|

সামরিক শক্তিতে বাংলাদেশ বিশ্বে ৫৭তম

লোক লোকান্তরঃ  সামরিক শক্তির দিক থেকে বিশ্বের ১৩৩টি দেশের মধ্যে ৫৭তম অবস্থানে রয়েছে বাংলাদেশ। গ্লোবাল ফায়ার পাওয়ার ইনডেক্স ২০১৭ অনুযায়ী বাংলাদেশ এই স্থান পেয়েছে। এতে একেকটি দেশের সেনা সংখ্যা, অস্ত্রসহ বিভিন্ন সামরিক সামর্থের দিক বিবেচনা করা হয়েছে। খবর ইউএনবির।

 

এই তালিকায় প্রথম অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ অবস্থানে রয়েছে যথাক্রমে রাশিয়া, চীন ও ভারত। এ ছাড়া পাকিস্তান ১৩তম ও মিয়ানমার ৩১তম অবস্থানে রয়েছে। ফ্রান্স, জার্মানি, যুক্তরাজ্য, জাপান ও ইসরায়েল শীর্ষ ১৫-তে অবস্থান করছে।

 

কোনো দেশের কৌশলগত সামর্থ্য, যেমন পারমাণবিক অস্ত্রকে বিবেচনায় নেওয়া হয়নি। তা ছাড়া জরিপে বাংলাদেশ, চীন, ভারত, পাকিস্তান ও মিয়ানমারের সামরিক শক্তির তুলনা করা হয়েছে।

 

গ্লোবাল ফায়ার পাওয়ার ইনডেক্সের তথ্য অনুযায়ী, বাংলাদেশ যেখানে প্রতিরক্ষা খাতে ১ দশমিক ৫৯ বিলিয়ন মার্কিন ডলার ব্যয় করছে, সেখানে চীন ১৬১ দশমিক ৭ বিলিয়ন, ভারত ৫১ বিলিয়ন, পাকিস্তান ৭ বিলিয়ন ও মিয়ানমার ২ দশমিক ৪ বিলিয়ন মার্কিন ডলার ব্যয় করছে।

 

সেনাশক্তির দিক থেকেও শীর্ষে অবস্থান করছে চীন, যার ৩৭ লাখ ১২ হাজার ৫০০ সৈন্য রয়েছে। ১৩ লাখ ৬২ হাজার ৫০০ সেনা নিয়ে তারপরের অবস্থানে রয়েছে ভারত। এ ছাড়া পাকিস্তানের সেনা সংখ্যা ৬ লাখ ৩৭ হাজার, মিয়ানমারের ৫ লাখ ১৬ হাজার ও বাংলাদেশের ১ লাখ ৬০ হাজার।

আকাশযানের শক্তিতেও যথারীতি এগিয়ে রয়েছে চীন। চীনের আকাশযানের সংখ্যা যেখানে ২ হাজার ৯৫৫টি, সেখানে ভারতের রয়েছে ২ হাজার ১০২টি, পাকিস্তানের ৯৫১টি ও মিয়ানমারের আকাশযান ২৪৯টি। আর বাংলাদেশের ১৬৬টি আকাশযান রয়েছে, যার মধ্যে ৪৫টি যুদ্ধ বিমান ও ৪৫টি আক্রমণ বিমান রয়েছে।

 

বাংলাদেশের ৫৩৪টি যুদ্ধ ট্যাংক, ৯৪২টি সাঁজোয়া যুদ্ধযান, ১৮টি স্বয়ংক্রিয় কামান ও ৩২টি রকেট প্রজেক্টর রয়েছে। এদিক থেকেও ৬ হাজার ৪৫৭টি যুদ্ধ ট্যাংক নিয়ে সবার আগে রয়েছে চীন। এ ছাড়া ভারতের ৪ হাজার ৪২৬টি, পাকিস্তানের ২ হাজার ৯২৪টি ও মিয়ানমারের ৫৯২টি যুদ্ধ ট্যাংক রয়েছে।

 

এ ছাড়া বাংলাদেশের ৮৯টি জাহাজ সম্পদের উল্লেখ রয়েছে। এর মধ্যে ৬টি রণতরী, ৪টি কামানযুক্ত যুদ্ধ জাহাজ, ২৮টি টহল নৌযান, ৫টি যুদ্ধ জাহাজ রয়েছে। কিন্তু বাংলাদেশের কোনো বিমানবাহী রণতরী ও ডুবোজাহাজ ধ্বংসকারী ক্ষেপণাস্ত্র নেই বলে জরিপে উল্লেখ করা হয়েছে।

সর্বশেষ আপডেটঃ ৯:০৮ পূর্বাহ্ণ | মার্চ ০৭, ২০১৮