|

শিক্ষার্থীদের শান্ত থাকতে বলেছেন জাফর ইকবাল

লোক লোকান্তরঃ   বিশিষ্ট লেখক ও শিক্ষাবিদ মুহম্মদ জাফর ইকবাল তার ওপর হামলার ঘটনায় শিক্ষার্থীদের কোনো ধরনের উত্তেজনা প্রকাশ না করার অনুরোধ করে শান্ত থাকার জন্য আহ্বান জানিয়েছেন।

 

জাফর ইকবালের স্ত্রী শিক্ষক ইয়াসমিন হক ও বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ফরিদ উদ্দিন আহমদ রাতে সামাজিক মাধ্যম ফেসবুকে একটি বার্তায় এই কথা জানিয়েছেন। তারা জানান, জাফর ইকবাল বলেছেন, তিনি দ্রুতই সুস্থ হয়ে আবার ক্যাম্পাসে ফিরে যাবেন। এই বিষয়টি নিয়ে শিক্ষার্থীরা যেন বিশৃঙ্খলা না করে।

 

শনিবার বিকালে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) ক্যাম্পাসে একটি অনুষ্ঠান মঞ্চে থাকা জাফর ইকবালের ওপর ছুরি নিয়ে হামলা করে এক যুবক। ওই যুবকও মঞ্চে এই শিক্ষাবিদের পেছনেই দাঁড়িয়েছিলেন।

 

হামলার পর আটক হয়েছেন ওই যুবক। আর জাফর ইকবালকে সিলেটের ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে প্রাথমিক চিকিৎসা শেষে রাতেই এয়ার অ্যাম্বুলেন্সে করে তাকে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) নিয়ে আসা হয়।

 

এই হামলা তীব্র প্রতিক্রিয়া তৈরি করেছে সারা দেশে। সন্ধ্যায় ঢাকায় বিক্ষোভ করেছে বেশ কিছু সংগঠন। বিক্ষোভ হয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়েও। দেশের বাইরেও অস্ট্রেলিয়ার সিডনিসহ বিভিন্ন দেশেই নানা কর্মসূচি পালনের খবর পাওয়া গেছে।

 

জাফর ইকবালের স্ত্রী শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ইয়াসমিন হক ছাত্রদের বলেন, ‘আমি আমাদের সব ছাত্রকে বলছি যে জাফর ইকবাল আমাকে নিজে বলেছে, তাঁকে আনা হয়েছে সিএমএইচে, সে একদম ভালো আছে, সুস্থ আছে। সে বলেছে, সব ছাত্রছাত্রীকে জানাতে, তোমরা প্লিজ উত্তেজিত হয়ো না। আর চিন্তার কোনো বিষয় নেই।’

 

জাফর ইকবাল সম্পূর্ণ শঙ্কামুক্ত জানিয়ে তার স্ত্রী বলেন, ‘ওকে জাস্ট এখানে রাখা হয়েছে অবজারভেশনের জন্য। তোমরা সব দোয়া করো। আর ইনশাআল্লাহ, খুব তাড়াতাড়ি ক্যাম্পাসে ফিরে আসবেন।’’

 

‘তিনি ক্যাম্পাসে ফিরে আসবেন। তাঁর একটাই ইচ্ছা, ক্যাম্পাসে কেউ যেন কিছু না করেন। পরে কোনো কারণ হবে যে বলবে, দেখ ছাত্ররা তো এগুলো করেছে।’

 

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ফরিদ উদ্দিন আহমদ বলেন, ‘উনি এখন অনেক ভালো আছেন, সুস্থ আছেন। সবাই দোয়া করবেন, উনি দ্রুত সুস্থ হয়ে আমাদের মাঝে ফিরে আসবেন। কেউ যেন কোনো বিশৃঙ্খলা সৃষ্টি না করে, সবাইকে অনুরোধ করেছেন। আমরা সবাই আশা করি, উনাকে যারা ভালোবাসি, উনার কথাটা শুনব।’

 

এদিকে জাফর ইকবালের ওপর হামলাকারী যুবক ফয়জুর রহমানকেও সিলেটের জালালাবাদ সেনানিবাসের সিএমএইচে রাখা হয়েছে। তাদের গ্রামের বাড়ি সুনামগঞ্জে হলেও তিনি ক্যাম্পাসের পাশে কুমারগাঁওয়ের শেখপাড়ায় থাকতেন। তারা বাবা স্থানীয় একটি মাদ্রাসার শিক্ষক। ফয়জুর একটি মাদ্রাসায় পড়েন জানালেও এই পরিচয় নিশ্চিত হওয়া যায়নি। এই ঘটনায় সিলেট থেকে ফয়জুরের মামা এবং সুনামগঞ্জ থেকে চাচাকে আটক করা হয়েছে।

সর্বশেষ আপডেটঃ ১:১০ অপরাহ্ণ | মার্চ ০৪, ২০১৮