|

জাবিতে ভর্তি পরীক্ষায় জালিয়াতিতে দুইজনের কারাদণ্ড

লোক লোকান্তর : জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ২০১৭-১৮ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষায় জালিয়াতির অভিযোগে দুইজনকে এক মাসের করে বিনাশ্রম কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।

 

সোমবার রাত নয়টায় সাভারের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) প্রণব কুমার ঘোষ এ দণ্ড দেন।দণ্ডপ্রাপ্তদের পুলিশের কাছে হস্তান্তর করা হয়েছে। এছাড়া এ ঘটনায় আটক নোমান নামে আরেকজনের সংশ্লিষ্টতা প্রমাণ না হওয়ায় মুচলেকা নিয়ে ছেড়ে দেয়া হয়েছে।

 

দণ্ডপ্রাপ্তরা হলেন- জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভূতাত্ত্বিক বিজ্ঞান বিভাগের ৪৬তম আবর্তনের শিক্ষার্থী মোহাইমিনুল ইসলাম সালমান এবং খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের স্নাতক দ্বিতীয় সেমিস্টারের শিক্ষার্থী কামরুজ্জামান রাজ্জাক। তাদের দুজনেরই বাড়ি নোয়াখালীর হাতিয়ায় এবং তারা স্কুল বন্ধু বলে স্বীকার করেন।

 

প্রণব কুমার ঘোষ বলেন, দোষী প্রমাণিত হওয়ায় তাদের এক মাস করে বিনাশ্রম কারাদণ্ড দেয়া হয়েছে।বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর উজ্জ্বল কুমার মন্ডল জানান, সোমবার সকাল সাড়ে ১০টায় গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদের (এ ইউনিট) দ্বিতীয় শিফটের ভর্তি পরীক্ষা চলাকালীন সমাজজ্ঞিান অনুষদের ৪০৫ নম্বর কক্ষ থেকে কুয়েট শিক্ষার্থী কামরুজ্জামান রাজ্জাককে আটক করা হয়।

 

সে মেহেদী হাসান নামে এক ভর্তিচ্ছুর ‘প্রক্সি’ হিসেবে ভর্তি পরীক্ষায় অংশ নিয়েছিল। প্রবেশপত্রের ছবির সাথে পরীক্ষার্থীর ছবি মিল না হওয়ায় তাকে চ্যালেঞ্জ করেন উপস্থিত শিক্ষকবৃন্দ। পরে তাকে প্রক্টরিয়াল বডি ও নিরাপত্তা অফিসের হাতে তুলে দেয়া হয়।

 

রাজ্জাকের দেয়া তথ্যানুযায়ী ভর্তিচ্ছু ও প্রক্সি পরীক্ষার্থীর মধ্যে সমন্বয়কারী জাবি শিক্ষার্থী সালমানকে ধরতে সহকারী প্রক্টর মেহেদী ইকবার, প্রধান নিরাপত্তা কর্মকর্তা সুদীপ্ত শাহীন ও নিরাপত্তা কর্মকর্তা জিন্নাহ ফাঁদ পাতেন। প্রায় ৩০ মিনিট পর সমাজবিজ্ঞান অনুষদ ভবনের সামনে থেকে সালমানকে আটক করেন তারা।

 

রাজ্জাক বলেন, প্রক্সি পরীক্ষা দেয়ার জন্য সালমান আমাকে প্রস্তাব দেয়। এজন্য সে দুই লাখ টাকা দিতে চেয়েছিল।অপরদিকে সালমান বলেন, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে সারোয়ার নামে আমার এক বন্ধু পড়াশোনা করে। সারোয়ারের ছোট ভাই মেহেদী হাসানের হয়ে প্রক্সি দেয়ার জন্য আমি রাজ্জাকের সাথে তার (সারোয়ার) যোগাযোগ করিয়ে দেই। বাকি সব কথাবার্তা তাদের মধ্যে হয়েছে। আমি কিছুই জানি না।

এ সম্পর্কিত আরও সংবাদ

সর্বশেষ আপডেটঃ ৭:২৬ পূর্বাহ্ণ | অক্টোবর ১০, ২০১৭