|

এখনকার সর্দি সারবে যা খেলে

লোক লোকান্তর : এখন হুটহাট করে বৃষ্টি নামছে। এই সময় শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। ভাইরাসজনিত নানান রোগব্যাধি দেখা দেয়। সর্দি-জ¦র, হাঁচি-কাশির সমস্যায় ভোগেন অনেকেই। এ অবস্থায় স্বাস্থ্য ভালো রাখতে বিশেষ কিছু খাবার গুরুত্বপূর্ণ। দেখে নিন খাবারগুলো:

 

দই: প্রোবায়োটিকস, বিশেষ করে দই শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পারে। প্রতিদিন টকদই খেতে পারেন। এতে শরীর ভালো থাকবে। এতে ক্যালসিয়াম, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, জিংক, ভিটামিন বি ২, ভিটামিন বি ১২ আছে।

 

শুকনো ফল ও বাদাম: আখরোট, বাদাম ও খেজুর শরীরে প্রয়োজনীয় পুষ্টি জোগায়। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। বাদামে আছে ভিটামিন ই, রিবোফ্লোবিন ও নিয়াসিন। ভিটামিন ই-এর মতো অ্যান্টিঅক্সিডেন্ট শরীরের কোষ সুস্থ রাখে।

 

মাশরুম: মাশরুম যেকোনো খাবারে ব্যবহার করতে পারেন। এটি ভিটামিন বি ও বিভিন্ন অ্যান্টিঅক্সিডেন্টের উৎস। শরীরকে রোগ প্রতিরোধক্ষম রাখতে ভিটামিন বি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ভাইরাসজনিত সংক্রমণের ঝুঁকি কমায় মাশরুম।

 

মসলা: হলুদ, মেথি, লবঙ্গ, মরিচ, দারুচিনি, আদা, রসুন ও ধনে বীজকে রোগ প্রতিরোধের কার্যকর অনুষঙ্গ হিসেবে ধরা হয়। এগুলো শরীর থেকে সাইনাস বের করে দেয়। হজমপ্রক্রিয়া সক্রিয় রাখে।

 

গরম স্যুপ: ঠান্ডার সমস্যায় এক বাটি গরম স্যুপ দারুণ উপকারী। এটি প্রোটিন ও শর্করার উৎস। এটি বন্ধ নাক খুলে দিতে সহায়ক।

সর্বশেষ আপডেটঃ ১১:০৫ পূর্বাহ্ণ | আগস্ট ২৮, ২০১৭