|

ত্রিশালকে দ্রুত বাল্যবিবাহ মুক্ত ঘোষণার লক্ষে কাজ করছে ব্রিগেড টিম

এইচ.এম জোবায়ের হোসাইন, ত্রিশালঃ   বাল্যবিবাহ বিরোধী ব্রিগেড গঠন, পথে পথে প্রতিরোধ বিষয়ক প্রচারনা, মতবিনিময়, উঠোন বৈঠকের সফলতা পেতে শুরু করেছে বাল্যবিবাহ বিরোধী ও যৌন হয়রানি প্রতিরোধে গঠিত ব্রিগেড টিম।

 

টিমকে আরো গতিশিল বাল্যবিবাহ প্রতিরোধে টেকসই ও অধিকতর কার্যকর করার লক্ষে ব্রিগেড টিম লিডারদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

 

শনিবার বিকালে উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে উপজেলার ১২টি ইউনিয়নের ১৩টি ব্রিগেড টিম লিডারদের সমন্বয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

 

সভায় টিম লিডারদের কাছ থেকে মাঠ পর্যায়ে কাজ করতে বিভিন্ন ধরনের প্রতিবন্ধকতা, বাল্যবিবাহ প্রতিরোধে সংশ্লিষ্ট বিদ্যালয়ের সহযোগিতা ও কার্যক্রমকে আরো তরান্বিত করতে প্রয়োজনীয় পদক্ষেপ সর্ম্পর্কে আলোচনা সকরা হয়। এসময় উপজেলা নির্বাহী অফিসার ও ব্রিগেড টিমের উদ্ভাবক আবুজাফর রিপন তাদের বিভিন্ন সমস্যা ও প্রতিবন্ধকতার কথা শুনে তার সমাধান দেন।

 

প্রত্যেক ব্রিগেড টিমকে একটি করে রেজিস্ট্রার প্রদান করা হয়, যাতে তাদের কার্যক্রম লিপিবদ্ধ করে রাখা হবে। এছাড়াও প্রত্যেক ব্রিগেড টিমকে একটি করে মোবাইল ফোন দেয়ার ঘোষণা দেন ইউএনও আবুজাফর রিপন।

 

গত কয়েকদিন যাবত ব্রিগেড টিম, উপজেলার বিভিন্ন শ্রেনী-পেশার মানুষের মাথে বাল বিবাহের কুফল ও না দেয়ার সুফল সম্পর্কে আলোচনা করে তাদেরকে উৎসাহিত করছে। আর এসব কাজে সরাসরি নেতৃত্ব নিয়ে যাচ্ছেন ত্রিশাল উপজেলা নির্বাহী অফিসার ও বাল্যবিবাহ ও যৌন হয়রানি প্রতিরোধ ব্রিগেডের উদ্ভাবক আবুজাফর রিপন।

 

তিনি ব্রিগেডের সদস্যদের সাথে নিয়ে ব্যবসায়ী, রিক্সা চালক, ভ্যান চালকসহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষের দ্বারে দ্বারে গিয়ে বাল্যবিবাহ বিরোধী সচেতনতা বিষয়ক লিফলেট বিতরনের পাশাপাশি মতবিনিময় করে যাচ্ছে। ইতিমধ্যেই তিনি উপজেলার ৬নং ত্রিশাল, ১নং ধানীখোলা, ৫নং রামপুর ইউনিয়নসহ বিভিন্ন বাজারে বাল্যবিবাহ ও যৌন হয়রানি বিষয়ে প্রতিরোধ মূলক আলোচনা সভা করেন। একই সাথে তিনি ও ব্রিগেড টিমের সদস্যরা লিফলেটও বিতরণ করছেন।

 

ত্রিশাল উপজেলা নির্বাহী অফিসার ও বাল্যবিবাহ ও যৌন হয়রানি প্রতিরোধ ব্রিগেডের উদ্ভাবক আবুজাফর রিপন জানান, বিরোধী বাল্যবিবাহ বিরোধী ব্রিগেড সদস্যদের সাথে নিয়ে বিভিন্ন বাজারে স্থানীয় ব্যবসায়ী, রিকশাচালক, ভ্যানচালকগণদের সাথে বাল্যবিবাহ বিরোধী আইন নিয়ে আলোচনা করা হয়। তাদেরকে সচেতন করা হয়।

 

আমরা ত্রিশাল উপজেলা বাল্যবিবাহ ও যৌন হয়রানি প্রতিরোধ ব্রিগেডের মাধ্যমে দ্রুত সময়ের মধ্যে বাল্যবিবাহমুক্ত ত্রিশাল উপজেলা গড়তে কাজ করছি।

সর্বশেষ আপডেটঃ ১:৫৮ অপরাহ্ণ | মার্চ ২৫, ২০১৮