|

রাজশাহীতে জমজমাট আমের ব্যবসা

লোক লোকান্তরঃ  রাজশাহী জেলার সবচে বড় পাইকারি আমের হাট বানেশ্বর বাজারে আগাম জাতের গোপালভোগ, লখনা ও গুটি আমে ভরে উঠেছে। সুস্বাদু ফরমালিনবিহীন আম নিতে দেশের বিভিন্ন প্রাপ্ত থেকে মৌসুমি ব্যবসায়ীরা ভিড় করছেন এ হাটে।

 

তবে ব্যবসায়ীরা জানান, ঝড়ে প্রচুর আম নষ্ট হওয়ায় বাজারে চাহিদার তুলনায় আমদানি কম, তাই দাম কিছুটা বেশি।

 

৩১ মে বুধবার সময় ‍টিভি’র এক প্রতিবেদনে এ সব তথ্য উঠে এসেছে।

 

প্রতিবেদনে বলা হয়, বর্তমানে প্রতিদিন বানেশ্বর হাটে গড়ে প্রায় পঞ্চাশ লাখ টাকার আম কেনাবেচা চলছে বলে জানান ব্যবসায়ীরা। কৃষি বিভাগের দেয়া তথ্য মতে, জেলায় ১৭ হাজার হেক্টর জমির বাগানে এবার ১ লাখ ৮১ হাজার মেট্রিক টন আম উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

 

রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন প্রাপ্ত থেকে মৌসুমি ব্যবসায়ীরা ভিড় করছেন হাটে। অনেকে আবার পরিবার পরিজনের জন্য নিয়ে যাচ্ছেন সুমিষ্ট আম। তবে কারও কারও অভিযোগ দাম বেশির। বাগান মালিক ও ব্যবসায়ীরা জানান, কয়েক দফা ঝড়ে প্রচুর আম নষ্ট হওয়ার পাশাপাশি বাজারে পুরোদমে আম না ওঠায় দাম কিছুটা বেশি এখন।

 

ব্যবসায়ীরা জানান, আকার ভেদে বাজারে প্রতি মণ গোপালভোগ ২ হাজার, লখনা ১ হাজার ৪’শ ও গুটি আম বিক্রি হচ্ছে ১ হাজার টাকা দরে। আর দুই সপ্তাহ পরই রানীভোগ, খিরসাপাত, হিমসাগরসহ নানা জাতের সুমিষ্ট আমে ছেয়ে যাবে এখানকার সবকটি বাজার। গেল বছরের তুলনায় এবার আমের দাম কিছুটা চড়া থাকায় সন্তুষ্ট বাগান মালিক ও ব্যবসায়ীরা।

সর্বশেষ আপডেটঃ ৩:৪৬ অপরাহ্ণ | মে ৩১, ২০১৭