|

জামালপুরে আড়াই বছরের শিশুকে আসামি করায় উল্টো বাদীর কারাদণ্ড

লোক লোকান্তরঃ  বয়স গোপন করে জামালপুরে আড়াই বছরের শিশুকে আসামি করে মামলা করায় বাদীকে কারাগারে পাঠিয়েছেন আদালত। তার নাম আব্দুল হানিফ।

 

সোমবার দুপুরে জামালপুর চিফ জুডিশিয়াল প্রথম আদালতের অতিরিক্ত সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ওয়াহেদুজ্জামান এ আদেশ দেন।

 

আদালত সূত্রে জানা যায়, আরিফ নামের আড়াই বছরের ওই শিশুর পরিবারের সঙ্গে প্রতিবেশী আব্দুল হানিফের বিরোধ চলে আসছিল। এর জের ধরে হানিফ গত জানুয়ারিতে একটি মামলা দায়ের করেন। ওই মামলায় আড়াই বছরের শিশুটিসহ তার পরিবারের ৭ জনকে আসামি করা হয়।

 

সোমবার এই মামলায় ছোট ভাই আরিফকে নিয়ে তার ভাই ফজলুল হক আদালতে হাজির হলে বিচারক মামলার বাদীকে জেল হাজতে পাঠানোর নির্দেশ দেন। এ সময় সত্য গোপন করে মামলার অভিযোগে বাদী আব্দুল হানিফের বিরুদ্ধে দ-বিধির ১৯৩ ধারায় একটি মামলাও দায়ের করা হয়।

 

এদিকে বাদী পক্ষের আইনজীবী অ্যাডভোকেট সুলতান উদ্দিন ঢাকাটাইমসকে বলেন, জমি নিয়ে যে সিভিল মামলা হয় সেটাতে বাবার ওয়ারিশ হিসেবে ছেলেকে বিবাদী করা হয়। কিন্তু বাদী যে মামলাটি করেছেন সেটি একটি ক্রিমিনাল মামলা। এই মামলায় আড়াই বছরের শিশু কিভাবে আসামি হয় এই প্রশ্নে কোনো সদুত্তর দিতে পারেননি ওই আইনজীবী।

 

মামলার বিবাদী পক্ষের আইনজীবী অ্যাডভোকেট টিটু কুমার সাহা ঢাকাটাইমসকে বলেন, বাদী পক্ষ আড়াই বছরের শিশুর বয়স গোপন করে মামলাটি দায়ের করেন। যা আইনের পরিপন্থি। এ সময় মামলার ক্ষেত্রে সব আইজীবীকে সতর্ক থাকা উচিত বলেও মন্তব্য করেন তিনি।

 

সরকার পক্ষের আইনজীবী পিপি নির্মল কান্তি ভদ্র এই ঢাকাটাইমসকে, ৭ আসামির মধ্যে ৬ জনের বয়স উল্লেখ করা হলেও আড়াই বছরের শিশুর বয়স গোপন করে তাকে আসামি করা প্রতারণার শামিল। শিশুটিকে আদালতে হাজির করায় বিচারক বিষয়টি আমলে নেন এবং বাদীর বিরুদ্ধে অভিযোগ গঠন করে তাকে জেল হাজতে পাঠানোর নির্দেশ দিয়েছেন।

সর্বশেষ আপডেটঃ ১১:৩৪ পূর্বাহ্ণ | ফেব্রুয়ারি ২০, ২০১৮