|

মহাম্মদ সালাহ’র মত দেখতে কে এই ফুটবলার?

লোক লোকান্তরঃ  এখন মাদ্রিদে থাকার কথা মহাম্মদ সালাহ’র। ইনজুরি সারানোর জন্য তাঁকে সেখানেই রিহ্যাবের পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা। কিন্তু তা না করে যুদ্ধবিধ্বস্ত ইরাকের রাস্তায় রাস্তায় এ কী করছেন লিভারপুলের স্টার স্ট্রাইকার?

 

না উনি মহাম্মদ সালাহ নন, দেখতে হুবহু মিশরীয় মহাতারকার মতো এই ব্যক্তির নাম হুসেন আলি। তিনিও অবশ্য ফুটবল খেলেন, তবে মহম্মদ সালাহর মতো বিশ্বজোড়া খ্যাতি নেই। ইরাকের ক্লাব আল-জাওরার বি টিমে সুযোগ পেয়েছেন তিনি।

 

বিশ বছরের হুসেন প্রথম যখন নিজের ক্লাবে অনুশীলনে যান তাঁকে দেখে রীতিমতো চমকে যান কোচ। তিনিই নাকি প্রথম হুসেনকে বলেছিলেন তাঁর এবং সালাহর চেহারা হুবহু একই রকম। কোচের কথা শোনার পর থেকে ধীর ধীরে নিজেকে সালাহর মত করে সাজিয়ে তুলতে থাকেন ইরাকি যুবক। চুল দাঁড়ি সবই কেটেছেন সালাহর মতো করে। এমনকি নিজের অল্প রোজগার থেকে টাকা জমিয়ে লিভারপুল থেকে আসল মহাম্মদ সালাহর জার্সিও কিনেছেন হুসেন।

 

আর সালাহর মত তাঁর এই চেহারায় এখন শহরজোড়া খ্যাতির শিখরে তুলে দিয়েছে হুসেনকে। তিনি এখন যেখানেই যান লোকে তাঁকে সালাহ মনে করে রীতিমতো ভি়ড় জমান তাঁর আশেপাশে। পরপর আবদার মেটাতে হয় সেলফির। সালাহ গোল করলে শুভেচ্ছাবার্তা পান তিনিও।

 

চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে যখন সালাহ চোট পেলেন তাঁর পরদিন নাকি বেশ কিছু সমর্থক হুসেনকে দেখতে আসেন। তাঁকে দ্রুত সেরে ওঠার বার্তাও দেন কেউ কেউ। সব মিলিয়ে সালাহর দৌলতে এখন তারকার মতো জীবন কাটছে হুসেনের।

 

কিন্তু এসবের মধ্যে রয়েছে অন্ধকার দিকও। যুদ্ধবিধ্বস্ত ইরাকে পরিবারের দায়িত্ব একা হুসেনের উপরে। ফুটবল খেলে এখনও রোজগার আসে না। পেশা দিনমজুরি, কিন্তু চারিদিকে ভক্ত সমাগমে তাও আর সম্ভব হচ্ছে না। হুসেনের আশা, সালাহর মতো একদিন তিনিও বিখ্যাত ফুটবলার হবেন। নিজের দল ইরাকের হয়ে বিশ্বকাপ খেলবেন। ইরাকের মহাম্মদ সালাহ হয়ে উঠতে চান হুসেন। ফুটবল খেলেই আর্থিক অনটন দূর করতে চান।

সর্বশেষ আপডেটঃ ৯:০৬ পূর্বাহ্ণ | জুন ০৮, ২০১৮