|

জমতে শুরু করেছে আন্তর্জাতিক বাণিজ্য মেলা

লোক লোকান্তরঃ  প্রথম দিকে ক্রেতা-দর্শনার্থীদের চাপ না থাকলেও এখন জমতে শুরু করেছে আন্তর্জাতিক বাণিজ্য মেলা। শুক্রবার সাপ্তাহিক ছুটির দিন মেলার অষ্টম দিনে কানায় কানায় পূর্ণ ছিলো মেলা প্রাঙ্গন। দুপুরের পর থেকেই মেলায় ক্রেতা-দর্শনার্থী বাড়তে থাকে।

 

১ জানুয়ারি থেকে ২২তম বাণিজ্য মেলা শুরু হয়েছে। সংশ্লিষ্টরা বলছেন, এই আট দিনে ক্রেতা-দর্শনার্থীর তেমন সমাগম ছিলো না। মেলা চলাকালীন প্রথম ছুটিরদিনেই তাদের আগমন ঘটেছে বেশি। বিক্রি-বাট্টাও বেশ ভালো চলছে বলেও জানালেন বিক্রেতারা।

 

বাণিজ্য মেলা’তে স্টল-প্যাভিলিয়ন গুলোতে ভিড় কিছুটা কম দেখা গেলেও প্রাঙ্গণ জুড়ে ছিল তাদের পদচারণা। এ সময় বিক্রেতাদেরও ব্যস্ত সময় পার করতে দেখা গেছে।

 

জানা গেছে, সকালে ভিড় কিছুটা কম থাকলেও সকাল গড়িয়ে দুপুরের পর থেকে মেলায় দর্শনার্থী আসতে শুরু করেন। আর বিকেল গড়িয়ে সন্ধ্যায় পরির্পূর্ণ হয়ে ওঠে মেলা প্রাঙ্গন।

 

মেলায় পরিবারের সদস্যদের নিয়ে ঘুরতে এসেছেন মিরপুরের বাসিন্দা জিহাদুল ইসলাম বললেন, ‘কাজের ব্যস্ততা থাকায় এতোদিন মেলায় আসার সুযোগ হয়নি। আজ ছুটির দিন তাই  পরিবারের সবাইকে নিয়ে চলে এলাম। মেলা ঘুরে বিভিন্ন পণ্য দেখছি। পছন্দ হলেই কিনব।’

 

ওয়ালটনের প্যাভিলিয়নে গিয়ে দেখা যায়, প্যাভিলিয়নের প্রতিটি ফ্লোরে বিপুলসংখ্যক ক্রেতা-দর্শনার্থী। ক্রেতারা ওয়ালটনের পণ্য দেখছেন। কেউ আবার পছন্দের পণ্যটি কিনেও নিচ্ছেন। একই অবস্থা আরএফএলসহ বিভিন্ন দেশি-বিদেশি প্যাভিলিয়নগুলোতেও।

 

এদিকে মেলায় বিভিন্ন পণ্যের দাম নিয়ে ক্রেতাদের মাঝে মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে। কয়েকজন ক্রেতার সঙ্গে কথা বলে জানা যায়, কিছু কিছু দোকানে পণ্যের দাম স্বাভাবিকের চেয়ে বেশি রাখা হচ্ছে। অন্যদিকে কিছু দোকানে স্বাভাবিক সময়ের চেয়ে কিছুটা কম মূল্যেও ভালো জিনিস পাওয়া যাচ্ছে।

 

এবার ভারত, পাকিস্তান, চীন, অস্ট্রেলিয়া, ব্রিটেন, দক্ষিণ কোরিয়া, জার্মানি, মালয়েশিয়া, ইরান, থাইল্যান্ড, যুক্তরাষ্ট্র, তুরস্ক, সিঙ্গাপুর, নেপাল, জাপান, মরক্কো, ভুটান, আরব আমিরাত, মরিশাস ও ঘানাসহ মোট ২১ টি দেশ অংশ নিয়েছে।

 

মাসব্যাপী এ মেলা চলবে ৩১ জানুয়ারি পর্যন্ত। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত খোলা থাকবে মেলা। মেলায় প্রবেশে প্রাপ্তবয়স্কদের জন্য টিকেটের মূল্য রাখা হচ্ছে ৩০ টাকা। আর ২০ টাকায় টিকিট করে ঢুকতে পারবে অপ্রাপ্তবয়স্করা।

 

ইপিবি সূত্র জানায়, এ বছর প্রথমবারের মতো অনলাইন টিকিটিং প্রতিষ্ঠান সহজডটকমের মাধ্যমে বাণিজ্য মেলায় প্রবেশের টিকেট পাওয়া যাচ্ছে। এছাড়া আগের মতো মেলার বাইরে নিদিষ্ট কাউন্টারেও পাওয়া যাবে টিকিট।

 

মেলার নিরাপত্তা নিশ্চিত করতে পুলিশের পাশাপাশি বিজিবি, র‌্যাব, আনসার ও বেসরকারি সিকিউরিটি ফোর্স মোতায়েন করা হয়েছে। মেলা প্রাঙ্গন পর্যরবেক্ষণের জন্যে রয়েছে ওয়াচ টাওয়ার।

 

এছাড়া ক্রেতা দর্শনার্থীদের বিভিন্ন সেবা দিতে মেলায় অংশ নিয়েছে চারটি ব্যাংক। ব্যাংকগুলো হলো, ডাচ্ বাংলা ব্যাংক, ইসলামী ব্যাংক, সোনালী ব্যাংক এবং জনতা ব্যাংক। মেলায় স্থাপিত এটিএম বুথের মাধ্যমে গ্রাহকরা টাকা তুলতে ও জমা দিতে পারবেন।

 

ছবিঃ ফোকাস বাংলা

সর্বশেষ আপডেটঃ ৬:৩৮ পূর্বাহ্ণ | জানুয়ারি ০৭, ২০১৭