|

ময়মনসিংহে পরীক্ষার কয়েক ঘন্টা আগে ভেন্যু পরিবর্তন, অধ্যক্ষকে অব্যাহতি

ফুলবাড়িয়া ব্যুরো :  ময়মনসিংহের ফুলবাড়িয়া উপজেলায় এইচএসসি পরীক্ষা শুরুর কয়েক ঘণ্টা আগে বেগম ফজিলাতুন্নেছা মুজিব মহিলা কলেজের পরীক্ষা ভেন্যু পরিবর্তন করা হয়েছে। একই সঙ্গে ফুলবাড়িয়া ডিগ্রি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মো: আবুল কালাম কে সংশ্লিষ্ট কলেজের পরীক্ষা কেন্দ্রের দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

 

জানা যায়, কলেজ জাতীয়করণ নিয়ে ফুলবাড়িয়া ডিগ্রি কলেজ ও বেগম ফজিলাতুন্নেছা মুজিব মহিলা কলেজের সম্পর্কে জটিলতা তৈরি হয়। জাতীয়করণের আন্দোলনে ফুলবাড়িয়া ডিগ্রি কলেজের শিক্ষকসহ দু’জন নিহত হন। এরপরেও বেগম ফজিলাতুন্নিছা কলেজ জাতীয়করণ হওয়ায় স্থানীয় ডিগ্রি কলেজের শিক্ষার্থীরা এ কলেজে পরীক্ষা দিতে আপত্তি জানান।

 

গত ২০ মার্চ ভেন্যু পরিবর্তন ও পরীক্ষা হলের ভারপ্রাপ্ত কর্মকর্তা পরিবর্তনের দাবিতে আন্দোলনে নামেন পরীক্ষার্থীরা। এমন বিরোধিতার জবাব দিতে গত শনিবার (৩১ মার্চ) বেগম ফজিলাতুন্নেছা মুজিব মহিলা কলেজের অধ্যক্ষ সাইদুল হক ফুলবাড়ীয়া কলেজ ভেন্যু কেন্দ্র এবং ভারপ্রাপ্ত কর্মকর্তা বাতিলের দাবিতে লিখিত অভিযোগ দায়ের করেন।

 

ফলে পরীক্ষার আগের দিন রোববার (০১ এপ্রিল) সন্ধ্যায় ভেন্যু কেন্দ্র পরিবর্তনের চিঠি আসে ইউএনও অফিসে। পরে পরীক্ষা শুরুর মাত্র কয়েক ঘণ্টা আগে প্রস্তুতি শেষ করা হয়।

 

ফলে ফুলবাড়িয়া ডিগ্রি কলেজের ভেন্যু ইসলামীয়া কলেজ ও বেগম ফজিলাতুন্নেছা মুজিব মহিলা কলেজের ভেন্যু নির্ধারিত হয় স্থানীয় আলহেরা একাডেমী উচ্চ বিদ্যালয়ে।

 

সূত্র জানায়, নিয়ম অনুযায়ী ফুলবাড়িয়া ডিগ্রি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মো. আবুল কালাম পরীক্ষা কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তার দায়িত্ব পালন করার কথা। কিন্তু বেগম ফজিলাতুন্নেছা মুজিব মহিলা কলেজের অধ্যক্ষ মো. সাইদুল হকের অভিযোগের পরিপ্রেক্ষিতে তাকে এ দায়িত্ব থেকে রোববার (০১ এপ্রিল) সরিয়ে দেয় উপজেলা প্রশাসন।

 

পরীক্ষার দিন সোমবার (০২ এপ্রিল) এ পরীক্ষা কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তার দায়িত্ব পালন করেন উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মো. মাহবুবুর রহমান। একই সঙ্গে বেগম ফজিলাতুন্নেছা মুজিব মহিলা কলেজের অধ্যক্ষ মো. সাইদুল হকের পরিবর্তে কলেজটিতে ভারপ্রাপ্ত কর্মকর্তার দায়িত্ব পালন করেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের একাডেমিক সুপারভাইজার মোহসিনা বেগম।

 

উপজেলা নির্বাহী কর্মকর্তা লীরা তরফদার জানান, বোর্ডের নির্দেশনা অনুযায়ী সব ব্যবস্থা নেওয়া হয়েছে। উপজেলার ১১টি ভেন্যুতে সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

 

ছবিঃ প্রতীকী

সর্বশেষ আপডেটঃ ৯:১৩ পূর্বাহ্ণ | এপ্রিল ০৩, ২০১৮