|

কেমন চলছে ঈদের ছবি ‘রাজনীতি’ ‘নবাব’, ও ‘বস টু’?

লোক লোকান্তর : এবারের ঈদে মুক্তি পেয়েছে তিনটি সিনেমা। ‘নবাব’, ‘রাজনীতি’ ও ‘বস-টু’। প্রযোজকরাও ছবিগুলোর লাভ লোকসানের হিসাব-নিকাশ শুরু করে দিয়েছেন। কারণ তিনটি ছবিই বড় বাজেটের। যার কারণে এবার প্রেক্ষাগৃহ বুকিং নিয়ে বেশ প্রতিযোগিতা ছিল তাদের মধ্যে।

 

কেমন চলছে তিনটি ছবি? দর্শকদের প্রতিক্রিয়াই বা কেমন? ছবি তিনটির প্রযোজক আর বাংলাদেশ চলচ্চিত্র প্রদর্শক সমিতির কর্তা ব্যক্তিদের সঙ্গে কথা বলে তাই জানার চেষ্টা চলেছে।

 

 

শুরুতেই ‘নবাব’ প্রসঙ্গ। এ ছবিটি মুক্তি পেয়েছে ১২৭টি প্রেক্ষাগৃহে। নির্মাণ শুরুকালীন সময় থেকেই বেশ আলোচনায় ছিল ছবিটি। যার ধারাবাহিকতা এখনও বজায় রয়েছে। প্রদর্শক সমিতি ও ছবিটির প্রযোজনা প্রতিষ্ঠানের খবর অনুযায়ী তিনটি ছবির মধ্যে আজ ২৮ জুন পর্যন্ত খবর অনুযায়ী তিনটি ছবির দর্শকপ্রিয়তা ও বাণিজ্যিক দিক থেকে শীর্ষে রয়েছে ‘নবাব’।

 

শাকিব-শুভশ্রী জুটির প্রথম ছবি নিয়ে দর্শক ও প্রযোজনা প্রতিষ্ঠানের কেউ কেউ এমনও মন্তব্য করেছেন, শাকিবের ‘শিকারি’ ছবিকেও বাণিজ্যিক কিংবা দর্শকপ্রিয়তার জায়গা থেকে কী ‘নবাব’ ছাড়িয়ে যাবে?

 

এদিকে জাজের ফেসবুক পেজ থেকে মঙ্গলবার দুপুরে জানানো হয়, গত সোমবার চট্টগ্রামের পূরবী (নবাব) সিনেমা হল ও কাপাসিয়ার সিনেমাহলে ভাংচুর হয়েছে। সিট ক্যাপাসিটি ১ হাজার কিন্তু দর্শক ছিল ৩ হাজারের উপর। দর্শক টিকেট না পেয়ে উত্তেজিত হয়ে পড়ে। এমন কি ব্ল্যাকারদের কাছে টিকেট পাচ্ছিল না। একপর্যায়ে দর্শক উত্তেজিত হয়ে হলের ভিতরে ঢুকে ভাংচুর শুরু করে।

 

 

এছাড়া ঈদে সারাদেশের ৪০টি সিনেমা হলে মুক্তি পেয়েছে শাকিব খান-অপু বিশ্বাস অভিনীত চলচ্চিত্র ‘রাজনীতি’। বাংলাদেশ চলচ্চিত্র প্রদর্শক সমিতির সূত্রে জানা গেছে, দর্শক চাহিদার দিক থেকে বেশ ভালো অবস্থানে আছে ‘রাজনীতি’। মুক্তির প্রথম দিন থেকেই কম সিনেমা হলে মুক্তি পেলেও প্রায় প্রতিটি প্রেক্ষাগৃহই হাউজফুল। এছাড়া ছবির প্রযোজক আশফাক আহমেদ জানিয়েছেন, ‘রাজনীতি’ নিয়ে দর্শক কিংবা হল মালিকদের কাছ থেকে বেশ ভালো ধরনেরই ফিডব্যাক পাচ্ছেন।

 

 

আর নির্মাতা বুলবুল বিশ্বাস বললেন, ‘ঈদের দিন যমুনা ব্লকবাস্টারে দর্শক সারিতে বসে সিনেমা দেখেছি। নিজে চোখে দেখার চেষ্টা করেছি দর্শক আসলে কি চায়। সব চেয়ে ভালো লাগার ব্যাপার হলো, দর্শক মাতাচ্ছে ‘রাজনীতি’। দর্শকের রেসপন্স দেখে আমি মুগ্ধ হয়েছি। গল্পের টুইস্ট টার্নওভার দর্শকদের মুগ্ধ করছে।’

 

 

