|

ময়মনসিংহ শিক্ষা বোর্ড এর কার্যক্রম তিন মাসের মধ্যে শুরু হবে

স্টাফ রিপোর্টারঃ   নতুন শিক্ষা বোর্ড হিসেবে অনুমোদন পেয়েছে ময়মনসিংহ। এতে শিক্ষা নগরী ময়মনসিংহবাসীর বহুদিনের প্রত্যাশা পুরন হয়েছে। এতেই শেষ নয়, আগামী তিন মাসের মধ্যে ময়মনসিংহ শিক্ষা বোর্ড এর কার্যক্রম শুরু হবে।

 

এর আগে বৃহস্পতিবার (১২ জানুয়ারি) প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ বোর্ডের অনুমোদন দিয়েছেন

 

শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (বিদ্যালয়) চৌধুরী মুফাত আহমেদকে আহবায়ক করে ৭ সদস্যের একটি কমিটি গঠিত হয়। এ কমিটির সিদ্ধান্ত ও সুপারিশের প্রেক্ষিতে প্রধানমন্ত্রী ময়মনসিংহ শিক্ষা বোর্ডের অনুমোদন দেন।

 

কমিটির সদস্য ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মাহবুবুর রহমান বলেন, ঢাকা বোর্ডের সীমানা বৃহত্তর হওয়ায় অনেককে দূর-দূরান্ত থেকে আসতে হচ্ছে। ময়মনসিংহে শিক্ষা বোর্ড হলে সে অঞ্চলের শিক্ষার্থীদের ভোগান্তি কমে যাবে। সহজেই তারা বোর্ড সুবিধা পাবে।

 

সূত্র জানায়, ময়মনসিংহ বিভাগের চারটি জেলা নিয়ে চলতি বছর থেকেই শিক্ষা বোর্ডের কার্যক্রম শুরু হতে যাচ্ছে। এরইমধ্যে ময়মনসিংহ বিভাগীয় কমিশনার শিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে এ সংক্রান্ত দু’টি সভা করেছেন।

 

বিভাগীয় কমিশনার জিএম সালেহ উদ্দিন বলেন, প্রাথমিক কাজ হিসেবে নবম শ্রেণি থেকে একাদশ শ্রেণিতে রেজিস্ট্রেশনের মধ্যে দিয়ে ময়মনসিংহ শিক্ষা বোর্ড এর কার্যক্রম শুরু হবে। ময়মনসিংহ বিভাগের চারটি জেলা নিয়ে শিক্ষা বোর্ডের কার্যক্রম শুরু করার জন্য শিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে আবারও সভা হবে।

 

নতুন এই শিক্ষা বোর্ডের জন্য জনবল নিয়োগ করতে হবে। আপাতত ঢাকা শিক্ষা বোর্ড থেকে জনবল নিয়ে কাজ শুরু করা হবে বলেও জানান বিভাগীয় কমিশনার জিএম সালেহ উদ্দিন।

 

তিনি জানান, ময়মনসিংহ শিক্ষা বোর্ডের জন্য আপাতত পুরাতন শহরে সরকারি কয়েকটি স্থাপনা ঠিক করে রেখেছি। সেখানে সম্ভব না হলে ভাড়া বাড়িতেই বোর্ডের কার্যক্রম শুরু হবে। তবে এর জন্য কমপক্ষে তিন মাস সময় লাগতে পারে।

পাশাপাশি তিনি বলেন, ময়মনসিংহ শিক্ষা বোর্ড এর মূল ভবন হবে ব্রহ্মপুত্র নদের ওপারে। সেখানে পাঁচ একর জায়গা নির্ধারণ করা আছে।

 

এর আগে ময়মনসিংহকে বিভাগ ঘোষণার পর থেকে থেকে সেখানে শিক্ষাবোর্ড স্থাপনের দাবি ক্রমেই জোরালো হয়। দেশের অন্তত চারটি শিক্ষাবোর্ডের চেয়ে বৃৃহত্তর ময়মনসিংহে শিক্ষার্থী বেশি থাকায় বোর্ড স্থাপন যৌক্তিক বলে মনে করেন এই অঞ্চলের মানুষ। পরে সরকারি সিদ্ধান্ত অনুযায়ী ময়মনসিংহে একটি নতুন শিক্ষাবোর্ড স্থাপনের সিদ্ধান্ত নেয়া হয়। অবশেষে ময়মনসিংহবাসীর প্রত্যাশা পুরন হল।

সর্বশেষ আপডেটঃ ৬:২৮ পূর্বাহ্ণ | জানুয়ারি ১৪, ২০১৭