|

কোটা সংস্কারের দাবিতে ময়মনসিংহে রেলপথ অবরোধ

লোক লোকান্তরঃ  রেলপথ অবরোধ করে কোটা পদ্ধতি সংস্কারসহ পাঁচ দফা দাবিতে ময়মনসিংহে বিক্ষোভ মিছিল, অবস্থান কর্মসূচি ও অবরোধ করেছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

 

এদিকে এ রিপোর্ট লেখা পর্যন্ত বাকৃবি শিক্ষার্থীরা জব্বারের মোড় এলাকায় রেল লাইনের উপর অবস্থান নিয়ে অবরোধ করে যাচ্ছে। বিভিন্ন স্লোগানে আন্দোলনকারীরা উত্তাল করে রেখেছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের জব্বারের মোড় এলাকা।

 

আন্দোলনকারীদের ৫ দফা দাবি হচ্ছে, সরকারি নিয়োগে কোটার পরিমাণ ৫৬ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশ করা, কোটার যোগ্য প্রার্থী না পেলে শূন্যপদে মেধায় নিয়োগ, কোটায় কোনো ধরনের বিশেষ নিয়োগ পরীক্ষা না নেওয়া, সরকারি চাকরির ক্ষেত্রে অভিন্ন বয়সসীমা, নিয়োগ পরীক্ষায় একাধিকবার কোটার সুবিধা ব্যবহার না করা।

 

পরিস্থিতি নিয়ন্ত্রনে অতিরিক্ত পুলিশ মোতায়েন কারা হয়েছে। বিভিন্ন অঙ্গভঙ্গিতে এবং লিফলেটের মাধ্যমে প্রতিবাদ জানাচ্ছে হাজারো আন্দোলনকারীরা।

 

সোমবার (৯ এপ্রিল) সকালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা কোটা সংস্কারের দাবিতে বিক্ষোভ মিছিল নিয়ে ক্যাম্পাস প্রদক্ষিণ শেষে প্রশাসনিক ভবনের সামনে অবস্থান কর্মসূচি পালন করে। এসময় হাজার হাজার শিক্ষার্থী সেখানে জড়ো হয়। ঘটনাস্থলে শিক্ষার্থীদের সঙ্গে পুলিশ প্রশাসন সমঝোতার চেষ্টা করছে বলে জানা যায়।

এরপর শিক্ষার্থীরা কৃষি বিশ্ববিদ্যালয় রেলস্টেশনে রেলপথ অবরোধ করলে ঢাকা থেকে মোহনগঞ্জগামী মহুয়া এক্সপ্রেস ফাতেমানগর রেলস্টেশনে, তারাকান্দিগামী অগ্নিবীণা এক্সপ্রেস গফরগাঁও রেলস্টেশনে এবং ঢাকাগামী বলাকা ট্রেন ময়মনসিংহ রেলস্টেশন ছেড়ে যেতে পারেনি।

 

 

এ সময় শিক্ষার্থীরা ‘বঙ্গবন্ধুর বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই’, ‘শেখ হাসিনার বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই,’ ‘আমাদের দাবি আমাদের দাবি, মানতে হবে মেনে নাও,’ ‘কোটা দিয়ে কামলা নয়, মেধা দিয়ে আমলা চাই,’ ‘১০% এর বেশি কোটা নয়’ শ্লোগান দেয়া হয়।

 

অন্যদিকে, একই দাবিতে ত্রিশালে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীরা ঢাকা-ময়মনসিংহ সড়ক অবরোধ করে কর্মসূচি চালিয়ে যাচ্ছে।

 

 

ছবিঃ মোঃ কামাল

সর্বশেষ আপডেটঃ ৩:০৬ অপরাহ্ণ | এপ্রিল ০৯, ২০১৮