|

ফোনে আসক্ত হওয়ার লক্ষণ

লোক লোকান্তর : ফোন ছাড়া এক মুহূর্ত থাকতে পারছেন না, সকালে ঘুম থেকে উঠে সবার আগে খোঁজ করেন মোবাইলটা কোথায়? তাহলে বুঝে নিতে হবে আপনিও ফোনে আসক্তদের মধ্যে একজন।

 

এখন তো আর শুধু কথা বলা নয়। গান শোনা, সিনেমা দেখা, ফেইসবুক বা খবরের জন্য সাইট ঘাঁটা কিংবা সময় কাটাতে গেইমস- কত কিছুই করা যায় মোবাইল ফোনে।আকর্ষণীয় সব বিষয় নিয়ে মোবাইল ফোন নামক যন্ত্রটি যখন সর্বোক্ষণের সঙ্গী তাকে অবহেলা করার সময় কই। তারপরও অতিরিক্ত আসক্তি বোঝার জন্য রয়েছে কিছু উপায়।

 

আর এই বিষয়ে উপর প্রকাশিত জীবনযাপন-বিষয়ক একটি ওয়েবসাইটের প্রতিবেদনে বেশ কয়েকটি লক্ষণ উল্লেখ করা হয়, যেগুলো মিলে গেলে বলা যেতে পারে আপনিও আসক্ত রয়েছেন ফোন নামক যন্ত্রটায়।

 

* ফোন চার্জে দিয়ে পাশে বসে আছেন সঙ্গ দেওয়ার জন্য, তাহলে বুঝতে হবে আপনিও ‘ফোনে আসক্ত’ দলের একজন।

* ফোন চার্জ দেওয়ার জন্য বাসা বা কর্মক্ষেত্রের বিভিন্ন জায়গায় ‘চার্জিং স্টেশনের’ ব্যবস্থা করছেন যেন প্রয়োজন মতো যে কোনো জায়গায়ই ফোন চার্জ দিতে পারেন।

* অনলাইনে আপডেট দেওয়া ছাড়া আপনি বাসার কাছে কোনো মুদি দোকানেও যেতে পারেন না। কারণ আপনার অবস্থান সম্পর্কে বন্ধুদের না জানিয়ে থাকতে পারছেন না।

* যেখানেই থাকেন না কেনো, সেখানে নিজের কিছু সেলফি তুলে রাখেন যেন পরে সব চেয়ে ভাল ‘প্রোফাইল পিকচার’ দিতে পারেন।

* বাথরুমে কখনও ফোন ছাড়া যান না। যাতে ফোন নিজের কাছে রাখা যায়।

* সপ্তাহের সাত দিন ২৪ ঘন্টাই অনলাইনে থাকেন, যেন পছন্দের মানুষটি কোনো ছবি প্রকাশ করলে তাতে আপনি সাড়া দিতে পারেন।

* কখনও খুব বেশি বিষণ্ণ লাগলে আপনি ফোনের সঙ্গেই কথা বলেন। আপনার উত্তেজনা বা মনের কথা কেবল ‘গুগল অ্যাসিস্টেন্ট’ বা ‘সিরি’ যখন আপনার মনের কথা বুঝতে পারে আপনি কেবল তখনই উত্তেজনা অনুভব করেন।

* যে কোনো সামাজিক পরিবেশে আপনি কথাবার্তা এড়িয়ে যাওয়ার জন্য নিজের ফোন নিয়ে ব্যাস্ত থাকেন।

 

এই লক্ষণগুলো আপনার মধ্যে দেখা দিলে বুঝতে হবে আপনি ফোনের প্রতি আসক্ত।

সর্বশেষ আপডেটঃ ৪:৫৩ অপরাহ্ণ | সেপ্টেম্বর ২৪, ২০১৭