|

যেসব অ্যানড্রয়েড ফোনে অরিও আপডেট পাবেন

লোক লোকান্তরঃ  অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেম চালিত ফোনে ওএস আপডেট করে নেয়ার সুযোগ আছে। তবে এই সুবিধা সব ফোনে মেলে না। কিছু কিছু ফোনে অপারেটিং সিস্টেম আপডেট করে নেয়া যায়। ওরিও গুগলের নতুন অপারেটিং সিস্টেম। গতবছর এই নতুন ভার্সনটি আনে গুগল।

 

যদিও এখনও পর্যন্ত মাত্র ১ শতাংশ বাজার দখলে আনতে পেরেছে ওরিও অপারেটিং সিস্টেম। তবে আপডেটের প্রক্রিয়া শুরু করেছে স্মার্টফোন সংস্থাগুলি। তাই নতুন ফোন কিনতে গেলে দেখে নিন কোন কোন স্মার্টফোনগুলিতে মিলছে ওরিও আপডেট।

 

গুগল পিক্সেল ফোন
গুগল পিক্সেলের সবকটি ফোনেই মিলছে ওরিও আপডেট। গুগলের সর্বশেষ ফোন গুগল পিক্সেল টু।গুগল পিক্সেল টু-তে রয়েছে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৩৫ প্রসেসর। ধুলোবালি ও জলে ক্ষতিগ্রস্ত হবে না ফোন।

 

স্যামসাং গ্যালাক্সি
স্যামসাংয়ের গ্যালাক্সি এস এইট চলে ওরিও অপারেটিং সিস্টেমে ফোনটি চলে সংস্থার নিজস্ব এস্কিনোস প্রসেসরে। ফোনে রয়েছে ৪ জিবি র‌্যামও ৬৪ জিবি স্টোরেজ। মেমারি কার্ড লাগিয়ে স্টোরেজ বাড়ানো যায়।

 

ইনফিনিক্স
বাজেট স্মার্টফোন ইনফিনিক্স নোট ফোরে মিলছে ওরিও আপডেট। অক্টাকোর মিডিয়া টেক প্রসেসর রয়েছে ফোনে। ৫.৭ ইঞ্চির এই ফোনে প্রাইমারি ক্যামেরা ১৩ মেগাপিক্সেল ও সামনের ক্যামেরা ৮ মেগাপিক্সেল। ফোনে ৩ জিবি র‌্যাম ও ৩২ জিবি ইন্টারনাল স্টোরেজ।

 

এইচটিসি
গতবছর জুনে এইটিসি ইউ ইলেভেন ফোনটি বাজারে আসে। এই ফোনে ওরিও আপেডট করা যাচ্ছে। স্মার্টফোনের প্রধান আকর্ষণ, এতে রয়েছে আটটি সেন্সর। ফোন চলে কোয়ালকম স্ন্যাপড্রাগন প্রসেসর।

 

২০১৬ সালের এপ্রিলের লঞ্চ করে এইচটিসি টেন। গতবছর ফেব্রুয়ারিতে অ্যানড্রয়েড নুগাট আপডেট হয়েছিল ফোনটি। এবার ওরিও-তে আপডেট করার ব্যবস্থা করছে সংস্থাটি। ফোনে রয়েছে ৫.২ ইঞ্চি কিউএইচডি সুপার ডিসপ্লে। রিয়ারে রয়েছে ১২ মেগাপিক্সেল আলট্রা ক্যামেরা। সামনে ৫ মেগাপিক্সেল সেলফি ক্যামরা।

 

নকিয়া
নকিয়া ফাইভ ফোনে রয়েছে ৫.২ ইঞ্চি আইপিএস এলসিডি ডিসপ্লে। ২ জিবি র‌্যাম ও ১৬ জিবি ইন্টারন্যাল স্টোরেজ। রয়েছে রিয়ার ক্যামেরা ১৩ মেগাপিক্সেল ও সেলফি ক্যামেরা ৮ মেগাপিক্সেল। এতে অ্যানড্রয়েড অরিও আপডেট পাওয়া যাবে।

 

হুয়াওয়ে
হুয়াওয়ে ও হনর সিরিজের বেশ কিচু ফোনে অ্যানড্রয়েড অরিও আপডেট মিলছে। গতবছর জুনে অনর এইট প্রো স্মার্টফোন বাজারে আসে। ওরিও আপডেট করতে পারবেন ফোনে। প্রসেসরটি রয়েছে সংস্থার নিজস্ব কিরিন ৯৬০। রয়েছে ৬জিবি র‌্যাম ও ১২৮ জিবি ইন্টারনাল স্টোরেজ।

 

শাওমি
শাওমি এমআই এ১ ফোনে ওরিও আপডেট করা যাচ্ছে। ফোনটি ৫.৫ ইঞ্চি। রয়েছে ৪ জিবি র‌্যাম ও ৬৪ জিবি ইন্টারনাল স্টোরেজ। কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬৩৬২৫ প্রসেসর রয়েছে এই ফোনে।

 

গুগল নেক্সাস
২০১৫ সালে বাজারে এসেছিল নেক্সাস ফাইভ এক্স। এই ফোনে ওরিও আপডেট পাওয়া যাবে। গুগলের এই স্মার্টফোনের উৎপাদক এলজি। কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮০৮ প্রসেসর রয়েছে ফোনে। সঙ্গে ২ জিবি র‌্যাম ও ৩২ জিবি ইন্টারনাল মেমারি। ফোনের ডিসপ্লে ৫.২ ইঞ্চি।

সর্বশেষ আপডেটঃ ৮:৪৫ অপরাহ্ণ | মার্চ ১২, ২০১৮