|

কমলা চাষ করে ভাল ফলন,বাণিজ্যিকভাবে ঝুঁকছেন চাষিরা

লোক লোকান্তরঃ  স্বল্প পরিশ্রমে, ছোট পরিসরে কমলা চাষ করে ভাল ফলন ও মূল্য পাওয়ায় চাষিদের ভাগ্য বদলেছে। আশানুরূপ ফল পাওয়ায় ক্রমেই বাণিজ্যিকভাবে কমলা চাষ এ ঝুঁকছেন পঞ্চগড় এর চাষিরা। পঞ্চগড় জেলার মাটি ও আবহাওয়া কমলা চাষ এর জন্য অত্যন্ত উপযোগী। সুস্বাদু ও স্বাস্থ্যসম্মত হওয়ায় উৎপাদিত এ কমলা বিক্রি করে লাভবান হচ্ছেন বাগান মালিক ও ব্যবসায়ীরা।

 

জেলা কৃষি বিভাগের তথ্য মতে, আমদানি কমানো ও কৃষকদের বাড়তি আয়ের লক্ষ্যে ২০০৭ সাল থেকে পঞ্চগড়ে কমলা উৎপাদন প্রকল্পের কাজ শুরু হয়। বর্তমানে সদর উপজেলার হাফিজাবাদ, সাতমোরা ও চাকলা হাটসহ জেলার বিভিন্ন এলাকার ৭৫ হেক্টর জমিতে কমলা চাষ হচ্ছে। বাণিজ্যিকভাবে আরও বেশি কমলা উৎপাদনের উদ্যোগ নিয়েছে জেলা কৃষি বিভাগ।

 

উত্তরাঞ্চলের জেলা পঞ্চগড়ে গেলে চোখে পড়বে থোকায় থোকায় ঝুলে থাকা কাঁচাপাকা কমলার মনোরম দৃশ্য। একেকটি গাছে ২০০টি থেকে ৫০০টি পর্যন্ত কমলা ধরে। পঞ্চগড়ের কমলাকে ভারতের দার্জিলিংয়ের সঙ্গে তুলনা করেন চাষি, কৃষি বিভাগ ও বিশেষজ্ঞরা। ভ্রমণ পিপাসুরাও বাগানে ঘুরতে এসে এসব কমলার প্রশংসা করছেন।

 

বাণিজ্যিকভাবে চাষের জন্য চাষি ও বাগান মালিকদের প্রশিক্ষণ, মাঠ পর্যায়ে তদারকি, বিনামূল্যে চারা, সার, কীটনাশক বিতরণ করাসহ সব ধরনের সহায়তার আশ্বাস দিয়েছেন জেলা কৃষি কর্মকর্তা মো. আব্দুল মতিন। তিনি বলেন, ফরমালিনমুক্ত, সুস্বাদু ও স্বাস্থ্যসম্মত হওয়ায় বাজারে এই কমলার ব্যাপক চাহিদা রয়েছে।

 

তিনি আরও বলেন, কমলা চাষে সহযোগিতা পেলে পঞ্চগড় হবে দেশের কমলা উৎপাদনে দ্বিতীয় বৃহত্তম অঞ্চল। যা দেশের চাহিদার বিরাট অংশ পূরণের পাশাপাশি বৈদেশিক মুদ্রাও অর্জন করতে সক্ষম হবে।

সর্বশেষ আপডেটঃ ৬:৫৪ অপরাহ্ণ | ডিসেম্বর ১৩, ২০১৬