|

সর্বশেষ

২০১৭ সালে ময়মনসিংহ শিক্ষা বোর্ডের কার্যক্রম শুরু হতে পারে

স্টাফ রিপোর্টারঃ   শিক্ষা বোর্ড স্থাপনের দাবী ময়মনসিংহবাসীর কণ্ঠে প্রতিধ্বনিত হচ্ছে অনেক আগে থেকে। দেখতে দেখতে একটি বছর কেটে গেছে দেশের ৮ম ও সর্বশেষ বিভাগ ময়মনসিংহের এর প্রতিষ্ঠার সময়। ১৩ অক্টোবর, আজকের এই দিনে প্রতিষ্ঠিত হয়ছিলো ময়মনসিংহ বিভাগ। তবে আশার কথা হলো শোনা যাচ্ছে, ২০১৭ সালে শিক্ষা বোর্ড ময়মনসিংহের কার্যক্রম শুরু হতে পারে।

 

ময়মনসিংহ বিভাগ এর প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে ময়মনসিংহ বিভাগীয় কমিশনার জিএম সালেহ উদ্দিন এর সাথে কথা বলার সময় ২০১৭ সাল থেকে ৯ম শ্রেণী ও একাদ্বশ শ্রেণীর রেজিষ্ট্রেশনের মাধ্যমে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড ময়মনসিংহের কার্যক্রম শুরু  হবে বলেও আশাবাদ ব্যক্ত করেন।

 

এছাড়া তিনি জানান, বিভাগের গেজেট হওয়ার পর গত এক বছরে ১৮টি বিভাগীয় দপ্তর চালু হয়েছে। প্রাথমিক ও গণশিক্ষা, পরিবার পরিকল্পনা, উপ-ভূমি সংস্কার কমিশনার, ডিভিশনাল কন্ট্রোলার অব অ্যাকাউন্সসহ আরও বেশ কয়েকটি বিভাগীয় কর্মকর্তা অতিসত্বর যোগদান করবেন।
বিভাগীয় কমিশনার ও ডিআইজিসহ বিভাগীয় অফিসসমূহ স্থাপনের জন্য ১১৪ একর জমি অধিগ্রহণের প্রশাসনিক অনুমোদন পাওয়া গেছে। জনপ্রশাসন বিভাগ থেকে এই জমি দ্রুত অধিগ্রহণ করা হবে। আগামী ২০১৭ সালে বিভাগীয় বিভিন্ন অফিসসমূহের অবকাঠামোর নির্মাণকাজ শুরু হবে।

 

এর আগে, ১৪ আগস্ট শিক্ষা মন্ত্রণালয়ের উচ্চপর্যায়ের সভায় নতুন ময়মনসিংহে শিক্ষাবোর্ড স্থাপনে নীতিগত সিদ্ধান্ত নেয়া হয়েছে। সাধারণ শিক্ষা বোর্ডের আদলে ময়মনসিংহে শিক্ষা বোর্ড স্থাপনের প্রক্রিয়া শুরু করতে সংশ্লিষ্ট শাখাকে নির্দেশ দেয়া হয়েছে।
তখন আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি ও ঢাকা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মাহবুবুর রহমান এ তথ্য নিশ্চিত করে বলেন, সময়ের চাহিদার প্রেক্ষিতে সরকার এই সিদ্ধান্ত নিতে যাচ্ছে। এ বিষয়ে প্রাথমিক সিদ্ধান্ত নেয়া হয়েছে। তিনি বলেন, ঢাকায় প্রায় ৪ কোটি জনসংখ্যা বসবাস থাকায় বিপুল পরিমাণ শিক্ষার্থীর দায়িত্বও নেয়া কঠিন কাজ। পাশাপাশি ঢাকা অনেক বৃহত্তর হওয়ায় অনেককে দূর-দূরান্ত থেকে আসতে হচ্ছে। সংশ্লিষ্টদের সকল সুবিধা সহজভাবে দেয়া সম্ভব হয় না। বিভিন্ন সময় নানা ভোগান্তিতেও পড়তে হচ্ছে তাদের। এসব কিছু বিবেচনায় নিয়ে সরকার এই সিদ্ধান্ত নিতে যাচ্ছে।

 

ময়মনসিংহ বিভাগ বাংলাদেশের অষ্টম প্রশাসনিক বিভাগ। বৃহত্তর ময়মনসিংহের শেরপুর, জামালপুর, নেত্রকোনা, কিশোরগঞ্জ, টাঙ্গাইল ও ময়মনসিংহ জেলায় প্রায় ২ হাজার ৮শ’ স্কুল-কলেজ রয়েছে। জামালপুর, শেরপুর, ময়মনসিংহ ও নেত্রকোনা জেলা নিয়ে ময়মনসিংহ বিভাগ গঠিত। বৃহত্তর ময়মনসিংহের দুই জেলা টাঙ্গাইল ও কিশোরগঞ্জ ঢাকা বিভাগেই থাকছে। তবে শিক্ষাবোর্ড হলে বৃহত্তর ময়মনসিংহের সঙ্গে এই দুই জেলা থাকবে কিনা তা এ বিষয়ে পরবর্তীতে সিদ্ধান্ত নেয়া হবে।

এ সম্পর্কিত আরও সংবাদ

সর্বশেষ আপডেটঃ ৭:৩৬ পূর্বাহ্ণ | অক্টোবর ১৩, ২০১৬