|

রাজশাহীর আম বাগানে চলছে শেষ মুহূর্তের পরিচর্যা

লোক লোকান্তরঃ  রাজশাহীর আম বাগানগুলোতে চলছে আমের শেষ মুহূর্তের পরিচর্যা। সপ্তাহ খানেকের মধ্যেই পুরোপুরি পাকতে শুরু করবে সুস্বাদু হরেক জাতের আম। ফল গবেষণা কেন্দ্র বলছে মে মাসের শেষ সপ্তাহে দুটি ও প্রাকৃতিক উপায়ে পরিপুষ্ট অধিকাংশ জাতের আম সংগ্রহ হবে জুনের প্রথম সপ্তাহে।

 

২০ মে সময় টিভি’র এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

 

প্রতিবেদনে বলা হয়েছে, আমে কৃষকের সঠিক মূল্য ও ভোক্তার অধিকার নিশ্চিতে আম নামাতে এলাকাভিত্তিক সময় নির্ধারণ করেছে জেলা প্রশাসন। কয়েক বছরের মতো নির্ধারিত তারিখে ঢালাওভাবে আম নামানোর সিদ্ধান্ত না থাকায় লোকসানের শঙ্কাও নেই চাষিদের। তাই প্রশাসনের এ উদ্যোগে খুশি চাষিরা।

 

জেলা ফল গবেষণার দেওয়া তথ্য অনুযায়ী, চলতি বছর ১৭ হাজার হেক্টর জমির বাগানে এক লাখ ৮১ হাজার মেট্রিক টন আমের উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

 

রাজশাহী জেলা প্রশাসক কাজী আশরাফ উদ্দীন বলেন, ‘বাজার ধরতে এক সময়ের আম অন্য সময় দেওয়ার জন্য ওষুধ প্রয়োগ করে পাকানো হয়নি। চাষিরা পরিপুষ্ট আম বাজারে ছাড়ছে।’

 

আর প্রাকৃতিকভাবে আম পাকার সময় মেনেই আম খাবার পরামর্শ ফল গবেষকদের। রাজশাহী ফল গবেষণা কেন্দ্র জ্যেষ্ঠ বৈজ্ঞানিক কর্মকর্তা ড. আলিম উদ্দীন বলেন, ‘কোন আমটার পর কোন আমটা আসবে এর একটা ধারণা রেখে ক্রেতারা যদি সেই মোতাবেক আম কেনে তাহলে অসাধু ব্যবসায়ীরা আর তাদের অসাধু কাজ করা সুযোগ পাবে না।’

এ সম্পর্কিত আরও সংবাদ

সর্বশেষ আপডেটঃ ১২:৫১ অপরাহ্ণ | মে ২০, ২০১৭