|

এইচ এসসি পরীক্ষা কেন্দ্র পরিদর্শনকালে-ময়মনসিংহ শিক্ষা বোর্ডের চেয়ারম্যান

২০১৯ সাল থেকে এসএসসি ও এইচএসসি পরীক্ষা ময়মনসিংহ শিক্ষা বোর্ডের অধীনে

শাহ আলম উজ্জ্বল,ময়মনসিংহঃ   চলতি বছর ময়মনসিংহে ঢাকা বোর্ডের অধীনে এইচএসসি ও সমমান (আলীম ও ভোকেশনাল) পরীক্ষা আজ ২ এপ্রিল সোমবার পরীক্ষা থেকে শুরু হয়েছে। ময়মনসিংহের ৬৭পরীক্ষা কেন্দ্রের ২৫টি ভেন্যুতে ৪৭ হাজার ৩১৪জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ গ্রহণ করছে। সম্পূর্ণ নকলমুক্ত ও শান্তিপূর্ণ পরিবেশে পরীক্ষা গ্রহনে জেলা প্রশাসনের পক্ষ থেকে সকল ধরণের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।

 

সোমবার অনুষ্ঠিত এইচএসসি পরীক্ষার কেন্দ্র পরিদর্শনের সময় ময়মনসিংহ শিক্ষা বোর্ড নিয়ে কথা বলেন ময়মনসিংহ শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড.গাজী হাসান কামাল।

 

আনন্দ মোহন কলেজ কেন্দ্র পরিদর্শন শেষে সাংবাদিকদের একপ্রশ্নে জবাবে ময়মনসিংহ শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড.গাজী হাসান কামাল বলেন, ময়মনসিংহ শিক্ষা বোর্ডের অধীনে নিঃসন্দেহে ২০২০ সালে নতুবা ২০১৯ সাল থেকে পরীক্ষা নেয়ার প্রত্যাশা করছি। যদি ঢাকা শিক্ষা বোর্ড ডাটা বেজ(তথ্য) স্থানান্তর করে তা হলে আগামী বছর ২০১৯ সাল থেকে নবগঠিত দেশের নবম শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি ও এইচএসসি পরীক্ষা নেয়া সম্ভব হবে।

 

তিনি আরও বলেন, ঢাকা বোর্ড যদি ডাটা ব্যাজ স্থানান্তর না করে তা হলে ২০২০ সাল থেকে ময়মনসিংহ শিক্ষা বোর্ড পরিপূর্ণ ভাবে যাত্রা শুরু করবে ২০২০ সালের পরীক্ষা গ্রহনের মাধ্যমে। তবে আগামী বছর জেএসসি পরীক্ষা এই শিক্ষা বোর্ডের অধীনে হবে।

 

তিনি সাংবাদিকদের প্রশ্নপত্র ফাঁসের বিষয়ে বলেন,  বিষয়টি বিভিন্ন প্রক্রিয়ার সঙ্গে যুক্ত থাকতে পারে, কারন প্রশ্নপত্র শুধু একহাতে হয়না, বোর্ড প্রশ্ন তৈরী করণ মডারেশন করা, প্যাকেটিং করে বিজি প্রেসে প্রেরন করে তারপর এটা বিভিন্ন ভাবে বিতরন হয়, ময়মনসিংহ শিক্ষা বোর্ড এই সংস্কৃতি থেকে বেরিয়ে আসবে, বোর্ডের জনবল, অফিসার এবং পরীক্ষক নিয়োগের ব্যাপারে সর্বোচ্চ সর্তকতা অবলম্বন করবো।

 

সরকারকে স্বস্তি দেয়ার জন্য এবং মানুষের প্রত্যাশা পুরুন করার জন্য নবগঠিত এই শিক্ষা বোর্ড বদ্ধ পরিকর, সোমবার ময়মনসিংহ শিক্ষা বোর্ডের চেয়ারম্যান শহরের কয়েকটি এইচএসসি পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেন। এ সময় তার সাথে শিক্ষা বিভাগের অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সর্বশেষ আপডেটঃ ৩:১৬ পূর্বাহ্ণ | এপ্রিল ০৩, ২০১৮