|

ঐতিহ্যবাহী ঘোল উৎসব

লোক লোকান্তরঃ  সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলার সলপ রেলস্টেশন চত্বরের খোলা মাঠে অনুষ্ঠিত হল ঐতিহ্যবাহী বার্ষিক ঘোল উৎসব। প্রভাতী সংঘ আয়োজিত শুক্রবার সকাল সাড়ে ৭টার সময় মঙ্গলপ্রদীপ জ্বালিয়ে এই উৎসবের উদ্বোধন করেন সিরাজগঞ্জ প্রভাতী সংঘের সভাপতি বীর মুক্তিযোদ্ধা সাবেক অধ্যক্ষ আব্দুল আজিজ সরকার।

 

আব্দুল আজিজ সরকার জানান, ১৯২২ সাল থেকে ঐতিহ্যবাহী সলপের ঘোল ট্রেনযোগে ভারতের কলকাতাসহ বিভিন্ন এলাকায় রপ্তানি করা হতো। স্বাদে ও ঘনত্বে এ ঘোল সকলের কাছে সুনাম অর্জন করায় এটি একটি শিল্প হিসেবে পরিচিত ছিল। কালের পরিক্রমায় এ শিল্প বিলুপ্তির পথে। ২০০৫ সাল থেকে এ শিল্পকে বাঁচিয়ে রাখতে প্রতিবছর বৈশাখের প্রথম শুক্রবার এ ঘোল উৎসব অনুষ্ঠিত হয়।

 

বাংলা বর্ষের প্রথম শুক্রবারের দিনকে বেছে নেয়া হয় ঘোল উৎসবের দিন হিসেবে। এর পর থেকে প্রতিবছর এই দিনে সিরাজগঞ্জের প্রভাতী সংঘ এই ঘোল উৎসব আয়োজন করে আসছে।
আবু সাঈদ জানান, এই উৎসব উপলক্ষে অনেক পুরাতন বন্ধু বান্ধবদের সঙ্গে দেখা হয়। এটি যেন মিলন মেলায় পরিনত হয়। এই ঘোল উৎসবের বিস্তার লাভ করার জন্য রেলস্টেশনের পাশে আমার একটি খোলা জায়গা ঘোল উপাদন ও বিক্রয়ের স্থান করার জন্য দেয়া হবে।

 

উদ্বোধনের পর বক্তব্য রাখেন সিরাজগঞ্জ সদর উপজেলা চেয়ারম্যান রিয়াজ উদ্দিন আহমেদ, এনডিপির নির্বাহী প্ররিচালক মো. আলাউদ্দীন, মুক্তিযোদ্ধা আবু সাঈদ, পঞ্চকোষী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান তৌহিদুল ইসলাম, সাবেক পিপি রেজাউল করিম তালুকদার, হায়দার আলী, ফেরদৈস আলম, তোফাজ্জল হোসেন, ঘাল উৎপাদক সাদেক আলী খান, আব্দুল মালেক প্রমুখ।

সর্বশেষ আপডেটঃ ৮:৪২ পূর্বাহ্ণ | এপ্রিল ২১, ২০১৮