|

শিশুর আরোগ্য লাভে গাঁজা থেকে তৈরি ওষুধ!

লোক লোকান্তরঃ   বিরল এক রোগে আক্রান্ত হয় ছয় বছর বয়সী ব্রিটিশ শিশু অ্যালফি। যুক্তরাজ্যের ওয়ারউইকশায়ারের অ্যালফি এমন এক বিরলতম রোগে আক্রান্ত, যে রোগ পুরো পৃথিবীতে মাত্র নয়জনের আছে। আর অ্যালফি’র রোগ সারাতে পরীক্ষামূলকভাবে তিন মাসের জন্য গাঁজা থেকে তৈরি ওষুধ সেবনের অনুমতি দিয়েছে যুক্তরাজ্যের হোম অফিস। -খবর বিবিসি

 

২৬ বেফ্রুয়ারি, সোমবার হোম অফিসের পুলিশিং মন্ত্রী নিক হার্ড অ্যালফির পরিবারের সাথে দেখা করে এই সিদ্ধান্ত জানান।

 

গত এক বছরে অ্যালফি প্রায় তিন হাজারের বেশী বার ভয়াবহ খিঁচুনির শিকার হয়েছে। শুধু তাই নয়। প্রতিদিন এই ছোট্ট শিশুটিকে গড়ে ৩০টির মতো বড় ও মারাত্মক ধরনের খিঁচুনির মুখোমুখি হতে হয়।

 

সন্তানের আরোগ্য লাভের আশায় প্রায় ৪৮টি ভিন্ন হাসপাতালে ধরনা দিয়েছেন তার বাবা-মা। কিন্তু কোনো হাসপাতালের ডাক্তারই শোনাতে পারেনি আশার বাণী। হাল ছেড়ে দেয়নি ছেলেটির মা হান্না ডিকন।

 

চিকিৎসা লাভের আশায় গত বছরের সেপ্টেম্বরে হান্না ছেলেকে নেদারল্যান্ডসে নিয়ে যান। সেখানে কিছুটা আশার আলো দেখতে পান তিনি। ওইখানে গাঁজা থেকে উৎপন্ন এক ধরনের ওষুধে অ্যালফির খিঁচুনির সংখ্যা ও খিঁচুনির স্থায়িত্বকাল অনেকখানি কমে যায় বলে জানান হান্না।

 

যার ফলে অ্যালফির পরিবারের সদস্যরা সরকারের নিকট আবেদন জানিয়েছিলেন, গাঁজা থেকে তৈরি ওষুধ বৈধভাবে সেবনের অনুমতির জন্য। কারণ ওই ওষুধ সেবন অবৈধ যুক্তরাজ্যে।

 

ইতিপূর্বে এই আবেদন নাকোচ করে দেওয়া হলেও, ছোট্ট অ্যালফির সার্বিক শারীরিক অবস্থা বিবেচনা করে হোম অফিস থেকে তিন মাসের পরীক্ষামূলক গাঁজা থেকে তৈরি ওষুধ সেবনের অনুমতি দেওয়া হয়েছে।

 

হোম অফিসের একজন মুখপাত্র বলেন, ‘অ্যালফির এমন বিরলতম শারীরিক সমস্যার জন্য ওর পরিবার ও ওর প্রতি সরকারের অনেক সহমর্মিতা আছে। পুলিশিং মন্ত্রী তাদের সবার সাথে দেখা করেছে। কারণ তিনি অ্যালফির চিকিৎসার ব্যাপারে আলোচনা করতে চান এবং তার জন্য সবচেয়ে ভালো উপায়টি বের করতে চান। এখন পর্যন্ত চূড়ান্ত কোনো সিদ্ধান্ত গ্রহণ করা হয়নি। চিকিৎসকের পরামর্শ ও পরীক্ষার ভিত্তিতে সঠিক সিদ্ধান্ত গ্রহণ করা হবে।’

 

পরীক্ষামূলকভাবে অ্যালফির তিন মাসের গাঁজা থেকে তৈরি ওষুধ গ্রহণের পরিকল্পনাকে আনন্দের সাথে গ্রহণ করে তিনি জানান, এটা খুবই আন্তরিক একটা প্রস্তাব ছিল। তারা সত্যিকার অর্থেই অ্যালফিকে সাহায্য করতে চান।

 

যুক্তরাজ্যে গাঁজা প্রথম সারির মাদক হিসেবে পরিচিত এবং চিকিৎসা ক্ষেত্রে গাঁজার ব্যবহার ও উপকারিতার কোনো স্বীকৃতি নেই।

 

ছবিঃ বিবিসি

সর্বশেষ আপডেটঃ ২:৪৮ অপরাহ্ণ | মার্চ ০১, ২০১৮