|

৫ এপ্রিল নতুন ময়মনসিংহ বিভাগীয় শহরের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন প্রধানমন্ত্রী

লোক লোকান্তরঃ  ময়মনসিংহে দীর্ঘমেয়াদি পরিকল্পনা নিয়ে নতুন প্রজন্মের জন্য একটি বাসযোগ্য সিটি গড়ার লক্ষ্যে বাংলাদেশের ইতিহাসে এই প্রথম সরকার কর্তৃক একটি নতুন বিভাগীয় শহর স্থাপন করা হচ্ছে।

 

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় আন্তর্জাতিকমানের সর্বাধুনিক সুযোগ-সুবিধাসংবলিত এই বিভাগীয় শহর গড়ে তোলা হবে। আগামী ৫ এপ্রিল এর ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন শেখ হাসিনা। এরই মধ্যে কয়েক হাজার কোটি টাকা ব্যয়ে বিভিন্ন স্থাপনা নির্মাণের কাজ শুরু হবে।

 

গত ৭ মার্চ ৪ হাজার ৩১৫ একর জমি অধিগ্রহণ, পুনর্বাসন ও অন্যান্য স্থাপনা নির্মাণ বাবদ পূর্বের ডিপিপি সংশোধন করে করে ৭ হাজার ৬০০ কোটি টাকা ব্যয় বৃদ্ধি-সংক্রান্ত প্রস্তাব আন্তঃমন্ত্রণায়ের বৈঠকে অনুমোদন পেয়েছে। জমি অধিগ্রহণের কাজ দ্রুতগতিতে এগোচ্ছে।

 

আটটি মৌজার মধ্যে তিনটিতে প্রায় ৩ হাজার লোককে নোটিশ প্রদান করা হয়েছে। সরকার ঘোষিত জমি ও অন্যান্য স্থাপনার তিনগুণ ক্ষতিপূরণ পাবেন তারা। পর্যায়ক্রমে অন্যান্য মৌজায় নোটিশ ও জরিপ কাজ চলবে বলে সংশ্লিষ্টরা জানান।

 

ময়মনসিংহ বিভাগীয় কমিশনার জিএম সালেহ উদ্দিন জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ৫ এপ্রিল ময়মনসিংহ সফর করবেন। ওইদিন তিনি বিভিন্ন প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন ও উদ্বোধনী ফলক উন্মোচন করবেন। এর মধ্যে নতুন বিভাগীয় শহরের ভিত্তিপ্রস্তর স্থাপন রয়েছে।

 

প্রধানমন্ত্রীর আগমন উপলক্ষে আগামীকাল ১৩ মার্চ ময়মনসিংহ জেলা প্রশাসকের কার্যালয়ে জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতৃবৃন্দ ও সরকারি কর্মকর্তাদের অংশগ্রহণে প্রস্তুতি সমন্বয় সভায় অনুষ্ঠিত হবে।

 

২০১৬ সালের ১৭ আগস্ট প্রধানমন্ত্রীর কার্যালয়ের চামেলী হলে ময়মনসিংহ নতুন বিভাগীয় শহর উন্নয়ন বিষয়ে পরিকল্পনা উপস্থাপনা করা হয়। সভায় প্রধানমন্ত্রী ১৪টি নির্দেশনায় নানা প্রকল্প বাস্তবায়নের সিদ্ধান্ত গ্রহণ করা হয়। ওই সিদ্ধান্তগুলো দ্রুত বাস্তবায়নে সংশ্লিষ্ট দপ্তরগুলো কাজ করছে।

 

ময়মনসিংহ জেলা নাগরিক আন্দোলনের সভাপতি অ্যাডভোকেট আনিসুর রহমান খান যে কোনো মূল্যে প্রধানমন্ত্রী প্রদত্ত নয়া শহরকে বাস্তবায়নে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানিয়ে বলেছেন, উপযুক্ত স্থানে নতুন শহর গড়ার লক্ষ্যে প্রশাসন ও ক্ষমতাসীন আওয়ামী লীগ নেতাদের অগ্রণী ভূমিকা পালন করতে হবে।

 

ময়মনসিংহ জেলা আওয়ামী লীগ সভাপতি অ্যাডভোকেট জহিরুল হক খোকা ও সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মোয়াজ্জেম হোসেন বাবুল বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ব্রহ্মপুত্র নদের তীরে দৃষ্টিনন্দন আন্তর্জাতিকমানের পরিকল্পিত ময়মনসিংহ বিভাগীয় শহর স্থাপন করে বিশ্বে একটি অনন্য দৃষ্টান্ত স্থাপন করতে যাচ্ছেন।

 

সুত্রঃ আমাদের সময়

সর্বশেষ আপডেটঃ ১২:০৩ অপরাহ্ণ | মার্চ ১২, ২০১৮