|

ময়মনসিংহে আসা ভর্তি পরীক্ষার্থীদের জন্য কিছু তথ্য

লোক লোকান্তরঃ   যারা ঢাকা অথবা অন্যান্য জেলা থেকে ময়মনসিংহে ভর্তি পরীক্ষা দেওয়ার জন্যে আসেন তাদের অনেকেরই মনে প্রশ্ন থাকে, থাকবেন কোথায়?  কিভাবে আসলে সুবিধে হবে? আর এই ধরনের তথ্য দেয়া হয় ময়মনসিংহ সম্পর্কিত ফেসবুকের বিভিন্ন পেইজে। তেমনি একটি লেখা তুলে ধরা হল।

 

ফেসবুক থেকে নেয়া…

ঢাকা থেকে ময়মনসিংহ এর বাসের দূরত্ব ১২০ কিঃমিঃ আর ট্রেনে ১২৩ কিলোমিটার। ট্রেনে বা বাসে করে ময়মনসিংহে আসতে পারেন।

 

ট্রেনে করে আসতে চাইলে বিমানবন্দর থেকে ময়মনসিংহ গামী বিভিন্ন ট্রেনের সময়সূচি
১) ভোর ৫:১০-বলাকা কমিউটার,

২) সকাল ৬:০৫- দেওয়ানগঞ্জ কমিউটার,

৩) সকাল৭:৫৫- তিস্তা এক্সপ্রেস,

৪)সকাল ৮:৪৫- মহুয়া কমিউটার,

৫)সকাল ১০:১০-অগ্নিবীণা এক্সপ্রেস,

৬)দুপুর২:৪৫-মোহনগঞ্জ এক্সপ্রেস,

৭) বিকাল৪:০৫- জামালপুর কমিউটার,

৮) বিকাল৫:০৫- যমুনা এক্সপ্রেস,

৯) সন্ধ্যা ৬:২৫- ব্রহ্মপুত্র এক্সপ্রস,

১০)রাত৯:৫৫-ভাওয়াল এক্সপ্রেস,

১১)রাত১২:১৫-হাওর এক্সপ্রেস।

 

আর যারা বাসে আসতে চাচ্ছেন তারা মহাখালী বাস টার্মিনাল থেকে গেইটলক সার্ভিস এনা পরিবহণ দিয়ে আসতে পারেন ভাড়া ২২০ পড়বে। এছাড়া যারা একটু সাশ্রয়ী ভাবে আসতে চাচ্ছেন তারা লোকাল বাসেও আসতে পারেন। লোকালের মধ্যে সৌখিন, আলম এশিয়া শ্যামলী বাংলা, ইমাম, ইসলাম পরিবহণ দিয়া আসতে পারেন। এসব বাসে দরদাম করলে ১০০-১৫০ টাকা ভাড়া পড়বে।

 

সৌখিন এনা এই দুই সার্ভিস দিয়ে ময়মনসিংহ আসলে ময়মনসিংহ মাসকান্দা বাসস্ট্যান্ড এ নামবেন। সেখান থেকে রিক্সা করে বাকৃবি যেতে পারেন। ইসলাম /আলম এশিয়া দিয়া আসলে চরপারা নামবেন। আর বাকি সব বাস ব্রিজের মোড়ে থামবে। সেখান থেকে ইজিবাইক/রিক্সা দিয়ে সহজেই আসতে পারেন।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় পাবেন বোটানিক্যাল গার্ডেন, পাশেই ব্রহ্মপুত্র নদ, আম বাগান, কৃষি মিউজিয়াম, মৎস মিউজিয়াম, বাকৃবি শেষমোড়ে পাবেন জামতলার দই।

 

এছাড়া শশীলজ, মুক্তাগাছা জমিদার বাড়ি, পাশেই বিখ্যাত মন্ডার ঘর। সিলভার ক্যাসল, প্যারাডাইজ পার্ক, জয়নুল আবেদীন পার্ক, প্রিয় কুঞ্জ মির্জা পার্ক, আলেকজান্ডার ক্যাসেল।

 

যারা দুই এইকটাদিন এসে থাকতে চাচ্ছেন তাদের জন্যে শহরের প্রান কেন্দ্রে গাঙ্গিনাপাড়ে রয়েছে অনেকগুলো মানসম্মত হোটেল। ময়মনসিংহ শহরে থাকার মতো উন্নতমানের হোটেল হচ্ছে-

 

হোটেল আমির ইন্টারন্যাশনাল, হোটেল আল হেরা, হোটেল মোস্তাফিজ, সিলভার ক্যাসেল, রিভার প্যালেস, হোটেল আসাদ, ঈশা খাঁ, নিরালা ইত্যাদি।

 

লেখাঃ  আশিকুর রহমান

ছবি কৃতজ্ঞতাঃ  সংগৃহীত

এ সম্পর্কিত আরও সংবাদ

সর্বশেষ আপডেটঃ ৫:৫৬ পূর্বাহ্ণ | অক্টোবর ০৬, ২০১৭