|

বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট উৎক্ষেপণ আবারো স্থগিত

লোক লোকান্তরঃ  আবারো উৎক্ষেপণ পিছিয়ে গেল বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের। বাংলাদেশ সময় বৃহস্পতিবার দিবাগত রাত ২টা ১২মিনিটে মার্কিন কোম্পানি স্পেসএক্সের ফ্যালকন-৯ রকেটের মাধ্যমে ফ্লোরিডার কেপ কার্নিভ্যাল মঞ্চ থেকে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট উৎক্ষেপণ করার কথা থাকলেও প্রথমে এটি আড়াই ঘণ্টা পেছানো হয়।

 

কিন্তু উৎক্ষেপণের মাত্র এক মিনিটেও কম সময় আগে এটির উৎক্ষেপণ বাতিল করা হয়। আগামীকাল একই সময়ে স্যাটেলাইটটি আবারও উৎক্ষেপণের চেষ্টা করা হবে।

 

তবে কেন আজ স্যাটেলাইটটি উৎক্ষেপণ করা যায়নি, সেটি তাৎক্ষণিকভাবে জানা যায়নি। বাংলাদেশ সময় ভোর ৪টা ৮ মিনিটে স্পেসএক্স থেকে নিশ্চিতভাবে জানানো হয়েছে যে, আজ উৎক্ষেপণ হচ্ছে না। আগামীকাল যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় বিকাল ৪টা ১৪ থেকে ৬টা ২১ মিনিটের মধ্যে আবারও উৎক্ষেপণ চেষ্টা করা হবে।

 

এর আগে দুই দফায় স্যাটেলাইট উৎক্ষেপণের পূর্ব প্রস্তুতি পিছিয়ে দেওয়া হয়। বাংলাদেশ সময় ৩টা ৪৭মিনিট থেকে উতক্ষেপণ সংশ্লিষ্ট কার্যক্রম শুরু হয়। এ ছাড়া এই দিন লঞ্চ উইন্ডো বন্ধের সময় ছিল যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় সন্ধ্যা ৬টা ২২মিনিট পর্যন্ত।

 

উৎক্ষেপণস্থল থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে সজীব ওয়াজেদ জয় এক ফেসবুক পোস্টে জানান, উৎক্ষেপণের শেষ মুহূর্তটি কম্পিউটার নিজেই পর্যবেক্ষণ করে। অস্বাভাবিক কিছু পেলে এটির উৎক্ষেপণ বাতিল হয়ে যায়। স্পেসএক্স পুনরায় সবকিছু যাচাই করে দেখবে। কালকে একই সময়ে আবার চেষ্টা করা হবে।

 

রকেট উৎক্ষেপণের জন্য এটা খুবই স্বাভাবিক ঘটনা বলেও দাবি করেন জয়, কারণ কেউ এক্ষেত্রে ঝুঁকি নিতে চায় না।

এ সম্পর্কিত আরও সংবাদ

সর্বশেষ আপডেটঃ ৪:৪৬ পূর্বাহ্ণ | মে ১১, ২০১৮