|

সেরা বাঙালি’ পুরস্কার নিলেন মাশরাফী

লোক লোকান্তর :  ক্রীড়াক্ষেত্রে অবদানের জন্য কলকাতার এবিপি আনন্দের ‘সেরা বাঙালি’ পুরস্কার নিলেন বাংলাদেশ ওয়ানডে দলের অধিনায়ক মাশরাফী বিন মোর্ত্তজা। আজ কলকাতায় এক জমকালো অনুষ্ঠানে টাইগার কাপ্তানের হাতে এই পুরস্কার তুলে দেয়া হয়েছে। ম্যাশ ছাড়াও অভিনয় ক্যাটাগরিতে এই পুরস্কার ঝুলিতে পুরেছেন বাংলাদেশের জয়া আহসান।
পুরস্কার গ্রহণ শেষে মঙ্গলবার দেশে ফেরার কথা মাশরাফীর। এর আগে বেশ কয়েকজন তারকা ক্রিকেটার এই পুরস্কার পেয়েছিলেন। ২০০৭ সালে বাংলাদেশ দলের সাবেক দলনেতা হাবিবুল বাশার এবং ভারতের সৌরভ গাঙ্গুলি পুরস্কারটি লাভ করেন। এছাড়া সাকিব আল হাসান, ভারতের মনোজ তিওয়ারি ও নারী ক্রিকেটার ঝুলন গোস্বামী ২০১২ সালে পুরস্কার পান।
উল্লেখ্য, গত ৬ এপ্রিল শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে মাঠে নামার আগে ক্রিকেটের এই ফরম্যাটকে বিদায় বলে দেন মাশরাফী। এক যুগেরও বেশি সময় ধরে বাংলাদেশ ক্রিকেটকে রাঙাচ্ছেন মাশরাফী। হয় ব্যাটে না হয় বলে।
২০০৬ সালে খুলনায় জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টিতে অভিষেক হয় তার। এরপর দেশের জার্সিতে ৫৪টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন মাশরাফী। বল হাতে শিকার করেছেন ৪২টি উইকেট। ব্যাট হাতে ৩৯ ইনিংসে করেছেন ৩৭৭ রান। সর্বোচ্চ ৩৬। অপরাজিত ছিলেন ১১ বার। টি-টোয়েন্টিতে রেকর্ড ২৮টি ম্যাচে বাংলাদেশ দলকে নেতৃত্ব দিয়েছেন মাশরাফী। তার নেতৃত্বে লাল-সবুজের দেশটি জিতেছে ১০টি ম্যাচ। যেটা অধিনায়ক হিসেবে কোনো বাংলাদেশির সর্বোচ্চ সাফল্য।
খেলেছেন ৩৬টি টেস্ট। নিয়েছেন ৭৮টি উইকেট। গড় ৪১.৫২, ইকনোমি রেট ৩.২৪ করে। রান করেছেন ৭৯৭। এছাড়া অদ্যাবধি ওয়ানডে খেলেছেন ১৭৯ ম্যাচ। উইকেট শিকার করেছেন ২৩২টি। সেরা বোলিং ফিগার ২৬ রানে ৬ উইকেট। রান করেছেন ১৫৮৭।

সর্বশেষ আপডেটঃ ১:১৬ পূর্বাহ্ণ | জুলাই ৩০, ২০১৭