|

দুই ময়মনসিংহবাসীসহ হজে গিয়ে মৃত্যুবরণকারী মোট বাংলাদেশি ১৫২

লোক লোকান্তর ডেস্কঃ  ২০১৭ সালে বাংলাদেশ থেকে হজপালনে সৌদি আরব গিয়ে মৃত্যুবরণকারী মোট বাংলাদেশি ১৫২ জন। এর মাঝে ২ জন ময়মনসিংহবাসী বলে জানা গেছে।

 

তারা হলেন ময়মনসিংহ কৃষ্টপুর এলাকার বাসিন্দা আসেক মাহমুদ (মিনার তাবুতে অসুস্থ হয়ে মৃত্যুবরণ করেন এবং চরনিলক্ষিয়ার রাগবপুর গ্রামের মোঃ হাফিজ উদ্দিন (ফুসফুসে ইনফেকশন ও ব্রেইন স্টোক হয়ে মৃত্যুবরণ করেন)। মৃত্যুবরণকারী হজযাত্রীদের পাসপোর্ট ও মৃত্যুসনদ আশকোনার (ঢাকা) হজ অফিস থেকে সংগ্রহ করতে বলা হয়েছে।

 

মঙ্গলবার (৩১ অক্টোবর) হজ পরিচালক মো. সাইফুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, বাংলাদেশ থেকে ২০১৭ সালে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় পবিত্র হজব্রত পালন করতে গিয়ে সৌদি আরবে ১৫২ জন হজযাত্রী ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

 

হজপালনে যেয়ে মৃত্যুবরণকারীদের মধ্যে সৌদি আরব হতে ১৩১ জনের পাসপোর্ট ও মৃত্যুসনদ হজ অফিস, ঢাকায় পাওয়া গেছে। মৃত্যুকরণকারী হাজিদের পাসপোর্ট ও মৃত্যুসনদ সংগ্রহের জন্য স্থানীয় ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান এর ইস্যু করা ওয়ারিশান সনদ, ওয়ারিশদের মধ্যে যিনি আবেদন করবেন তার জাতীয় পরিচয়পত্রের ফটোকপি (জাতীয় পরিচয়পত্রের মূল কপি সঙ্গে আনতে হবে) সহ অফিস চলাকালীন সময়ে যোগাযোগ করতে বলা হয়েছে।

 

সৌদি আরবে মৃত্যুবরণকারী হজযাত্রীদের মাঝে পুরুষ ১১৯ জন ও নারী ৩৩ জন। তাদের মাঝে মক্কায় ১০৬ জন, মদিনায় ২৪, জেদ্দায় ০৬ ও মিনায় ১৬ জন ইন্তেকাল করেন।

 

মৃত্যুবরণকারীদের মক্কা শরিফের শারায়া কবরস্থান, মদিনার জান্নাতুল বাকি ও জেদ্দার কবরস্থানে দাফন করা হয়েছে।
বাংলাদেশ চলতি বছর ব্যবস্থাপনাসহ ১ লাখ ২৭ হাজার ২২৯ জন হজযাত্রী হজপালনের জন্য সৌদি আরব গমন করেন।

 

মৃত হজযাত্রীদের তালিকা http://www.hajj.gov.bd/ ওয়েব সাইটে দেওয়া হয়েছে। তালিকায় মরহুম হাজি সাহেবের নাম, পাসপোর্ট নম্বর, পুরো ঠিকানা, এজেন্সির নাম, মৃত্যুর কারণ, স্থান, তারিখ ও দাফনের স্থান উল্লেখ করা হয়েছে।

 

সর্বশেষ আপডেটঃ ৯:৫৩ পূর্বাহ্ণ | নভেম্বর ০৩, ২০১৭