|

এক নজরে কলকাতা-পঞ্জাব ম্যাচের ৯টি রেকর্ড

লোক লোকান্তরঃ  ক্রিস গেইলের ব্যর্থতার দিনেও লড়াই করেছে প্রীতি জিনতার দলটি। তবে কলকাতা নাইট রাইডার্সের ছুঁড়ে দেয়া ২৪৫ রানের পাহাড় টপকাতে পারেনি পাঞ্জাব। ৩১ রানে হেরে যায় রবিচন্দ্রন অশ্বিনের নেতৃত্বাধীন দলটি।এই ম্যাচ ৯টি রেকর্ড গড়েছে।

 

১) কিংস ইলেভেন পঞ্জাবের বিরুদ্ধে ১৫ নম্বর জয় পেল কেকেআর। শনিবারের ম্যাচের আগে দু’ দল ২২ বার একে অপরের মুখোমুখি হয়েছে। তার মধ্যে নাইটরা জিতেছিল ১৪টি ম্যাচে। পঞ্জাব জিতেছিল ৮টিতে।

 

২) আইপিএল-এর ইতিহাসে প্রথমবার এমন ঘটনা ঘটল। ঋষভ পন্থ এবং কেএল রাহুল — এই দুই উইকেটকিপার পাঁচশোর বেশি রান করে ফেললেন। দুই উইকেটকিপার পাঁচশোর বেশি রান করেছেন আইপিএল-এ এমন ঘটনা কিন্তু আগে ঘটেনি।

 

৩) কলকাতা নাইট রাইডার্স প্রথমে ব্যাট করে ২৪৫ রান করে। আইপিএল-এ এটাই নাইটদের সর্বোচ্চ স্কোর। এর আগে, কলকাতা-র সর্বোচ্চ রান ছিল ২২২।

৪) টানা দু’ ম্যাচে চার বা তার বেশি উইকেট নিয়ে তাক লাগিয়ে দিলেন অ্যান্ড্রু টাই। টানা দু’ ম্যাচে একাধিক উইকেট নেওয়ার নজির এর আগে গড়েছেন সাদাপ জাকাতি এবং মুনাফ পটেল। তাঁরা টানা দু’ ম্যাচে দুই উইকেট নিয়েছিলেন। টাই নিয়েছেন চার উইকেট।

৫) পঞ্জাবের বিরুদ্ধে চলতি আইপিএল-এ সর্বোচ্চ রান করল কলকাতা। যদিও কোনও নাইটই সেঞ্চুরি পাননি। চলতি আইপিএল-এ এটাই এমন এক স্কোর যেখানে কোনও ব্যাটসম্যানের ব্যাট থেকে আসেনি শতরান।

 

৬) দ্রুতগামী ২০০ রান করার ক্ষেত্রে কেকেআর রয়েছে তিন নম্বরে। এক ও দুই নম্বরে আরসিবি। রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর একবার ১৪.৩ ওভারে ২০০ রান করেছিল। আরেকবার ১৫.৫ ওভারে আরিসিবি ২০০ রানে পৌঁছেছিল।

 

৭) কলকাতানাইট রাইডার্স-এর হয়ে এদিন অভিষেক ঘটে জেভন সিয়ারলেস-এর। অভিষেক ম্যাচেই এক উইকেট পান তিনি। ম্যাচটিও জেতে কেকেআর।

 

৮) আইপিএল ইতিহাসে কিংস ইলেভেন পঞ্জাবের বিরুদ্ধে কেকেআর-এর করা ২৪৫ রান চতুর্থ সর্বোচ্চ। এর আগে আইপিএল-এ ২৬৩, ২৪৮ এবং ২৪৬ রান হয়েছে।

 

৯) কিংস ইলেভেন পঞ্জাবের কেএলরাহুল গত তিন ইনিংসে মাত্র একবার আউট হয়ে ২৪৫ রান করেছেন। এর আগে ২০১৩ সালে ক্রিস গেইল মাত্র একবার আউট হয়ে ২৪২ রান করেছিলেন।

সর্বশেষ আপডেটঃ ১০:৫০ পূর্বাহ্ণ | মে ১৩, ২০১৮