|

ভালুকায় ঝড় ও শিলাবৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি

লোক লোকান্তরঃ  ময়মনসিংহের ভালুকা উপজেলায় ১ মে সোমবারের কালবৈশাখী ঝড় ও শিলাবৃষ্টিতে বোরো ধান, আম, কাঁঠাল, লিচু বাগান ও রবি শস্যের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। দু’দফায় দুই থেকে ৩০০ গ্রাম ওজনের শিলা বৃষ্টিতে ঘরের টিনের চালা পর্যন্ত ছিদ্র হয়ে গেছে।

 

বিভিন্ন এলাকার ক্ষতিগ্রস্ত মানুষের সাথে কথা বলে জানা গেছে, উপজেলার হবিরবাড়ি ইউনিয়নের ছোট কাশর, বড় কাশর, গৌরীপুর, সিডস্টোর, পাড়াগাঁও, আওলাতলীসহ বেশ কয়েকটি এলাকার উপর দিয়ে ঝড় ও শিলাবৃষ্টি বয়ে গেছে। ঝড় ও শিলাবৃষ্টির সময় ভয়ে মানুষকে আজান দিতে শোনা যায়। এক ঘণ্টায় দু’দফা প্রায় টানা ৩০ মিনিট ঝড় ও শিলা বৃষ্টি হয়। এতে উঠতি বোরো ধান, আম, কাঁঠাল, লিচু বাগানের পাশাপাশি বেগুন, শসাসহ সবজি বাগানের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

 

কয়েকদিন আগে এই উপজেলায় পাহাড়ি ঢল ও বৃষ্টির পানিতে বন্যায় নিচু এলাকার উঠতি বোরো ধান ক্ষেতের ব্যাপক ক্ষতি হয়েছে। এবার শিলা বৃষ্টিতে উঁচু জমির বোরো ধানক্ষেত নষ্ট হয়ে গেছে।

 

কৃষকরা বলছে, শিলাবৃষ্টিতে ক্ষেতের পরিস্থিতি দেখে মনে হচ্ছে কোনো কোনো ধান ক্ষেতে কাটার পরিবেশ নেই।

 

কাশর গ্রামের বাসিন্দা জিয়া জানান, ঘণ্টাব্যাপী ঝড় ও শিলাবৃষ্টি হয়েছে। এক একটা শিলার ওজন হবে ২০০ থেকে ৩০০ গ্রাম। শিলাবৃষ্টিতে এলাকার বোরো ধানসহ আম, কাঁঠাল ও লিচু বাগান ব্যাপক ক্ষতি হয়েছে।

 

একই গ্রামের খোরশেদ আলম জানান, শিলা ও ঝড় হওয়ার ভয়ে মানুষ আজান দিতে শোনা গেছে। আগের বন্যায় বোরো ধান ডুবে গেছে। আর ঝড় ও শিলাবৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষতি হলো। ভেঙে গেছে অনেক কাচা ঘর-বাড়ি।

এ সম্পর্কিত আরও সংবাদ

সর্বশেষ আপডেটঃ ৫:৪১ পূর্বাহ্ণ | মে ০৩, ২০১৭