কলকাতার নায়ক জিৎ এর নিজস্ব প্রযোজনায় এবং বাংলাদেশের জাজের প্রযোজনায় জিৎ অভিনীত ‘বস টু’ ছবিটিও এ দৌড়ে তৃতীয় অবস্থানে সামিল হয়েছে। ছবিটিতে জিতের বিপরীতে অভিনয় করেছেন কলকাতার শুভশ্রী এবং বাংলাদেশের নুসরাত ফারিয়া। বাবা যাদব পরিচালিত এই ছবিটি মুক্তি পেয়েছে ১১২টি হলে।

 

 

‘নবাব’ ও ‘বস-টু’ নিয়ে চলচ্চিত্র প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়ার ভ্যারিফাইড ফেসবুক পেজ থেকে কিছু তথ্য-উপাত্ত তুলে ধরে হয়েছে। সেটি হলো- ‘নবাব’ ও ‘বস-২’ গত ১০ বছরের ঈদের সেল ছাড়িয়ে গেছে। এছাড়া নবাব, শিকারি থেকে আর বস-২ ও গতবছরের ছবি ‘বাদশা’ থেকে ভালো ব্যবসা করছে। অর্থাৎ ‘নবাব’ ও ‘বাদশা’ গত ১০ বছরের রেকর্ড ভাঙতে যাচ্ছে।

 

 

‘নবাব’ এবং ‘বস টু’ ছবি দুটির একাংশ প্রযোজনা করেছে বাংলাদেশের জাজ মাল্টিমিডিয়া। প্রতিষ্ঠানটির কর্ণধার আবদুল আজিজ বলেন, ‘জাজের প্রযোজনায় মুক্তি পাওয়া দুটি ছবি খুব ভালো ব্যবসা করছে। এমনটাই হবে আমার আত্মবিশ্বাস ছিলো। এবং যা ভেবেছিলাম তাই হয়েছে। ছবি দুটি দর্শক পছন্দ করছে। অগ্রিম টিকিটের জন্য হলের বাইরে লম্বা লাইন দেখা যাচ্ছে। আশা করছি, ‘নবাব’ ও ‘বস টু’ ছবি দুটির ব্যবসায়িক সফলতা লাভ করবে।’

 

 

এদিকে ‘বস টু’ নিয়ে মিশ্র প্রতিক্রিয়াও দেখা গেছে। সাংবাদিক এবং চিত্রনাট্যকার রুম্মান রশীদ খান ‘বস-টু’ নিয়ে সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকে লিখেছেন, ‘তবে ‘বস টু’ দেখার পর একটি কথাই শুধু মাথায় ঘুরপাক খেয়েছে, এই প্রোডাক্টের জন্য এত আন্দোলন? যারা বস টু নির্মাণ করেছেন, বুকে হাত দিয়ে তারা কি বলতে পারবেন, ছবিটি তাদের ভালো লেগেছে? জিৎ এর অন্ধ ভক্তরাও কি এ ছবি দেখে মুগ্ধ হতে পারছেন? আমার মনে হয়না! ভালো লেগেছে, দর্শকদের উপচে পড়া ভীড় ও আগ্রহ দেখে। ‘নবাব’ ও ‘বস টু’ এর ২/৩ দিনের টিকেট দর্শকরা অগ্রীম নিয়ে যাচ্ছেন। শুভ লক্ষণ।’

 

 

আর ২৮ জুন বিকেলে প্রিয়.কমের সঙ্গে কথা হয় বাংলাদেশ চলচ্চিত্র প্রদর্শক সমিতির সভাপতি ইফতেখার উদ্দিন নওশাদের। তিনি বলেন, ‘প্রেক্ষাগৃহ মালিকরা যে মরে গিয়েছিলো, তারা আবার চাঙ্গা হয়েছে। সারা বাংলাদেশে ‘নবাব’ আর ‘বস-টু’ বেশ ভালো যাচ্ছে।

 

 

হল মালিকদের প্রতিক্রিয়া দেখে তাই মনে হচ্ছে। এছাড়া ‘নবাব’ আর ‘বস-টু’ নিয়ে দর্শকদের মধ্যেও এক ধরনের হাইপ ছিল। তবে ‘রাজনীতি’ ছবিটি প্রথম সপ্তাহে হল কম পেলেও ছবিটি পরের সপ্তাহ থেকে আরও ভালো যাবে বলে আমার বিশ্বাস। আমাকে বেশ কয়েকজন হল মালিক জানিয়েছেন ‘রাজনীতি’র হল রিপোর্টও বেশ ভালো। গল্পটা সুন্দর। প্রত্যেকটি চরিত্রকে পরিচালক বেশ ভালোভাবে ব্যবহার করেছেন’।

সর্বশেষ আপডেটঃ ১২:৩৭ অপরাহ্ণ | জুন ২৯, ২০১৭