বাদ দিয়ে ভেন্যুর জন্য বেছে নায়া হল উত্তর আমেরিকাকে।

 

উত্তর আমেরিকার তিন দেশ আমেরিকা, মেক্সিকো ও কানাডা একসঙ্গে আয়োজন করতে চলেছে ২০২৬ বিশ্বকাপ। ১৩৪টি ভোট পেয়ে ভেন্যু ছিনিয়ে নিয়েছে উত্তর আমেরিকা। যেখানে মরোক্কো ভোট পেয়েছে মাত্র ৬৫টি।

 

এতদিন ৩২টি টিম নিয়ে আয়োজন করা হত বিশ্বকাপের। রাশিয়ায়ও ৩২টি দলই নামছে বিশ্বকাপ খেলবে। তবে ২০২৬ সালে দল বাড়িয়ে করা হচ্ছে ৪৮। যার ফলে টুনামেন্টের সময়ও বেড়ে যাবে অনেকটা।

 

বুধবার উত্তর আমেরিকা ও মরোক্কো মস্কো এক্সপো সেন্টারে ১৫ মিনিট করে ফিফা কংগ্রেসের সামনে প্রেজেন্টেশন দেয়। যেখানে উত্তর আমেরিকা দেখাচ্ছে, লভ্যাংশ থাকবে ১১০০ কোটি ডলার। আর সেখানে মরোক্কোর ৫০০ কোটি। এই প্রথম তিনদেশ মিলে বিশ্বকাপ আয়োজন করবে। বেশিরভাগ ম্যাচই হবে আমেরিকায়।

 

৮০টি ম্যাচের মধ্যে ১০টি ম্যাচ হবে কানাডায়, ১০টি মেক্সিকোয় এবং বাকি ৬০টি ম্যাচ হবে আমেরিকায়। ফাইনাল খেলা হবে নিউ জার্সির মেটলাইফ স্টেডিয়ামে। যেটা এনএফএল-এর দল নিউ ইয়র্ক জায়ান্টস ও নিউ ইয়র্ক জেটসের হোম গ্রাউন্ড।

 

ইউএস সকার ফেডারেশনের প্রেসিডেন্ট কার্লো,স করদিয়েরো ফিফা কংগ্রেসকে ধন্যবাদ জানিয়ে বলেন, ‘‘২০২৬ ফিফা বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব আমাদের দিয়ে ফিফা যে ভরসা দেখিয়েছে তার জন্য ধন্যবাদ। আজ শুধুই ফুটবল জিতল।’’

 

এর আগে ইউএসএ বিশ্বকাপ আয়োজন করেছিল ১৯৯৪এ। মেক্সিকো ১৯৭০ ও ১৯৮৬তে বিশ্বকাপ আয়োজন করেছিল। কানাডা অতীতে কখনওই বিশ্বকাপ আয়োজন করেনি। কিন্তু ২০১৫তে মহিলা ফুটবল বিশ্বকাপ আয়োজন করেছিল কানাডা।

 

মরোক্কো এই নিয়ে পাঁচবার চেষ্টা করেও বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব পেল না। ২০১০ এর বিশ্বকাপের সময় ২০১৮ রাশিয়া ও ২০২২ কাতার বিশ্বকাপের সিদ্ধান্ত হয়েছিল। বৃহস্পতিবার থেকে মস্কোয় শুরু হয়ে যাচ্ছে এ বারের বিশ্বকাপ।

সর্বশেষ আপডেটঃ ৯:১২ পূর্বাহ্ণ | জুন ১৪, ২০১৮