|

ভূমিকম্পের ঝুঁকিতে ১ নম্বরে ময়মনসিংহ-দাবী পরিবেশ বিজ্ঞানীদের

লোক লোকান্তরঃ  ভূমিকম্পে ঝুঁকিতে  দেশের এক নম্বর অবস্থানে রয়েছে ময়মনমিসংহ এমনটাই দাবী করে বলেছেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. এম.এ ফারুক। যদি সাড়ে সাত মাত্রার ভূমিকম্প হয় তাহলে বহুতল  ভবন ও ঘর বাড়ি বিধ্বস্ত এবং প্রাণহানির আশংকা রয়েছে এ জেলায়। তাই বিল্ডিং কোড মেনে পরিকল্পিতভাবে বহুতল  ভবন নির্মাণসহ দুর্যোগ মোকাবেলা প্রয়োজনীয় যন্ত্রপাতি এবং প্রশিক্ষিত স্বেচ্ছাসেবক তৈরি করতে হবে। সেইসাথে প্রাকৃতিক ও মানুষ সৃষ্ট সবধরণের দুর্যোগ মোকাবেলায় শিক্ষার্থীসহ সকলের ব্যাপক সচেতন হতে হবে।

 

ভূ-তাত্ত্বিক কারণে দেশে বেশি ভূমিকম্প ঝুঁকিতে আছে বৃহত্তর ময়মনসিংহ। কারণ, দেশের সীমান্তবর্তী এবং ভেতরের ভূ-চ্যুতিগুলো এই অঞ্চলের সন্নিহিত। তাছাড়া বাংলাদেশে ৮টি ভূ-তাত্ত্বিক চ্যুতি এলাকা বা ফল্ট জোন সচল অবস্থান আছে যার মাঝে হালুয়াঘাট চ্যুতির ডাওকী চ্যুতি এলাকাও রয়েছে।

 

আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস ২০১৬  উপলক্ষে আজ বৃহস্পতিবার দুপুরে ময়মনসিংহ মহিলা ডিগ্রী কলেজ হল রুমে এক আলোচনায় বক্তারা এ কথা বলেন।

 

আলোচনায় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ হারুন-অর-রশিদের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন, জেলা প্রশাসক মো: খলিলুর রহমান, জেলা পরিষদ প্রধান নির্বাহী কর্মকর্তা এ.এইচ.এম লোকমান, ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডাঃ পরিক্ষিত কুমার পাড়ে, ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্সের সহকারি পরিচালক সহিদুর রহমান, কলেজ অধ্যক্ষ গোলাম সরওয়ার হোসেন, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ ময়মনসিংহ অঞ্চলের সিনিয়র ম্যানেজার টিমথি উজ্জ্বল কান্তি সরকার, এনজিও ফোরাম আঞ্চলিক ব্যবস্থাপনা শিশির কুমার রায় , জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মোহাম্মদ হোসেন প্রমুখ ।

 

অনুষ্ঠানে মুখ্য আলোচক ছিলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. এম.এ ফারুখ। আলোচনা শেষে চিত্রাংকন প্রতিযোগিতা বিজয়ীদের মধ্যে অতিথিবৃন্দ পুরস্কার বিতরণ করেন । পরে ভূমিকম্প ও অগ্নিকান্ড বিষয়ক মহড়া অনুষ্ঠিত হয় । মহড়া পরিচালনা করেন ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স ময়মনসিংহ ও সার্বিকভাবে সহযোগিতা ভুমিকম্প প্রশিক্ষণপ্রাপ্ত স্বেচ্ছাসেবকবৃন্দ ।

 

মহড়ায় ভুমিকম্প ও অগ্নিকান্ড পুর্ববর্তী, চলাকালীন  ও পরবর্তী সময়ে করণীয় বিষয়সমুহ অভিনয়ের মাধ্যমে প্রদর্শন করা হয় ।  মহড়া উপভোগ করেন কলেজের শিক্ষার্থীবৃন্দ, সামাজিক সংগঠনের সদস্যবৃন্দ, জেলা ও উপজেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সদস্যবৃন্দ ।

 

এদিকে ময়মনসিংহ জেলা প্রশাসন এবং ওয়ার্ল্ড ভিশন ও এনজিও ফোরামের সহযোগিতায় আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস’২০১৬ বিভিন্ন  নানাকর্মসুচির মাধ্যমে পালিত হয়েছে । সকালে র‌্যালির মধ্যদিয়ে কর্মসুচীর উদ্বোধন করেন জেলা প্রশাসক মো: খলিলুর রহমান ।

এ সম্পর্কিত আরও সংবাদ

সর্বশেষ আপডেটঃ ৪:২৮ অপরাহ্ণ | অক্টোবর ১৩, ২০১৬