|

বৈশাখে শুঁটকি ভর্তা দিয়ে পান্তা খাবেন প্রধানমন্ত্রী

লোক লোকান্তর:

বাংলা নববর্ষের প্রথম দিন পহেলা বৈশাখে ইলিশ মাছ নয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুঁটকি ভর্তা দিয়ে পান্তা খাবেন। রংপুরের ক্ষুদ্র নৃগোষ্ঠীর নারীরা প্রধানমন্ত্রীকে বৈশাখে পান্তা-ইলিশ খাওয়ার দাওয়াত দিলে এর জবাবে তিনি এ কথা বলেন।

 

বৃহস্পতিবার সকালে নিজ কার্যালয় থেকে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে একটি অনলাইন লার্নিং ম্যানেজমেন্ট সিস্টেম, একটি বিদ্যুৎকেন্দ্র ও ১৫ উপজেলায় শতভাগ বিদ্যুতায়ন কার্যক্রমের উদ্বোধন ঘোষণা করেন।

 

এ সময় রংপুরের পীরগঞ্জের ক্ষুদ্র নৃগোষ্ঠীর নারীরা ভিডিও কনফারেন্সে যোগ দেন প্রধানমন্ত্রীর সঙ্গে। তারা প্রধানমন্ত্রীকে নববর্ষ বরণের অনুষ্ঠানে আমন্ত্রণ জানান। জানান, বৈশাখে তারা প্রধানমন্ত্রীকে পান্তা-ইলিশ খাওয়াবেন।

 

এর জবাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানান, বৈশাখে পান্তা ভাত খেলেও ইলিশ মাছ খাবেন না তিনি। তিনি বলেন, ‘পহেলা বৈশাখে পান্তা ভাত খাবো। তবে ইলিশ মাছ দিয়ে নয়, শুটকি ভর্তা দিয়ে খাবো।’

 

প্রসঙ্গত, বাংলা নববর্ষের প্রথম দিন পহেলা বৈশাখে ইলিশ মাছ দিয়ে পান্তা খাওয়ার রেওয়াজ থাকলেও গত দুই বছর ধরে এই দিনটিতে ইলিশ খাওয়াকে নিরুৎসাহিত করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গত বছরও তিনি পহেলা বৈশাখের দুই দিন আগে এক সংবাদ সম্মেলনে বলেছিলেন, ‘পহেলা বৈশাখে ইলিশ না খাওয়ার আহ্বান জানাচ্ছি। আপনারা ইলিশ খাবেন না, ইলিশ ধরবেন না।’

সর্বশেষ আপডেটঃ ১:৩৫ অপরাহ্ণ | এপ্রিল ১২, ২০১৮